ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক দাবিতে বাংলাদেশ প্রতিদিন সংবাদ প্রকাশ করেনি

সম্প্রতি, জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর অনলাইন সংস্করণ ওয়েবসাইটে ‘ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক,গণধোলায়’ শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়েছে দাবি করে ফেসবুকে কথিত সংবাদটির একটি স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে। স্ক্রিনশটটিতে দুজনের (পুরুষ ও নারী) ছবিও আছে। তবে এডিটের মাধ্যমে নারীর মুখ ঝাপসা করে দেওয়া হয়। 

ছাত্রীর সঙ্গে

ফেসবুকে প্রচারিত এ সংক্রান্ত পোস্টগুলো দেখুন  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘‘ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক,গণধোলাই’ শিরোনামে বাংলাদেশ প্রতিদিন  কোনো সংবাদ প্রকাশিত করেনি বরং, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে বাংলাদেশ প্রতিদিন এর ২০১৮ সালে প্রকাশিত একটি প্রতিবেদনের স্ক্রিনশট নিয়ে আলোচিত স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে কি-ওয়ার্ড সার্চ করে দাবিকৃত এমন কোনো সংবাদ বাংলাদেশ প্রতিদিন এর ওয়েবসাইটে পায়নি রিউমর স্ক্যানার। এছাড়াও, ছবিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, বাংলাদেশ প্রতিদিন ওয়েবসাইটে প্রকাশিত সংবাদগুলোর লেখার ফন্টের সাথে প্রচারিত ছবিটির লেখার ফন্টের অমিল রয়েছে। পাশাপাশি বাংলাদেশ প্রতিদিন এর অনলাইনে প্রকাশিত সংবাদে ’বাংলাদেশ প্রতিদিন’ নাম (লোগো), প্রকাশিত সংবাদের সাল ও তারিখ, ছবি সম্পর্কিত হেডলাইন এসব স্থানের অমিল পাওয়া যায়।

এ বিষয়ে আরো অনুসন্ধান করে বাংলাদেশ প্রতিদিন এর ওয়েবসাইটে ২০১৮ সালের ৪ ফেব্রুয়ারী প্রকাশিত ‘ভালোবাসা দিবসে ন্যান্সি-বাশারের ‘জলরঙ’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুজেঁ পায় রিউমর স্ক্যানার। এই প্রতিবেদনের সাথে আলোচিত দাবিটিতে যুক্ত স্ক্রিনশটে থাকা ছবিটির মিল পাওয়া যায়। 

Comparison: Rumor Scanner

প্রতিবেদনটিতে বলা হয়, ‘আসন্ন ভালোবাসা দিবস উপলক্ষে ৫ ফেব্রুয়ারি (২০১৮) মুক্তি পাচ্ছে জনপ্রিয় সংগীতশিল্পী ন্যান্সির ডুয়েট গান ‘জলরঙ’। গানটিতে ন্যান্সির সঙ্গে কণ্ঠ দিয়েছেন তরুণ কণ্ঠশিল্পী বাশার।’

কিন্তু এই প্রতিবেদনে আলোচিত দাবিটির বিষয়ে কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি। 

পরবর্তীতে একাধিক ভিন্ন ভিন্ন কি-ওয়ার্ড সার্চ করে ‘ফুলবড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক,গণধোলাই’ শীর্ষক কোনো তথ্য অন্যান্য গণমাধ্যমেও পাওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি ‘ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক,গণধোলাই’ শীর্ষক শিরোনামে বাংলাদেশ প্রতিদিন এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন দাবিতে একটি স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশ প্রতিদিন এমন কোনো সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ২০১৮ সালে গণমাধ্যমটির ভিন্ন একটি সংবাদের স্ক্রিনশট এডিট করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

সুতরাং, ফুলবাড়িতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় কলেজ শিক্ষক আটক,গণধোলাই’ শীর্ষক শিরোনামে বাংলাদেশ প্রতিদিন এর সংবাদ দাবিতে প্রচারিত স্ক্রিনশটটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img