শনিবার, মে 18, 2024
spot_img

পুরোনো ছবি ব্যবহার করে কোয়েল মল্লিক দ্বিতীয়বার মা হতে যাচ্ছেন দাবিতে প্রচার

সম্প্রতি, সামাজিক যোগাযোগমাধ্যমে টলিউড অভিনেত্রী কোয়েল মল্লিক দ্বিতীয়বার যমজ সন্তানের মা হতে যাচ্ছেন শীর্ষক একটি দাবি ছড়িয়ে পড়েছে। 

উক্ত দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)

Facebook Screenshot

এছাড়াও কিছু অনলাইন পোর্টালেও একই দাবিতে প্রকাশিত প্রতিবেদন দেখুন সময় সকাল (আর্কাইভ), খবরের কাগজ (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কোয়েল মল্লিক দ্বিতীয়বার মা হতে যাচ্ছেন শীর্ষক দাবিটি সঠিক নয়, বরং তার প্রথমবার মা হওয়ার পুরোনো ছবিকেই বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে সাম্প্রতিক সময়ে কোয়েল মল্লিকের দ্বিতীয়বার মা হওয়ার ব্যাপারে মূলধারার গণমাধ্যমে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায় নি। 

এছাড়াও, কোয়েলের ভেরিফাইড ইনস্টাগ্রাম একাউন্টের সাম্প্রতিক অ্যাক্টিভিটি পর্যালোচনা করেও দ্বিতীয়বার মা হওয়ার ব্যাপারে কোনো তথ্য উল্লেখ  পাওয়া যায় নি। 

Source: Instagram Screenshot

পরবর্তীতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, অনলাইন পোর্টালগুলোতে প্রাপ্ত কোয়েল মল্লিকের মা হওয়ার খবরের সাথে প্রকাশিত বেবিবাম্পের ছবিটি ভারতীয় সংবাদমাধ্যম ‘NEWS18’ এর ২০২০ সালের ০৫ মে প্রকাশিত “Bengali Actress Koel Mallick Gives Birth to Baby Boy, Showered with Wishes From Tollywood” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদনে খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত ছবিটি কোয়েল মল্লিকের ২০২০ সালের মে মাসে প্রথম সন্তান জন্মদানের সময়কার বেবিবাম্পের ছবি।

Source: News18

এই তথ্যের সূত্র ধরে কোয়েল মল্লিকের ভেরিফাইড ইনস্টাগ্রাম একাউন্টে ২০২০ সালের ০৩ মে প্রকাশিত একটি পোস্টে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Source: Rumor Scanner Collage

অর্থাৎ, টলিউড অভিনেত্রী কোয়েল মল্লিকের বেবিবাম্পের ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং, তার প্রথম সন্তান জন্মদানের সময়ের ছবি। 

অনলাইন পোর্টালগুলোতে প্রকাশিত সংবাদ প্রতিবেদনগুলো বিশ্লেষণ করে দেখা যায়, প্রতিবেদনগুলোতে কোয়েল মল্লিক দ্বিতীয়বার মা হতে যাচ্ছেন দাবি করা হলেও বিস্তারিত প্রতিবেদনে এ বিষয়ে নির্ভরযোগ্য কোনো সূত্রের বরাত দেওয়া হয় নি। 

উপরন্তু, বিস্তারিত প্রতিবেদনগুলোতে শুধুমাত্র কোয়েল মল্লিকের অনুরাগী মহলের কল্পনার ব্যাপারে বলা হয়েছে। এমনকি প্রতিবেদনগুলোতে এ-ও বলা হয়েছে যে, কোয়েল মল্লিকের প্রথম সন্তান জন্মদানের সময়ের ছবিগুলোই পুনরায় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে এই জল্পনার জন্ম দিয়েছে।

Source: Rumor Scanner Collage

মূলত, প্রথম সন্তান জন্মদানের পূর্বে ২০২০ সালে টলিউড অভিনেত্রী কোয়েল মল্লিক বেবিবাম্পের কিছু ফটোশ্যুট করেন। তার সেই পুরোনো ছবিকে ব্যবহার করে কোয়েল মল্লিক দ্বিতীয়বার যমজ সন্তানের জন্ম দিতে যাচ্ছেন দাবিতে সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।  

উল্লেখ্য, ২০২০ সালের ০৫ মে দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে পুত্র সন্তানের জন্ম দেন কোয়েল মল্লিক।   

সুতরাং, পুরোনো ছবি ব্যবহার করে কোয়েল মল্লিক দ্বিতীয়বার মা হতে যাচ্ছেন দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img