তাহসানকে জড়িয়ে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, জনপ্রিয় সংগীত শিল্পী ও অভিনেতা তাহসান খান জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

 জুয়ার অ্যাপের

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সংগীত শিল্পী তাহসান খান জুয়ার অ্যাপের প্রচারণা করেননি। বরং, ইন্টারনেটভিত্তিক শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান টেন মিনিট স্কুল-এর কমিউনিকেশন মাস্টারক্লাস নামের একটি কোর্সের ইন্টারভিউ বিষয়ক একটি ক্লাসের ভিডিওর কিছু অংশ ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে মিরর ইমেজ তৈরি করে তার সাথে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত তাহসান খানের ক্লিপটির কয়েকটি কী-ফ্রেস রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে 10 Minute School এর ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২৭ ডিসেম্বর Top 5 Questions Asked in Every Interview | Communication Masterclass | Tahsan Khan শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত তাহসান খানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর বেশকিছু অংশের হুবহু মিল রয়েছে। দুটো ভিডিওতেই তার পোশাক, বসার স্টাইল এবং সোফার মিল রয়েছে। অর্থাৎ, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় উক্ত ভিডিওটির মিরর ইমেজ তৈরি করেই আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

Video Comparison by Rumor Scanner 

পাশাপাশি ভিডিওটি থেকে জানা যায়, উক্ত ভিডিওটি ইন্টারনেটভিত্তিক শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান টেন মিনিট স্কুল-এর কমিউনিকেশন মাস্টারক্লাস নামের একটি কোর্সের ইন্টারভিউ বিষয়ক একটি ক্লাসের ভিডিও। ভিডিওটিতে তাহসান খান যেকোনো ইন্টারভিউ বোর্ডে প্রার্থীদের যে সাধারণ প্রশ্নগুলোর সম্মুখীন হতে হয় তা নিয়ে আলোচনা করেছেন। 

অর্থাৎ, তাহসান খানের সম্পূর্ণ ভিন্ন একটি ভিডিওর সাথে জুয়ার বিজ্ঞাপনের অডিও ও ভিডিও যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। যার সাথে তাহসান খানের কোনো প্রকার সম্পর্ক নেই।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা যায়

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে দেখা যায় এতে কিছু অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কথা উল্লেখ রয়েছে। তবে পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে দেখা যায়, পেজটি ফিলিপাইন, থাইল্যান্ড এবং ভিয়েতনাম এই তিনটি দেশ থেকে পরিচালিত হচ্ছে। পাশাপাশি জানা যায় উক্ত পেজটি ২০২১ সালের ৩১ আগস্ট তৈরি করা হয়েছে এবং পেজটির নাম এর পূর্বে দুবার পরিবর্তন করা হয়েছে।

Screenshot: Facebook 

মূলত, ইন্টারনেটভিত্তিক শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান টেন মিনিট স্কুল তাদের ইউটিউব চ্যানেলে ২০২২ সালে কমিউনিকেশন মাস্টারক্লাস নামের একটি কোর্সের সংগীত শিল্পী তাহসান খানের ইন্টারভিউ বিষয়ক একটি ক্লাসের ভিডিও প্রচার করে। সম্প্রতি উক্ত ভিডিওর কিছু অংশ কাট করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সেটির মিরর ইমেজ তৈরি করে তার সাথে ভিন্ন একটি অডিও ও জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, তাহসান খান জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন। প্রকৃতপক্ষে, তাহসান খান এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি।

সুতরাং, তাহসান খান অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img