শনিবার, জুলাই 20, 2024
spot_img

চলতি বিপিএলে ক্রিস গেইল বরিশালের হয়ে খেলতে আসেননি

‘মূহূর্তেই ভাইরাল, বিপিএল খেলতে এসে, লাইভে একি বললেন ক্রিস গেইল’ শীর্ষক শিরোনামে সাম্প্রতিক সময়ে একটি ভিডিও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে।

ক্রিস গেইল

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ১ লাখ ৬১ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ১১ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটিতে ১ শত ২৭টি মন্তব্য করা হয়েছে এবং ভিডিওটি ৫৬ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্যারিবিয়ান ব্যাটার ক্রিস গেইল চলতি আসরে ফরচুন বরিশালের হয়ে বিপিএল খেলতে আসেননি বরং ক্রিস গেইলের পুরোনো ভিডিও ক্লিপ ও ছবি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত দাবি সম্বলিত শিরোনাম যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটি’র শুরুতে ক্যারিবিয়ান ব্যাটার ক্রিস গেইলকে কথা বলতে দেখা যায়।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, “সবার আগে বিপিএল খেলতে এসে লাইভে এসে বিপিএল খেলা নিয়ে এ কি বললেন ক্রিস গেইল। বাংলাদেশের মাটিতে পা রেখে তিনি বলেন, আমি এসে গেছি বিপিএলে যোগ দিতে। দলে যোগ দেওয়ার আগেই ক্রিস গেইল জানালেন, ফরচুন বরিশালের হয়ে এবারেও নিজেকে মেলে ধরতে চান তিনি। এ বিষয়ে তিনি বলেন, ফরচুন বরিশাল আমাকে নেওয়ার জন্য কৃতজ্ঞতা। সবার সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি আমি। দারুণ কিছু করার অপেক্ষায় আছি। তিনি আরও বলেন, এটাই হয়তোবা আমার ক্যারিয়ারের সর্বশেষ বিপিএল হতে যাচ্ছে তাই শেষটা বাংলাদেশের মাটিতে উজ্জ্বল করতে পারি যেন সেই প্রচেষ্টায় থাকবো।”

ভিডিওটি’র শুরুর অংশে দেখানো ক্রিস গেইলের ভিডিও ক্লিপটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ক্রিস গেইলের ভেরিফাইড ফেসবুক পেজে ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে ক্রিস গেইল ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ – আইপিল এর বিষয়ে কথা বলেন।

Screenshot: Chris Gayle Facebook

এই ভিডিওটি’র শুরুর অংশের সাথে আলোচিত ভিডিওটি’র শুরুতে দেখানো ক্রিস গেইলের অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে বিপিএল এর কোনো সম্পর্ক নেই।

এছাড়াও, বিপিএল ফ্রেঞ্চাইজি ফরচুন বরিশাল’র ভেরিফাইড ফেসবুক পেজে দলটি’র সাথে চুক্তিবদ্ধ অন্যান্য বিদেশি ক্রিকেটারদের বিষয়ে নিয়মিত আপডেট থাকলেও সেখানে ক্রিস গেইলের বিপিএলের চলতি আসরে খেলতে আসা নিয়ে কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি ক্রিস গেইলের ভেরিফাইড ফেসবুক পেজ, ভেরিফাইড ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট কিংবা ভেরিফাইড এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টেও এসম্পর্কিত কোনো তথ্য বা ভিডিও খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়া, প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে বিপিএলের চলতি আসরে ক্রিস গেইলের খেলতে আসার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। তবে গণমাধ্যমে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, ক্রিস গেইল সর্বশেষ বিপিএলে খেলেছিলেন ২০২২ সালে টুর্নামেন্টের ৮ম আসরে। সে বছর তিনি সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বিপিএল ফ্রেঞ্চাইজি ফরচুন বরিশালের হয়ে খেলেছিলেন। এর পরবর্তী সময়ে তাকে আর বিপিএলে অংশ নিতে দেখা যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, চলতি বিপিএলে ক্রিস গেইলের ফরচুন বরিশালের হয়ে খেলতে আসার দাবিটি সঠিক নয়। 

মূলত, ক্যারিবিয়ান ব্যাটার ক্রিস গেইল বিপিএলের চলতি আসরে ফরচুন বরিশালের হয়ে খেলতে এসেছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও সাম্প্রতিক সময়ে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। ক্রিস গেইল চলতি আসরে ফরচুন বরিশালের হয়ে বিপিএল খেলতে আসেননি। প্রকৃতপক্ষে, ক্রিস গেইলের পুরোনো কিছু ভিডিও ক্লিপ ও ছবি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত দাবি সম্বলিত শিরোনাম যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও রংপুর রাইডার্সের হয়ে গ্লেন ম্যাক্সওয়েলের বিপিএলে খেলতে আসার ভুয়া দাবি ইন্টারনেটে প্রচার করা হলে সেসময় বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার

সুতরাং, চলতি বিপিএলে ক্যারিবিয়ান ব্যাটার ক্রিস গেইল বরিশালের হয়ে খেলতে এসেছেন দাবিতে টিকটকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img