শনিবার, জুলাই 20, 2024
spot_img

‘Book’ শব্দের কোনো পূর্ণরূপ নেই 

সম্প্রতি, বইয়ের ইংরেজি শব্দ ‘Book’ এর পূর্ণরূপ ‘Bio Optical Organized Knowledge’ দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

Book

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বইয়ের ইংরেজি শব্দ ‘Book’ এর পূর্ণরূপ ‘Bio Optical Organized Knowledge’ নয় বরং ‘Book’ শব্দের কোনো পূর্ণরূপই নেই।

এই বিষয়ের সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে শব্দের উৎস, ইতিহাস, এবং বিকাশের তথ্য প্রদানকারী অনলাইন শব্দকোষ এটিমোলজিতে Book (বই) শব্দের উৎপত্তি সম্পর্কে জানা যায়, মধ্যযুগীয় ইংরেজি শব্দ ‘bok’ এবং প্রাচীন ইংরেজি শব্দ ‘boc’ যার অর্থ Book (বই), লেখা, লিখিত নথি, এগুলো প্রোটো-জার্মানিক শব্দ bōk(ō)- থেকে এসেছে। প্রোটো-জার্মানিক হলো যে ভাষা থেকে আধুনিক জার্মান, ইংরেজি, ডাচ, এবং অন্যান্য জার্মানিক ভাষাগুলো উদ্ভূত হয়েছে। এই bōk(ō)- শব্দটি আরও প্রাচীন শব্দ bokiz থেকে এসেছে যার অর্থ ছিল ‘বীচ’ বা বীচ গাছ।

Image: Etymonline.

এ বিষয়ে আরো বিস্তারিত অনুসন্ধানে ২০১৪ সালের ১৫ জুন অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের ব্লগে অক্সফোর্ড ইংরেজি ডিকশনারির উপ-প্রধান সম্পাদক ফিলিপ ডারকিনের লেখা ‘When is a book a tree?’ শীর্ষক একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের সূত্রে Book (বই) শব্দ সম্পর্কে জানা যায়, ‘book’ শব্দটি প্রাচীন ইংরেজি শব্দ ‘bōc’ থেকে এসেছে, যা জার্মানের ‘Buch’ ও ডাচের ‘boek’ এর মতো শব্দের সঙ্গে সম্পর্কিত। এই সম্পর্কটি প্রাচীন জার্মান সংস্কৃতিতে লেখার জন্য প্রচলিত বীচ কাঠে রুন (Rune) অক্ষর (প্রাচীন জার্মান লেখার পদ্ধতি) খোদাই করে লেখা তৈরির ধারণা থেকে এসেছে। এই বিষয়ে বিতর্ক থাকলেও, অধিকাংশ গবেষক এবং ভাষাবিদরা মনে করে ‘book’ শব্দটি প্রাচীন জার্মান জাতিগুলোর লেখার উপাদান হিসেবে ব্যবহৃত বীচ কাঠের সাথে সম্পর্কিত। 

Screenshot: OUPblog. 

বিশ্বস্ত শব্দকোষ কলিন্স ডিকশনারির ওয়েবসাইটে Book শব্দের উৎপত্তি সম্পর্কে বলা হয়েছে, ‘Book’ শব্দটি প্রাচীন ইংরেজি শব্দ ‘bōc’ থেকে এসেছে। এটি প্রাচীন নর্স ভাষার ‘bōk’, প্রাচীন হাই জার্মান ভাষার ‘buoh’ এবং গথিক ভাষায় ‘bōka’ শব্দের সাথে সম্পর্কিত। এই সম্পর্কটি বীচ গাছের সাথেও দেখা যায় (যার বাকল লেখার পৃষ্ঠ হিসাবে ব্যবহৃত হতো)।

উপরিউক্ত সূত্রগুলোতে বইয়ের ইংরেজি প্রতিশব্দ ‘Book’ এর উৎপত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা গেলেও শব্দটির কোনো পূর্ণরূপের তথ্য পাওয়া যায়নি।

