পুতুলের ছবিকে বাস্তব মৎস্যকন্যা দাবিতে প্রচার 

সম্প্রতি, মানুষের মুখের মতো আকৃতির বিরল প্রজাতির বাস্তব মৎস্যকন্যা দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমনকিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

Screenshot source: Facebook

ইউটিউবে প্রকাশিত একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিওটি কোনো বিরল প্রজাতির মৎস্যকন্যার নয় বরং একটি মৎস্যকন্যা আকৃতির পুতুলের ভিডিওকে বাস্তব মৎস্যকন্যা দাবিতে প্রচার করা হচ্ছে।

ভিডিওটির কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে dmitry.arts নামের একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একই ভিডিও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি আর্ট স্টুডিওর সেই ইনস্টাগ্রাম পোস্টে দেখা যায়, মৎস্যকন্যার আদলে তৈরি পুতুলটি বিক্রির জন্য বিজ্ঞাপন হিসেবে আলোচ্য ভিডিওটি ধারণ করা হয়েছিল।

Screenshot Source: Instagram

এছাড়াও, ইনস্টাগ্রাম প্রোফাইলটি পর্যালোচনা করে আরো দেখা যায়, dmitry arts নামের সেই আর্ট স্টুডিওতে বিভিন্ন ধরনের Mermaid বা মৎস্যকন্যার আদলে পুতুল তৈরি করা হয়।

Screenshot Source: Instagram

পাশাপাশি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে আলোচ্য পুতুলটি তৈরি করার একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। যা থেকে নিশ্চিত হওয়া যায় যে এটি কোনো বিরল প্রজাতির মৎস্যকন্যার নয় বরং কাল্পনিক মৎস্যকন্যার আদলে মানুষের তৈরি এক ধরণের পুতুল।

Source: Instagram Screenshot

মূলত, সম্প্রতি বাস্তব মৎস্যকন্যার দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। যুক্তরাষ্ট্রের একটি আর্ট স্টুডিওতে মৎস্যকন্যার আদলে তৈরিকৃত একটি পুতুলের ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, পূর্বে পুতুলের ভাস্কর্যের ছবিকে বাস্তব শিশুর ছবি দাবিতে প্রচার করা হলে এ বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, মৎস্যকন্যার আদলে তৈরিকৃত একটি পুতুলের ভিডিওকে বিরল প্রজাতির বাস্তবিক মৎস্যকন্যার দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img