ব্রাজিলের ২০১৩ সালের বিশ্ব যুব দিবসের ছবিকে ১৯৯৪ সালের কনসার্টের ছবি দাবিতে প্রচার

সম্প্রতি ‘১৯৯৪ সালে ব্রাজিলের একটা কনসার্টে ৩.৫ মিলিয়ন মানুষ এসেছে কনসার্ট দেখার জন্য’ শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০২২ সালে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০২১ সালে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত এই ছবিটি ১৯৯৪ সালে ব্রাজিলের কোনো কনসার্টে ৩.৫ মিলিয়ন মানুষের উপস্থিতির নয় বরং এটি ২০১৩ সালের ২৮ জুলাই ব্রাজিলের রিও ডি জেনিরোতে হওয়া বিশ্ব যুব দিবসের সমাপনী অনুষ্ঠানের ছবি।

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে কানাডাভিত্তিক ক্যাথোলিক সংবাদের ওয়েবসাইট Catholic Register এ ২০১৩ সালের ২৮ জুলাই ‘Pope commissions young people to be missionaries without borders’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Catholic Register

ছবিটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি ২০১৩ সালের ২৮ জুলাই ব্রাজিলের রিও ডি জেনিরোতে হওয়া বিশ্ব যুব দিবসের সমাপনী অনুষ্ঠানের ছবি। 

পরবর্তী অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে America Magazine নামের একটি ওয়েবসাইটে ‘Pope Francis Calls for Solidarity and Dialogue’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

  Screenshot: America Magazine

এই প্রতিবেদন থেকেও ছবিটির বিষয়ে একই তথ্য জানা যায়।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, প্রচারিত ছবিটি ১৯৯৪ সালে ব্রাজিলের কোনো কনসার্টের নয়।

মূলত, সম্প্রতি ১৯৯৪ সালে ব্রাজিলের একটি কনসার্টে ৩.৫ মিলিয়ন মানুষ উপস্থিত হয়েছিল দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি ১৯৯৪ সালে ব্রাজিলের কোনো কনসার্টে ৩.৫ মিলিয়ন মানুষের উপস্থিতির নয়। প্রকৃতপক্ষে এটি ২০১৩ সালের ২৮ জুলাই ব্রাজিলের রিও ডি জেনিরোতে হওয়া বিশ্ব যুব দিবসের সমাপনী অনুষ্ঠানের ছবি।

সুতরাং, ব্রাজিলে ২০১৩ সালের বিশ্ব যুব দিবসের অনুষ্ঠানের একটি ছবিকে দেশটির ১৯৯৪ সালের কনসার্টের ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img