২০২৪ সালের এসএসসির ফলাফল প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর করা হয়নি  

সম্প্রতি, ‘২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রস্তুত ও প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর’ দাবিতে একটি ভিডিও অন্তত গত ১৪ এপ্রিল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

এসএসসির ফলাফল

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রকাশিত এমন একটি ভিডিও এখন পর্যন্ত ১.৩ মিলিয়ন বার দেখা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল এখনও প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর করা হয়নি বরং ফলাফল প্রকাশের দিনই তা রেওয়াজ অনুযায়ী হস্তান্তর করা হবে প্রধানমন্ত্রীর নিকট। তবে এখনও ফলাফল প্রকাশের তারিখই ঘোষণা করা হয়নি। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ করে ভিডিওতে ব্যবহৃত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। এটি মূলত ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তরের ভিডিও যা মূল ধারার গণমাধ্যম চ্যানেল২৪ প্রচার করে।  

Screenshot collage: Rumor Scanner

এ বিষয়ে পরবর্তী অনুসন্ধানে প্রচারিত ভিডিওর পরের অংশে প্রথম আলো পত্রিকার লোগোযুক্ত একটি সংবাদ দেখানো হয়।  সংবাদটি বিশ্লেষণ করে দেখা যায়, সংবাদের কোনো শিরোনাম নেই এবং ব্যবহৃত ফন্টটিও প্রথম আলোর সাথে মিল নেই। এই বিষয়ে আরো নিশ্চিত হতে রিপোর্টে ব্যবহৃত ছবিটি রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, মূল ছবিটি ২০২৩ সালের ২৮ জুলাই ‘এসএসসিতে এবার পাসের হার ও জিপিএ-৫ কত কমল’ শিরোনামে প্রথম আলোর ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে প্রচার করা হয়। 

Screenshot collage: Rumor Scanner 

এছাড়াও, ভিডিওতে বলা হয় ফলাফল প্রস্তুত এবং হস্তান্তর করা হচ্ছে। তবে তা প্রকাশ করার কথা বলা হয়নি। আর ফলাফল ঘোষণার আগে পাশের হার, জিপিএ ফাইভ নিয়ে এমন তথ্য প্রকাশের সুযোগ নেই। সাধারণত লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। গত ২৭ এপ্রিল শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ৯ থেকে ১১ মের মধ্যে প্রকাশের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। এখন এই তিনের মধ্য থেকে যেকেনো একদিন ফল প্রকাশ হতে পারে। 

অর্থাৎ ফলাফল প্রকাশের তারিখই এখনও চূড়ান্ত নয়। ফল হস্তান্তরের বিষয়টি তাই অমূলক। 

মূলত, সম্প্রতি, ‘২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রস্তুত ও প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর’ দাবিতে একটি ভিডিও অন্তত গত ১৪ এপ্রিল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। কিন্তু রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে, দাবিটি সঠিক নয়। ফলাফল প্রকাশের তারিখই এখনও চূড়ান্ত হয়নি। প্রকৃতপক্ষে, ফলাফে প্রকাশের দিনই ফলাফলের কপি প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর করা হয়ে থাকে। আলোচিত দাবি সম্বলিত ভিডিওতে ২০২৩ সালের ফুটেজ ব্যবহার করে এ সংক্রান্ত দাবিটি প্রচার করা হয়েছে।    

সুতরাং, সম্প্রতি ২০২৪ সালের এসএসসির ফলাফল প্রধানমন্ত্রীর নিকট হস্তান্তর করার দাবিতে ২০২৩ সালের ভিডিও প্রচার করা হয়; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img