বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

বিমানের এই ছবিটি বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইটের নয় 

সম্প্রতি, “বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইট ১৯১৪ সালের পহেলা জানুয়ারি শুরু হয়েছিল। ফ্লাইটটির স্থায়িত্ব ছিল মাত্র ২৩ মিনিট। যাত্রীর সংখ্যা ছিল মাত্র ১ জন” শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ছবি দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১৯১৪ সালের ১ জানুয়ারি বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইট চালু হওয়ার দাবিতে প্রচারিত বিমানের ছবিটি উক্ত ঘটনার নয় বরং এটি ১৯৪৯ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও যুক্তরাজ্যের লন্ডনের মধ্যে চালু হওয়া প্যান-আমেরিকান ওয়ার্ল্ড এয়ারওয়েজ ক্লিপারের ‘ফ্লাইং ক্লাউড’ নামক একটি বিমানের প্রথমবারের মতো যাত্রা শুরুর আগ মুহূর্তের ছবি। ।

দাবিটি নিয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের  মাধ্যমে, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন IATA এর ওয়েবসাইটে ‘The story of the world’s first airline’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রবন্ধ খুঁজে পাওয়া যায়। 

Screenshot: IATA

প্রবন্ধটি থেকে জানা যায়, ১৯১৪ সালের ১ জানুয়ারি বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইট শুরু হয়। তবে উক্ত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিমানের প্রথম ফ্লাইটের ছবির সাথে এই প্রবন্ধে পাওয়া প্রথম ফ্লাইটের ছবির মিল পাওয়া যায়নি।

Image Comparison by Rumor Scanner

পরবর্তীতে আমেরিকান গণমাধ্যম ‘Business Insider’ এ ২০১৪ সালের ১ জানুয়ারি ‘The Very First Commercial Flight Took Off 100 Years Ago — It Cost $400 And Lasted 23 Minutes’ শীর্ষক শিরোনামে বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইটের ১০০ বছর পূর্তিতে প্রকাশিত একটি প্রতিবেদনেও ব্যবহৃত ছবির সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত পোস্টগুলোতে উল্লেখিত ছবিটির মিল খুঁজে পাওয়া যায় না। 

Screenshot: Business Insider

অপরদিকে উক্ত দাবিতে প্রচারিত ছবিটির মূল সূত্রের বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ছবি শেয়ারিং এবং স্টোরেজ সংক্রান্ত ওয়েবসাইট  গেটি ইমেজে  ‘Pan-Am Aircraft’ শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Getty Images 

ছবিটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি ১৯৪৯ সালে প্যান-আমেরিকান ওয়ার্ল্ড এয়ারওয়েজ ক্লিপারের  ‘ফ্লাইং ক্লাউড’ নামক একটি বিমানের প্রথমবারের মতো নিউ ইয়র্ক এবং লন্ডনের মধ্যে ওড়ার আগ মুহূর্তের র্তের ছবি।

Image Comparison by Rumor Scanner

মূলত, সম্প্রতি বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইট চালু হওয়ার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি প্রচার করা হচ্ছে। তবে অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিতে প্রচারিত আলোচিত ছবিটি বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইটের ছবি নয়। প্রকৃতপক্ষে ছবিটি ১৯৪৭ সালে প্যান-আমেরিকান ওয়ার্ল্ড এয়ারওয়েজ ক্লিপারের ‘ফ্লাইং ক্লাউড’ নামক একটি বিমানের নিউ ইয়র্ক এবং লন্ডনের মধ্যে প্রথমবারের মতো ওড়ার আগ মুহূর্তের।

উল্লেখ্য, সেন্ট পিটার্সবার্গ-টাম্পা এয়ারবোট লাইন  ১৯১৪ সালের ১ জানুয়ারি প্রথমবারের মতো বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করেছিল। ফ্লাইটটি ২৩ মিনিট সময় নিয়ে ১৮.৬ মাইল ভ্রমণ করে  উক্ত ফ্লাইটের প্রথম যাত্রী ছিলেন সেন্ট পিটার্সবার্গের প্রাক্তন মেয়র আব্রাম ফিল এবং চালক ছিলেন টনি জানুস থমাস। প্রাক্তন মেয়র আব্রাম ফিল উক্ত ফ্লাইটের জন্য ৪০০ ডলার প্রদান করেছিলেন।

সুতরাং,  বিশ্বের প্রথম বাণিজ্যিক ফ্লাইটের ছবি দাবিতে ফেসবুকে প্রচারিত ছবিটি সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img