সড়ক দুর্ঘটনায় সেনা সদস্যদের হতাহতের ছবিগুলো পুরাতন

সম্প্রতি “অত্যান্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, আজ দুপুর ১ ঘটিকায় সময়, ডিউটি থেকে ফেরার পথে রোড এক্সিডেন্ট ১ জন  নিহত এবং ৮ জন আহত হয়” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ডিউটি থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় সেনাবাহিনীর সদস্য হতাহতের দাবিতে প্রচারিত তথ্যগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং পুরানো দুইটি ভিন্ন ভিন্ন ঘটনার তথ্যকে একসাথে করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে মূলধারার অনলাইন গণমাধ্যম ‘SaraBangla.net’ এ ২০২০ সালের ১৬ এপ্রিল “রাজধানীতে দুর্ঘটনার শিকার সেনাবাহিনীর গাড়ি, ১ সেনা নিহত, আহত ২১” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এই প্রতিবেদনটিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) কে উদ্ধৃত করে জানানো হয়, রাজধানীর কলেজগেট এলাকায় সেনাবাহিনীর একটি লরি দুর্ঘটনার কবলে পড়েছে। এতে এক সেনা সদস্য নিহত ও ২১ জন আহত হয়েছেন। 

ঢাকার সাভার সেনানিবাস থেকে মুন্সীগঞ্জের জাজিরা যাওয়ার পথে সেনা সদস্য বহনকারী গাড়িটি দুর্ঘটনার শিকার হয়। এতে প্রিন্স নামে একজন সৈনিক ঘটনাস্থলেই মারা যান। 

পাশাপাশি একইদিনে মূলধারার আরেকটি অনলাইন পোর্টাল ‘bartabazar.com’ এ “বাংলাদেশ সেনাবাহিনীর গাড়ি ভয়ানক দুর্ঘটনার শিকার” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, রাজধানীর আগারগাঁও শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের সামনে বাংলাদেশ সেনাবাহিনীর একটি লরি সড়ক দুর্ঘটনার শিকার হয়েছে। গত ১৬ এপ্রিল বৃহস্পতিবার সকালের দিকে এ দুর্ঘটনা ঘটে। 

এ প্রতিবেদন দুইটি থেকে পাওয়া ছবিগুলোর সঙ্গে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হতাহতের ঘটনায় ছড়িয়ে পড়া ছবিগুলোর মধ্যে দুইটি ছবির মিল খুঁজে পাওয়া যায়। 

এছাড়া নিহত সৈনিকের দাবিতে প্রচারিত ছবিটির সত্যতা যাচাইয়ে মূলধারার অনলাইন পোর্টাল ‘Bangladesh Journal’ এ ২০১৯ সালের ২৩ ডিসেম্বর “সেনাবাহিনীর গাড়ি উল্টে এক সেনা নিহত” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, খুলনা-সাতক্ষীরা মহাসড়কের খুর্ণিয়া এলাকায় সেনাবাহিনীর একটি গাড়ি উল্টে এক সেনা সদস্যের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় কমপক্ষে ২০ সেনা সদস্য আহত হয়েছেন। প্রতিবেদনে থাকা ছবিটি থেকে জানা যায়, নিহত ঐ সেনা সদস্যের নাম শফিক৷ 

এছাড়া এই ছবিটি ও ফেসবুকে ছড়িয়ে পড়া নিহত সৈনিকের নামে সঙ্গে এই প্রতিবেদনের তথ্যের মিল খুঁজে পাওয়া যায়।

অপরদিকে, মূলধারার কোনো গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে সেনাবাহিনীর গাড়ি দুর্ঘটনায় পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া তথ্যগুলোর সাথে সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, সেনাবাহিনীর গাড়ির দুইটি ভিন্ন ভিন্ন সড়ক দুর্ঘটনার ছবিকে একত্রিত করে ডিউটি থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় সেনাবাহিনীর সদস্য হতাহত হয়েছে দাবিতে প্রচার করা হচ্ছে। 

মূলত, ২০১৯ সালের ডিসেম্বরে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের খুর্ণিয়া এলাকায় সেনাবাহিনীর একটি গাড়ি উল্টে এক সেনা সদস্যের এবং ২০২০ সালের এপ্রিলে রাজধানীর কলেজগেট এলাকায় সেনাবাহিনীর একটি লরি দুর্ঘটনায় এক সেনা সদস্য নিহত ও ২১ জন আহত হওয়ার ঘটনা ঘটে। তবে সম্প্রতি এই ঘটনা দুইটির ছবিকে একত্রিত করে ডিউটি থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় সেনাবাহিনীর সদস্য হতাহতের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। এছাড়া মূলধারার কোনো গণমাধ্যম সাম্প্রতিক সময়ে সেনাবাহিনীর গাড়ি দুর্ঘটনায় পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া তথ্যগুলোর সাথে সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং, ডিউটি থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় সেনাবাহিনীর সদস্য হতাহতের দাবিতে প্রচারিত তথ্যগুলো সাম্প্রতিক সময়ের নয়; এটি সম্পূর্ণ বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img