বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

জলদস্যুদের হাতে জিম্মি এমভি আবদুল্লাহ জাহাজ উদ্ধারে বাংলাদেশ নৌবাহিনীর রওনা হওয়ার গুজব

গত ১২ মার্চ আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে ২৩ জন নাবিকসহ বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে উদ্ধার করা সম্ভব হয়নি। এ ঘটনার প্রেক্ষিতে গত ১৬ মার্চ শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে ‘এমভি আব্দুল্লাহ জাহাজ উদ্ধারের জন্য বাংলাদেশ নৌবাহিনী যাচ্ছে’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

জলদস্যুদের

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকে প্রচারিত এই ভিডিওটি ৭৮ হাজারের অধিক বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৭ হাজার ১ শত ১৮ পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ভিডিওটিতে ১ শত ৭৪ টি মন্তব্য করা হয়েছে। ভিডিওটি শেয়ার করা হয়েছে ১০৪ বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ উদ্ধারে বাংলাদেশ নৌবাহিনীর কোনো টিম  রওনা হয়নি বরং ২০২১ সালে সময় টিভিতে বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক মহড়া নিয়ে প্রচারিত একটি পুরোনো ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত ভিডিওতে বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি’র লোগো খুঁজে পাওয়া যায়। উক্ত লোগোর সূত্র ধরে প্রাসঙ্গিক কি ওয়ার্ড  সার্চের মাধ্যমে সময় টিভি’র ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৫ জানুয়ারি ‘হলিউডের সিনেমা নয় এটি বাংলাদেশ সেনাবাহিনীর বার্ষিক মহড়া’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Somoy TV YouTube

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, এটি বাংলাদেশ নৌবাহিনীর ২০২১ সালের বার্ষিক মহড়ার ভিডিও।

এই ভিডিওটি’র একটি অংশের সাথে আলোচিত ভিডিওটি’র মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং প্রায় ৩ বছর পূর্বের।

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে এখন পর্যন্ত সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে উদ্ধারে বাংলাদেশ নৌবাহিনীর কোনো পদক্ষেপ বা তৎপরতার সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে উদ্ধারে বাংলাদেশ নৌবাহিনী এখন পর্যন্ত যাত্রা শুরু করেনি।

মূলত, গত ১২ মার্চ মোজম্বিকের রাজধানী মাপুটো থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে আরব আমিরাতের উদ্দেশ্যে যাত্রাকালে ভারত মহাসাগরে ২৩ নাবিকসহ বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহকে অপহরণ করে সোমালিয়ার কয়েকজন জলদস্যু। সর্বশেষ তথ্যমতে জাহাজটি এখনো সোমালিয়ার জলদস্যুদের নিয়ন্ত্রণে রয়েছে। এরই মধ্যে উক্ত ঘটনায় শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে ‘এমভি আব্দুল্লাহ জাহাজ উদ্ধারের জন্য বাংলাদেশ নৌবাহিনী যাচ্ছে’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সোমালিয়ার জলদস্যুদের ছিনতাইকৃত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ উদ্ধারের জন্য এখন পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনী যায়নি। প্রকৃতপক্ষে, ২০২১ সালে বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি’তে বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক মহড়ার বিষয়ে প্রচারিত একটি প্রতিবেদনের ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, ইতোমধ্যে সোমালিয়ার জলদস্যু কর্তৃক বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ অপহরণের ঘটনায় একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনগুলো দেখুন এখানে

সুতরাং, সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে উদ্ধারে বাংলাদেশ নৌবাহিনী যাত্রা শুরু করেছে দাবিতে টিকটকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img