রবিবার, জুলাই 21, 2024
spot_img

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ সেমিফাইনালে খেলবে জানিয়ে কোনো ভবিষ্যৎদ্বাণী করেননি আতহার আলী খান

আগামী ২ জুন পুরুষদের আইসিসি টি২০ বিশ্বকাপের পর্দা উঠবে। এরই প্রেক্ষিতে টি২০ বিশ্বকাপে বাংলাদেশি আন্তর্জাতিক ধারাভাষ্যকার আতহার আলী খান ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ সেমিফাইনাল খেলবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করা হচ্ছে। 

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আতহার আলী খান আসন্ন টি২০ বিশ্বকাপে সেমিফাইনাল খেলার বিষয়ে কোনো ভবিষ্যদ্বাণী করেননি বরং সার্কাজম হিসেবে দাবিটি ছড়িয়ে পড়ার পর তা বাস্তব দাবিতে প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Pakistan Cricket Sarcasm’ নামের একটি ফেসবুক পেজে গতকাল (৬ মে) দুপুর ১২ টা ০৯ মিনিটে “Bangladeshi Commentator Athar Ali Khan Prediction about T20 WorldCup 2024” শীর্ষক শিরোনামে আলোচিত ভবিষ্যৎদ্বাণীটি নিয়ে প্রকাশিত একটি ফটোকার্ড (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়৷ 

Screenshot : Facebook

এই পোস্টেই আলোচিত দাবিটির উল্লেখ পাওয়া যায় যা রীতিমতো ভাইরাল হয়েছে পরবর্তী সময়ে। 

পাকিস্তানের এই পেজটি একটি ট্রলিং (হাস্যরসাত্মকভাবে ব্যঙ্গ করা) পেজ। পেজটির এবাউট সেকশনে বলা হয়েছে, মিমগুলো সত্য বা গুরুতরভাবে না নিয়ে উপভোগ করতে। তাছাড়া, তাদের অন্যান্য পোস্ট পর্যবেক্ষণ করলেও আরো অসংখ্য সার্কাজম পোস্ট দেখতে পাওয়া যায়৷ 

Screenshot : Rumor Scanner

অর্থাৎ, এই পোস্টটিও যে সার্কাজম হিসেবে দেওয়া তা সহজেই প্রতীয়মান হচ্ছে। 

আলোচিত দাবিটি পরবর্তীতে ফেসবুকের বিভিন্ন পেজ ও ব্যক্তিগত অ্যাকাউন্টে বাস্তব দাবি হিসেবেই ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত বিষয়টিকে সত্য মনে করে নেটিজেনদের বিভিন্ন কমেন্টও করতে দেখা যায়।

Collage : Rumor Scanner

আমরা বিষয়টির সত্যতা অনুসন্ধানে প্রথমে গণমাধ্যমে বিভিন্ন কিওয়ার্ড ব্যবহার করে খুঁজে দেখেছি। কিন্তু সম্প্রতি জনাব আতহার আলী খানের এমন কোনো মন্তব্যের বিষয়ে কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি। তবে এ বিষয়ে অনুসন্ধানের মধ্যেই, আজ (৭ মে) বিকেলে আতহার আলী খান নিজের ভেরিফাইড ফেসবুক পেজে আসন্ন টি২০ বিশ্বকাপ সম্পর্কে তিনি কোনো ভবিষ্যৎদ্বাণী দেননি নিশ্চিত করে একটি পোস্ট করেন।

আতহার আলী
Screenshot : Rumor Scanner

মূলত, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে চার সেমিফাইনালিস্ট প্রসঙ্গে আতহার আলী খানের প্রেডিকশন বা ভবিষ্যৎদ্বাণী দাবিতে একটি তথ্য সম্প্রতি একাধিক সার্কাজম পেজ থেকে ছড়িয়ে পড়ার পর পরবর্তীতে বাস্তব দাবিতেও প্রচার হচ্ছে। তবে আতহার আলী খান নিজেই নিশ্চিত করেছেন যে তিনি বিশ্বকাপ নিয়ে এখনও কোনো প্রেডিকশন দেননি।

উল্লেখ্য, একাত্তর টিভির খেলাযোগকে দেওয়া একটি সাক্ষাৎকারে ভারতে অনুষ্ঠিত হওয়া ২০২৩ সালের পুরুষদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ দল বিশ্বকাপ ফাইনাল খেলবে মর্মে আতহার আলী খান আশা প্রকাশ করেছিলেন। তাছাড়া, ভারতের মিডিয়া আউটলেট RevSportz-এর সঙ্গে সাক্ষাতকারে একই বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট হিসেবে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া এবং চতুর্থ দল হিসেবে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যে একটি দল থাকবে বলে তিনি মনে করেন বলে জানিয়েছিলেন।

সুতরাং, টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আতহার আলী খানের ভবিষ্যৎদ্বাণী দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে ; যা মূলত স্যাটায়ার বা কৌতুক।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img