সোমবার, জুলাই 22, 2024
spot_img

কেকের এই ভিডিওটি অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানের নয়

ভারতের ধনকুবের মুকেশ আম্বানির কনিষ্ঠ সন্তান অনন্ত আম্বানি এবং ফার্মাসিউটিক্যাল শিল্পের টাইকুন হিসেবে পরিচিত বীরেন মার্চেন্টের মেয়ে রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানের কেক দাবিতে একটি কেকের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

অনন্ত আম্বানি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এটি আনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানের কেকের ভিডিও নয়  বরং আলোচিত কেকের ভিডিওটি পুরোনো ও ভিন্ন ঘটনার।

দাবিটির সত্যতা যাচাইয়ের জন্য ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে ব্রিটিশ ইন্টারনেট মিডিয়া কোম্পানি UNILAD এর ফেসবুক পেজে ২০২৩ সালের ৩০ অক্টোবর প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর মিল পাওয়া যায়।

Video Comparison: Rumor Scannar

ভিডিওটিতে কোনো ঘটনা বা স্থানের তথ্য উল্লেখ নেই। তবে তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একই দিনে ভিডিওটি প্রকাশ করে। সেখানে ভিডিওর ক্রেডিট হিসেবে ‘@fill220812⁠’ ইউজারের একটি টিকটক অ্যাকাউন্টের উল্লেখ করেছে।

পরবর্তীতে অনুসন্ধানে @fill220812⁠ নামক টিকটক অ্যাকাউন্টে ২০২৩ সালের ২২ অক্টোবর প্রকাশিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

উক্ত টিকটক অ্যাকাউন্টে ভিন্ন সময়ে প্রকাশিত ভিডিওতে তুর্কেমেনিস্তানের আশখাবাদ শহরের হ্যাশট্যাগ ব্যবহৃত হয়েছে।

‘turkmen_today’ নামক ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২০২৩ সালের ১৭ নভেম্বরে তুর্কেমেনিস্তানের শহর আশখাবাদে চেক ইন দিয়ে একই কেকের ভিন্ন কোণ থেকে তোলা একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে ভারতীয় গণমাধ্যম News 18 এর ওয়েবসাইটে ২০২৩ সালের ৩১ অক্টোবর “Watch: Couple Celebrates Their Wedding With Massive Hogwarts Castle-Themed Cake” শীর্ষক শিরোনামে একই কেকের ভিডিও নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন অনুযায়ী, কেকটি জেকে রাউলিং এর হ্যারি পটার সিরিজের দুর্গের ন্যায় তৈরি করা হয়েছে। তবে এই প্রতিবেদনে উক্ত ঘটনার স্থান সম্পর্কে কোন তথ্য উল্লেখ করা হয়নি।

অন্যদিকে ২০২৪ সালের মার্চের ১ থেকে ৩ তারিখ পর্যন্ত গুজরাটের জামনগরে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি এবং ফার্মাসিউটিক্যাল শিল্পের টাইকুন হিসেবে পরিচিত বীরেন মার্চেন্টের মেয়ে রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠান হয়েছে।

অর্থাৎ, আলোচিত কেকের ভিডিওটি  অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানের পূর্বেই ইন্টারনেটে রয়েছে। 

মূলত, অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানের কেক দাবিতে একটি কেকের ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দাবিকৃত কেকের ভিডিওটির অস্তিত্ব প্রাক-বিবাহ অনুষ্ঠানের আরো অনেক আগে থেকেই ইন্টারনেটে রয়েছে। 

সুতরাং, অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানের কেকের ভিডিও দাবিতে পুরোনো এবং ভিন্ন ঘটনার ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img