চট্টলা এক্সপ্রেস নয়, কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে

গতকাল (২৪ এপ্রিল) কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলাহাজারা রেলস্টেশনে একটি ট্রেনের ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে। দুর্ঘটনা কবলিত এই ট্রেনটিকে চট্টলা এক্সপ্রেস দাবি করে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

চট্টলা এক্সপ্রেস

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রচারিত ভিডিও দেখুন একাত্তর টিভি,, কালের কণ্ঠ, রাইজিং বিডি, খবরের কাগজ, আজকের খবর

একাত্তর টিভির ফেসবুক পেজে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গতকাল ২৪ এপ্রিল কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলাহাজারা এলাকায় লাইনচ্যুত হওয়া ট্রেনটির নাম চট্টলা এক্সপ্রেস নয়  বরং দুর্ঘটনা কবলিত এই ট্রেনটির নাম ঈদ স্পেশাল-৯। 

অনুসন্ধানের শুরুতে চট্টলা এক্সপ্রেস’র গমনপথের বিষয়ে জানার চেষ্টা করে। অনুসন্ধানে বাংলাদেশ রেলওয়ের ই-টিকেটিং ওয়েবসাইটে চট্টলা এক্সপ্রেস’র গমনপথের তথ্য খুঁজে পাওয়া যায়।

Screenshot: railapp.railway.gov.bd

গমনপথের তথ্য থেকে জানা যায় চট্টলা এক্সপ্রেস ঢাকা-চট্টগ্রাম রুটে যাওয়া আসা করে। ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার সময় ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে ঢাকা বিমানবন্দর, নরসিংদী, মেঠিকান্দা, ভৈরব বাজার, ব্রাহ্মণবাড়িয়া, আখাউরা, কসবা, শশীদল, কুমিল্লা, লাকসাম, নাঙ্গলকোট, হাসানপুর, ফেনী, কুমিরা হয়ে চট্টগ্রাম পৌঁছে।

অর্থাৎ, চট্টলা এক্সপ্রেস ঢাকা-চট্টগ্রাম রুটে যাতায়াত করে এবং কক্সবাজার পর্যন্ত যায় না।

তাহলে ২৪ এপ্রিল কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা রেলস্টেশনে কোন ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছিল?

এ বিষয়ে জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গতকাল ২৪ এপ্রিল অনলাইন পোর্টাল বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটে “কক্সবাজারে লাইনচ্যুত বিশেষ ট্রেনের ৩ বগি” শীর্ষক শিরোনামে একটি প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, গতকাল ২৪ এপ্রিল চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী বিশেষ ট্রেন ‘ঈদ স্পেশাল-৯’ কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলহাজারা স্টেশন পার হওয়ার পরপরই তিনটি বগি লাইনচ্যুত হয়।

একই তথ্যে দেশের একাধিক গণমাধ্যমে (, , ) সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য কক্সবাজার আইকনিক রেল স্টেশনের স্টেশন মাস্টার মো. গোলাম রব্বানীর সাথে যোগাযোগ করা হলে তিনি উক্ত ট্রেনটি ঈদ স্পেশাল-৯ ট্রেন ছিল বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন।

এছাড়া, গতকাল ২৪ এপ্রিলে চট্টলা এক্সপ্রেস ট্রেনের কোনো দূর্ঘটনা বা বগি লাইনচ্যুত হওয়ার কোনো তথ্য গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গতকাল ২৪ এপ্রিল কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলহাজারা এলাকায় চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী একটি ট্রেনের ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়। পরবর্তীতে উক্ত বিষয়ে দেশের কপিতয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে ট্রেনটির নাম চট্টলা এক্সপ্রেস বলে দাবি করা হয়। তবে অনুসন্ধানে জানা যায়, দুর্ঘটনা কবলিত ট্রেনটির নাম ‘ঈদ স্পেশাল- ৯’। অন্যদিকে চট্টলা এক্সপ্রেস ঢাকা-চট্টগ্রাম রুটে যাতায়াত করে। যা চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাতায়াত করেনা। 

সুতরাং, কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলহাজারা এলাকায় চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী ঈদ স্পেশাল- ৯ ট্রেনের বগি লাইনচ্যুত হলেও কতিপয় গণমাধ্যমের প্রতিবেদনে উক্ত ট্রেনের নাম চট্টলা এক্সপ্রেস বলে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img