বুধবার, মে 22, 2024
spot_img

বার্গার কিংয়ের ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি “To celebrate Burger King 70th anniversary, we’re sending out food and drink vouchers to everyone who shares and Typed “Done” before July 25th. Each voucher can be used at any Burger King to get 5 burger boxes and drink.!.” শীর্ষক শিরোনামে ‘Burger King World’ নামের একটি ফেসবুক পেজে একটি ক্যাম্পেইন প্রচার করা হয়েছে।

উক্ত ফেসবুক পোস্টটি দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বার্গার কিংয়ের ৭০ বছর পূর্তি উপলক্ষে ‘Burger King World’ এর ক্যাম্পেইনটি ভুয়া।

আলোচিত ক্যাম্পেইনটি প্রচারকারী ‘Burger King World’ নামের পেজটি বিশ্লেষণ করে দেখা যায়, পেজটি গত ২২ জুলাই তৈরি করা হয়েছে এবং গত ২৩ জুলাই পেজটিতে উক্ত ক্যাম্পেইনের বিষয়ে একটি পোস্ট করা হয়েছে, যা পেজটি থেকে প্রচার করা প্রথম এবং একমাত্র পোস্ট। 

উক্ত ক্যাম্পেইন পোস্টে বার্গার কিংয়ের কিছু খাবারের ছবি সংযুক্ত করে বলা হয়েছে, To celebrate Burger King 70th anniversary, we’re sending out food and drink vouchers to everyone who shares and Typed “Done” before July 25th. Each voucher can be used at any Burger King to get 5 burger boxes and drink.! অর্থ্যাৎ বার্গার কিংয়ের ৭০ বছর পূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানটি যারা এই পোস্টটি ২৫ জুলাইয়ের পূর্বে শেয়ার করবে এবং ডান লিখবে তাদেরকে খাবার ও ড্রিঙ্কের কিছু ভাউচার প্রদান করা হবে। প্রতিটি ভাউচার দিয়ে যেকোনো বার্গার কিং আউলেট থেকে ৫ টি বার্গার বক্স ও ড্রিঙ্ক সংগ্রহ করা যাবে।

তবে, উক্ত ক্যাম্পেইনে বার্গার কিংয়ের ৭০ বছর পূর্তি উপলক্ষে বর্ষপূর্তি উদযাপনে উক্ত ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে দাবি করা হলেও বার্গার কিংয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, প্রতিষ্ঠানটি ১৯৫৪ সালে যাত্রা শুরু করে। এই হিসেবে প্রতিষ্ঠানটির বয়স এখন ৬৮ বছর।

বার্গার

এছাড়া, উক্ত পোস্টের নির্দেশনা অনুযায়ী ফেসবুক ব্যবহারকারীরা “Done” কমেন্ট করার পর উক্ত ফেসবুক পেজটি থেকে ব্যবহারকারীদের কমেন্টের প্রত্যুত্তরে বলা হয়েছে, “your voucher is almost processed! You must complete the validation process first. To do so, simply share this post in your 5 Facebook groups. Once this is done, it will take 24 hours to check everything. Thank you and good luck.” 

অর্থাৎ, বার্গার কিংয়ের এই ভাউচার পাওয়ার শর্ত হলো উক্ত ফেসবুক পোস্টটি ৫ টি ফেসবুক গ্রুপে শেয়ার করা। শেয়ারের পর পরবর্তী ২৪ ঘন্টায় সবকিছু যাচাই-বাছাই করে দেখা হবে৷

অপরদিকে বার্গার কিংয়ের ওয়েবসাইট, ভ্যারিফাইড ফেসবুক পেইজ ও বার্গার কিং বাংলাদেশের ভ্যারিফাইড ফেসবুক পেজে  এ জাতীয় কোনো ক্যাম্পেইনের অস্বস্তি পাওয়া যায়নি। এছাড়া ‘Burger King World’ নামে আরও একাধিক পেজের অস্তিত্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খুঁজে পাওয়া যায়। যারা একই ক্যাম্পেইন পরিচালনা করছে। এমন কিছু পেইজ দেখুন এখানে, এখানে। 

মূলত, বার্গার কিংয়ের নামে খোলা একটি ভুয়া ফেসবুক পেইজ থেকে বার্গার কিংয়ের ৭০ বছর পূর্তি উদযাপনের নামে এই ক্যাম্পেইনটি চালানো হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বেও একাধিক ভুয়া ক্যাম্পেইন শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, বার্গার কিংয়ের ৭০ বছর বর্ষপূর্তি  উদযাপনে ‘Burger King World’ নামের ফেসবুক পেজে প্রচারিত ক্যাম্পেইনটি সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

Burger King: Burger King website

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img