Book শব্দের পূর্ণরূপের ব্যাপারে অনুসন্ধানের মাধ্যমে শিক্ষাবিষয়ক অনলাইন পোর্টাল টিউটোরিয়ালসমেটে ‘BOOK Full Form: What is the full form of BOOK?’ শীর্ষক প্রকাশিত একটি নিবন্ধ খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে বলা হয়েছে, ‘Book’ একটি সাধারণ ইংরেজি শব্দ, যার কোনো সংক্ষিপ্ত রূপ (Acronym) নেই। ইংরেজি বাক্যে ব্যবহারের ভিত্তিতে এটি একটি বিশেষ্য (Noun), ক্রিয়া (Verb) অথবা বিশেষণ (Adjective) হিসেবে কাজ করতে পারে। শব্দটির নিজস্ব একটি অর্থ আছে। যেহেতু ‘Book’ কোনো সংক্ষিপ্ত রূপের শব্দ নয়, তাই এর কোনো পূর্ণরূপও নেই।

তবে মানুষ মজা করে অথবা বইয়ের প্রতি সম্মান জানাতে কিছু কাল্পনিক পূর্ণরূপ তৈরি করেছে। ‘বই’ শব্দের একটি জনপ্রিয় কাল্পনিক পূর্ণরূপ হল ‘Big Ocean of Knowledge’। 

Screenshot: Tutorialsmate. 

প্রতিবেদনের ‘Book’ শব্দের আরও কিছু কাল্পনিক পূর্ণরূপের কথা উল্লেখ রয়েছে। যার মধ্যে দাবিকৃত ‘Bio Optical Organized Knowledge’ একটি।

পরবর্তীতে Acronym বা সংক্ষিপ্ত রূপের শব্দের ব্যাপারে অনুসন্ধানে ডিজিটাল রাইটিং অ্যাসিসট্যান্ট টুল গ্রামারলির (Grammarly) ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধ থেকে জানা যায়, ‘Acronym’ বা সংক্ষিপ্ত রূপ হচ্ছে এমন একটি শব্দ যা একটি দীর্ঘ নাম বা বাক্যের প্রথম অক্ষরগুলো নিয়ে তৈরি। এই শব্দটি সাধারণত আলাদা একটি শব্দ হিসেবে উচ্চারিত হয়। এই ধরনের সংক্ষিপ্ত রূপগুলো প্রধানত মূল নাম বা বাক্যটিকে সহজে মনে রাখা এবং দ্রুত উল্লেখ করার জন্য ব্যবহৃত হয়। উদাহরণ স্বরূপ, ‘National Aeronautics and Space Administration’ এর সংক্ষিপ্ত রূপ হলো NASA।

এছাড়া রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধানে দেখা যায়, Acronym বা সংক্ষিপ্ত রূপের শব্দগুলো অনলাইন ডিকশনারি বা শব্দকোষে সার্চ করলে পূর্ণরূপ দেখায়। যেমনঃ NASA শব্দটি শব্দকোষে সার্চ করলে এর পূর্ণরূপ দেখাচ্ছে, কিন্তু Book শব্দটির ক্ষেত্রে এমন ঘটে না। 

Comparison: Rumor Scanner.

মূলত, ইংরেজি শব্দ ‘Book’ এর পূর্ণরূপ ‘Bio Optical Organized Knowledge’ দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ইন্টারনেটে ‘Book’ শব্দের এই পূর্ণরূপ ছাড়াও আরও অনেকগুলো পূর্ণরূপ দেখা যায়। তবে সবগুলো পূর্ণরূপই কাল্পনিক। ‘Book’ শব্দের কোনো সংক্ষিপ্ত রূপ বা Acronym নেই। প্রাচীন ইংরেজি শব্দ ‘bōc’ থেকে ‘Book’ শব্দটি এসেছে। 

সুতরাং, ‘Book’ এর পূর্ণরূপ ‘Bio Optical Organized Knowledge’ দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img