সময় টিভি’র নকল ফটোকার্ডে আরএস ফাহিমের টিকটক আইডি হ্যাকের ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, কন্টেন্ট ক্রিয়েটর আরএস ফাহিমের টিকটক আইডি আরেক কন্টেন্ট ক্রিয়েটর রাকিব হোসেন হ্যাক করেছেন দাবিতে ‘আরএস ফাহিমের এর টিকটক আইডি হ্যাক করেছে রাকিব হোসেনের’ শীর্ষক শিরোনামে সময় টিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ডে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

হ্যাক

টিকটকে প্রচারিত এমন ফটোকার্ডের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন ফটোকার্ড দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকে প্রচারিত উক্ত দাবির ভিডিওই দেখা হয়েছে প্রায় ১৯ লাখ ৮০ হাজার বার। এছাড়াও ভিডিওটিতে প্রায় ৩৪ হাজার ৭৯৬ পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে। পাশাপাশি ভিডিওটি ২৩১ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কন্টেন্ট ক্রিয়েটর আরএস ফাহিমের টিকটক আইডি আরেক কনটেন্ট ক্রিয়েটর রাকিব হোসেন হ্যাক করেছে দাবি করে কোনো প্রতিবেদন কিংবা ফটোকার্ড সময় টিভি প্রকাশ করেনি। বরং, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট বা সম্পাদনার মাধ্যমে সময় টিভি’র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগোর সূত্র ধরে সময় টিভি‘র ভেরিফাইড ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও সময় টিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়াও সময় টিভি’র পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত ফটোকার্ডের ডিজাইনের কিছু পার্থক্য লক্ষ্য করা যায়। আলোচিত ফটোকার্ডটিতে সময় টিভি’র শিরোনাম লেখার প্যার্টান ও ফন্টের মধ্যে সম্পূর্ণ ভিন্নতা রয়েছে। এছাড়াও আলোচিত ফটোকার্ডটিতে তা প্রকাশের তারিখের স্থান ফাঁকা রয়েছে। 

Photocard Comparison by Rumor Scanner

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে সময় টিভি’র ‘সময়ের গল্প’ নামের ফেসবুক পেজে গত ৭ এপ্রিল আরএস ফাহিমের বাইক চুরি করেছেন রাফসান! শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড এবং এর ক্যাপশনে একই শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Collage by Rumor Scanner 

প্রতিবেদনটি থেকে জানা যায়, গত ৭ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যমে গুঞ্জন শুরু কন্টেন্ট ক্রিয়েটর আরএস ফাহিমের বাইক চুরি হয়েছে। আর সেই চুরির দায় পড়ে আরেক জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর রাফসান দ্য ছোট ভাইয়ের ওপর। 

প্রতিবেদন থেকে আরও জানা যায়, গুঞ্জনের শুরুটা রাফসান দ্য ছোট ভাই নিজেই করেছেন। সেদিন দুপুর ১২টার দিকে ‘আরএস ফাহিমের বাইক চুরি হয়ে গেছে!’ শীর্ষক তার এমন ফেসবুক পোস্ট থেকেই মূলত এই আলোচনার শুরু।

উল্লেখ্য, সম্প্রতি আরএস ফাহিমের টিকটক আইডিটি টিকটক থেকে ব্যান (আর্কাইভ) করে দেওয়া হয়েছে বলে জানা যায়।

তবে কন্টেন্ট ক্রিয়েটর রাকিব হোসেনের বিরুদ্ধে আরএস ফাহিমের টিকটক আইডি হ্যাক করার দাবিটির সত্যতা যাচাইয়ে গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে আরএস ফাহিমের এ সম্পর্কিত কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, ‘আরএস ফাহিমের এর টিকটক আইডি হ্যাক করেছে রাকিব হোসেনের’ শীর্ষক শিরোনামে সময় টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

মূলত, সম্প্রতি কনটেন্ট ক্রিয়েটর আরএস ফাহিমের টিকটক আইডিটি টিকটক থেকে ব্যান করে দেওয়া হয়েছে। বর্তমানে তার অ্যাকাউন্টটি টিকটকে পাওয়া যাচ্ছে না। এরই প্রেক্ষিতে এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটর আরএস ফাহিমের টিকটক আইডি আরেক কন্টেন্ট ক্রিয়েটর রাকিব হোসেন হ্যাক করেছেন দাবিতে ‘আরএস ফাহিমের এর টিকটক আইডি হ্যাক করেছে রাকিব হোসেনের’ শীর্ষক শিরোনামে সময় টিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ডে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সময় টিভি এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। এছাড়া আর ফাহিম নিজেও তার টিকটক আইডি রাকিব হোসেন হ্যাক করেছে এমন কোনো দাবি করেননি।

সুতরাং, ‘আরএস ফাহিমের এর টিকটক আইডি হ্যাক করেছে রাকিব হোসেনের’ শীর্ষক শিরোনামে সময় টিভি‘র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img