কালবেলার ফটোকার্ড বিকৃত করে উড়িরচরে রাসেল’স ভাইপারের সন্ধান মেলার ভুয়া তথ্য

দেশের বিভিন্ন অঞ্চলে বর্তমানে বেশ কয়েকদিন যাবত রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপের আতঙ্ক বিরাজ করছে। যা নিয়ে সারাদেশেই ব্যাপক আলোচনাও চলছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার উড়িরচর ইউনিয়নের নামে ‘উড়িরচর দেখা মিলল রাসেল ভাইপারের, আতঙ্কে এলাকাবাসী’ শীর্ষক শিরোনামে দৈনিক কালবেলার আদলে তৈরি একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),   এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘উড়িরচর দেখা মিলল রাসেল ভাইপারের, আতঙ্কে এলাকাবাসী’ শীর্ষক শিরোনামে কালবেলা কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং ‘ভোলায় দেখা মিলল রাসেল ভাইপারের আতঙ্কে এলাকাবাসী’ শীর্ষক শিরোনামে কালবেলায় প্রকাশিত আরেকটি ফটোকার্ডের শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে কালবেলা’র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে এতে ফটোকার্ডটি প্রচারের তারিখ ২০ জুন, ২০২৪ উল্লেখ পাওয়া যায়।

এর সূত্র ধরে কালবেলা‘র ভেরিফাইড ফেসবুক পেজে উক্ত তারিখে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও কালবেলা’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে গণমাধ্যমটির ফেসবুক পেজে গত ২০ জুন ‘ভোলায় দেখা মিলল রাসেল ভাইপারের আতঙ্কে এলাকাবাসী’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড পোস্ট খুঁজে পাওয়া যায়।

উক্ত ফটোকার্ডটি পর্যালোচনা করে দেখা যায়, এতে ব্যবহৃত ছবি এবং তারিখের সাথে ফেসবুকে প্রচারিত আলোচিত ফটোকার্ডটির ছবি এবং তারিখের মিল রয়েছে। 

Photocard Comparison by Rumor Scanner 

পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ফটোকার্ডের শিরোনামের কিছু অংশ ব্যতীত বাকিটুকুর সাথে কালবেলার ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডের শিরোনামের মিল রয়েছে। 

পরবর্তীতে চট্টগ্রামের সন্দ্বীপের উড়িরচর ইউনিয়নে সাম্প্রতিক সময়ে রাসেল’স ভাইপার বা চন্দ্রবোড়া সাপের দেখা মিলেছে কিনা তা জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করা হলে গণমাধ্যম কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, গত ২০ জুন দৈনিক কালবেলার ভেরিফাইড ফেসবুক পেজে ‘ভোলায় দেখা মিলল রাসেল ভাইপারের আতঙ্কে এলাকাবাসী’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রকাশ করা হয়। সম্প্রতি, উক্ত ফটোকার্ডটির শিরোনামে সম্পাদনা করে ‘উড়িরচর দেখা মিলল রাসেল ভাইপারের, আতঙ্কে এলাকাবাসী’-তে পরিবর্তন করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, কালবেলা’র ফটোকার্ড ব্যবহার করে ‘উড়িরচর দেখা মিলল রাসেল ভাইপারের, আতঙ্কে এলাকাবাসী’ শীর্ষক শিরোনামে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং আলোচিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

  • Kalbela: Post
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img