বুধবার, মে 22, 2024
spot_img

পাকিস্তানে খাদ্য সংকটের দৃশ্য দাবিতে পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, “পাকিস্তানে খাদ্য সংকট- চলছে কাড়াকাড়ি। ওইদিকে ফখরুল বলছেন যে পাকিস্তান আমলেই ভালো ছিলাম।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার ও ইউটিউবে ছড়িয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রচারিত ভিডিও দেখুন এখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে

সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানেএখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, খাবার নিয়ে কাড়াকাড়ির ভিডিওটি বর্তমান সময়ের নয় বরং ভিডিওটি ৪ মাস পুরোনো।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একটি টুইটের রিপ্লাইয়ে আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Antonio Guterres’s twitter

টুইটটিতে তিনি বলেছেন, “Discussed with PM  @CMShehbaz Pakistan’s response to devastating floods. Pakistan suffers—yet has done almost nothing to contribute to climate change.

I urge countries to generously support the humanitarian response, recovery & reconstruction as a matter of solidarity & justice.” 

যার বাংলা অনুবাদ করলে দাঁড়ায়, “ভয়াবহ বন্যায় পাকিস্তানের প্রতিক্রিয়ার বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী @CMShehbaz এর সঙ্গে আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলাফল ভোগ করেও এটি থামানোর জন্য দেশটি প্রায় কিছুই করছে না।

আমি দেশগুলিকে সংহতি ও ন্যায়বিচারের বিষয় হিসাবে মানবিক প্রতিক্রিয়া, পুনরুদ্ধার এবং পুনর্গঠনকে উদারভাবে সমর্থন করতে আহ্বান জানাই।”

এই টুইটটির রিপ্লাইয়ে আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Twitter 

রিপ্লাইটি করা হয়েছিলো ৯ সেপ্টেম্বর ২০২২, যা থেকে নিশ্চিত হওয়া যায় ভিডিওটি পুরোনো ভিডিও।

পরবর্তীতে, ৬ সেপ্টেম্বর ২০২২ তারিখে Wasaib Diyan Ronqan وسیب دیاں رونقاں নামে একটি পেইজে ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Wasaib Diyan Ronqan facebook page

এছাড়া, ৬ সেপ্টেম্বর ২০২২ তারিখে faiqueali20 নামে একটি টিকটক অ্যাকাউন্টেও ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from fraiqueali20 tiktok account 

অন্যদিকে আলোচিত ভিডিওর সাথে “ফখরুল বলছেন যে পাকিস্তান আমলেই ভালো ছিলাম।” শীর্ষক মন্তব্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য দাবিতে প্রচার করা হয়েছে। অনুসন্ধানে দেখা যায়, মির্জা ফখরুল ইসলাম আলমগীরে ১৫ সেপ্টেম্বর ২০২২ তারিখে এক সংবাদ সম্মেলনে বর্তমান বাংলাদেশ সরকারের সঙ্গে পাকিস্তান আমলের সরকারের তুলনা করতে গিয়ে বলেছেন, “পাকিস্তান সরকার থেকে বর্তমান সরকার আরো নিকৃষ্ট। আমরা পাকিস্তান আমলে আর্থিক ও জীবনযাত্রার দিক থেকে এর চেয়ে ভালো ছিলাম। তার পরও পাকিস্তান সরকার যেহেতু আমার অধিকার ও সম্পদ হরণ করত, সে কারণে আমরা যুদ্ধ করেছি। কিন্তু এখন তার থেকেও খারাপ অবস্থায় আমরা আছি।

Screenshot from Kaler Kantha

মূলত, ঐতিহাসিক মুদ্রাস্ফীতি, পেট্রোলিয়ামের দাম বৃদ্ধি এবং রুপির মূল্যহ্রাসের ফলে সামষ্টিক অর্থনৈতিক সংকটে খাদ্যসংকট তৈরি হয়েছে পাকিস্তানে। উচ্চ মুদ্রাস্ফীতি এবং কম বৈদেশিক মুদ্রার রিজার্ভের কারণে পাকিস্তান বর্তমানে অর্থনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। এরই প্রেক্ষিতে খাবারের বস্তা নিয়ে কাড়াকাড়ির একটি পুরোনো ভিডিওর সাথে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পুরোনো বক্তব্য সংযুক্ত করে পাকিস্তানের বর্তমান অর্থনৈতিক সংকটের দৃশ্য হিসেবে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে খাবার নিয়ে কাড়াকাড়ির আলোচিত ভিডিওটি ২০২২ সালের সেপ্টেম্বর মাসের।

উল্লেখ্য, পাকিস্তানের অর্থনীতির এমন সংকটকালে অবস্থার উন্নতি ঘটাতে এগিয়ে এসেছে আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা। এসব দাতা সংস্থা পাকিস্তানকে ৯০০ কোটি মার্কিন ডলার বা ৯ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। যে কয়টি দাতা সংস্থা এগিয়ে এসেছে, তার মধ্যে রয়েছে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি), বিশ্বব্যাংক এবং সৌদি আরব।

সুতরাং, খাবারের বস্তা নিয়ে কাড়াকাড়ির ৪ মাস পুরোনো ভিডিওকে পাকিস্তানের বর্তমান খাদ্যসংকটের দৃশ্য হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img