বিভ্রান্তিকর শিরোনামে সেনাপ্রধানের মৃত্যুর খবর প্রচার

সম্প্রতি “সকালের তাজা খবর, সেনা প্রধানের মৃত্যু,৩ স্তরের নিরাপত্তা।” শীর্ষক শিরোনামের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম পোস্ট দেখুন এখানে। 
পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের সেনা প্রধান মারা যাননি বরং প্রচারিত ভিডিওর ক্যাপশন ও থাম্বলাইনে দেশের নাম উল্লেখ ব্যতীত চটকদার তথ্য প্রচারের ফলেই উক্ত বিষয়ে মানুষের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে।

গুজবের সূত্রপাত

ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে দেখা যায়, Shofiq Bhai Gaming নামক ফেসবুক পেজে গত ১৭ ডিসেম্বর সকাল ৬ টায় উক্ত দাবিতে প্রথম ও একমাত্র পোস্ট করা হয়।

পরবর্তীতে, উক্ত ভিডিওর কমেন্টবক্স পর্যবেক্ষণ করে দেখা যায়, সেনাপ্রধানের মৃত্যু নিয়ে মানুষের মাঝে বিভ্রান্তি তৈরি হয়।

ভিডিওতে যা আছে

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটি কয়েকটি প্রতিবেদন নিয়ে একটি নিউজ বুলেটিনের ভিডিও। ভিডিওর ৮ মিনিট ৫৩ সেকেন্ডে জেনারেল কাসেম সুলেমানীর মৃত্যুর খবর প্রচার করা হয়। তবে ভিডিওর ক্যাপশনে কোন সেনাপ্রধান তা নির্দিষ্ট করে না বলায় বিভ্রান্তি তৈরি হয়।

মূলত, ভিডিওটি কয়েকটি সংবাদ যুক্ত করে একটি নিউজ বুলেটিনের ভিডিও। তবে ভিডিওর ক্যাপশনে কোন দেশের সেনাপ্রধান উল্লেখ না করায় বাংলাদেশের সেনাপ্রধান দাবিতে ভিডিওটি মানুষের মাঝে বিভ্রান্তির সৃষ্টি করে।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন ব্যক্তির মৃত্যুসংবাদ বিভ্রান্তিকর শিরোনামে প্রচারিত হয়েছে। উক্ত বিষয়ে ইতোমধ্যে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

প্রসঙ্গত, ইরানের শীর্ষ জেনারেল কাসেম সুলেমানী ২০২০ সালের ৩ জানুয়ারি মার্কিন হামলায় নিহত হয়। উক্ত ঘটনায় গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়।

সুতরাং, “সকালের তাজা খবর, সেনা প্রধানের মৃত্যু,৩ স্তরের নিরাপত্তা” শীর্ষক শিরোনামে ভিডিওটি প্রচারিত হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

  • রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধান।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img