সৌদি আরবে রোনালদোর জন্য সোনার মোটরসাইকেল তৈরি হওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য সৌদি আরবে সাত কোটি টাকার সোনার মোটর সাইকেল তৈরি করা হয়েছে দাবি করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এবং ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমনকিছু ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটিতে প্রদর্শিত মোটরসাইকেলটি ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য তৈরি করা হয়নি বরং এই  মোটরসাইকেলটি সৌদি আরবের ফয়সাল আবু সারা নামের এক ব্যক্তির।

অনুসন্ধানের শুরুতে উক্ত দাবিতে ছড়িয়ে পড়া ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে মোটরসাইকেলের পাশে প্রদর্শিত একটি আরবি ভাষা সম্বলিত পতাকা দেখতে পাওয়া যায়। জানা যায়, এটি সৌদি আরবের জাতীয় পতাকা এবং এতে ইনস্টাগ্রামের লোগো সম্বলিত একটি নাম (faisal_abu_sara) প্রদর্শিত হতে দেখা যায়।

Screenshot: Facebook

পরবর্তীতে উক্ত নামের সূত্র ধরে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে Faisal Abu Sara নামের ব্যক্তির ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায় যেখানে উক্ত মোটরসাইকেল একাধিক ছবি ও ভিডিও পাওয়া যায়।

Screenshot: Instagram

রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, দাবিকৃত মোটরসাইকেলটির নম্বর প্লেটের সাথে ফয়সাল আবু সারাহ নামের ব্যক্তির ইন্সটাগ্রামে প্রদর্শিত একটি মোটরসাইকেল নম্বর প্লেটের হুবহু মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner

এছাড়াও Roya Sports নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ২০ নভেম্বর ফয়সাল আবু সারাহর একটি সাক্ষাতকারের ভিডিও খুঁজে পাওয়া যায়। সেখানেও রোনালদোর জন্য নির্মিত মোটরসাইকেল দাবিতে প্রচারিত মোটরসাইকেলটির অনুরূপ মোটরসাইকেল দেখতে পাওয়া যায়।

Screenshot: YouTube

অর্থাৎ উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, উক্ত মোটরসাইকেলটি ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য তৈরি করা হয়েছে দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়। 

তবে উক্ত মোটরসাইকেলটি আসলেই স্বর্নে মোড়ানো কিনা কিংবা বাইকটির সৌন্দর্য বর্ধনে কি ব্যবহৃত হয়েছে সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য জানা যায়নি।

পাশাপাশি, আন্তর্জাতিক গণমাধ্যম কিংবা অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে রোনালদোর জন্য কোথাও সোনার মোটরসাইকেল তৈরির কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য সাত কোটি টাকার সোনার একটি মোটর মোটরসাইকেল তৈরি করা হয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিতে ছড়িয়ে পড়া ভিডিওর মোটরসাইকেলটি রোনালদোর জন্য তৈরি করা নয়। প্রকৃতপক্ষে, বাইকটির মালিক ফয়সাল আবু সারা নামের এক সৌদি নাগরিকের।

সুতরাং, ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য সৌদি আরবে সাত কোটি টাকার সোনার মোটরসাইকেল তৈরি করা হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img