দিন দ্যা ডে সিনেমার ব্যয় নিয়ে অনন্ত জলিলের বক্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

সম্প্রতি, “দিন দ্যা ডে সিনেমার বাজেট ১০০ কোটি হওয়ার কারণ” শিরোনামের একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘দিন দ্য ডে’ সিনেমার বাজেট নিয়ে ফেসবুকের পোস্টগুলোতে ছবিটির প্রযোজক ও নায়ক অনন্ত জলিলের যে বক্তব্য প্রচার করা হচ্ছে তা তিনি দেন নি বরং কোনো তথ্যসূত্র ছাড়াই এটি ছড়ানো হচ্ছে। 

এই তথ্যের সূত্রপাত অনুসন্ধানে দেখা যায়, গত ১৫ জুলাই শুক্রবার সন্ধ্যা ৭ঃ১০ মিনিটে Tanveer Rafi নামক ফেসবুক আইডি এবং সন্ধ্যা ৭ঃ৪১ মিনিটে মাফিয়া নামের একটি ফেসবুক পেজে আলোচিত তথ্যটি খুঁজে পাওয়া যায়। পরবর্তীতে ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে কপি-পেস্ট হয়ে উক্ত তথ্যটি ব্যাপকভাবে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

জলিল

মাফিয়া নামের পেজটির পোস্টে রাফি নামক ব্যক্তিকে উক্ত তথ্যের কৃতিত্ব দেওয়া হয়। এই বক্তব্যের সত্যতা জানতে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে Tanveer Rafi এর সাথে যোগাযোগ করে জানতে চাওয়া হয় এই বক্তব্যের উৎস সম্পর্কে। তিনি রিউমর স্ক্যানারকে জানান, পোস্টটি তার লেখা নয়। তিনি একটি পেজ থেকে এই পোস্ট কপি পেস্ট করেছেন। তবে তিনি পেজটির নাম জানাতে পারেন নি। 

পরবর্তীতে এই বক্তব্যের সত্যতা নিশ্চিতে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে অনন্ত জলিলের মিডিয়া ম্যানেজার আবিরের সাথে যোগাযোগ করা হয়। তিনি রিউমর স্ক্যানারকে জানান, বক্তব্যটি অনন্ত জলিল দেন নি। কিছু পেইজ এটিকে মিম বানিয়ে পোস্ট করছে। 

মূলত, কোনো ধরণের নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অনন্ত জলিল প্রযোজিত এবং অভিনীত সিনেমা ‘দিন দ্য ডে’ চলচ্চিত্রটির বাজেট ১০০ কোটি টাকা হওয়ার কারণ “সিনেমার খরচ ৩০ কোটি, আমার পারিশ্রমিক ৪০ কোটি, বর্ষার পারিশ্রমিক ৩০ কোটি। মোট ১০০ কোটি।” শীর্ষক তথ্যটি অন্তত জলিলের বক্তব্য হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি মুক্তি প্রাপ্ত চিত্রনায়ক অনন্ত জলিল প্রযোজিত এবং অভিনীত সিনেমা ‘দিন দ্য ডে‘ সিনেমাটির বাজেট ১০০ কোটি – এমন তথ্য অনন্ত নিজেই বলেছেন বিভিন্ন সংবাদমাধ্যমে। জাতীয় দৈনিক আজকের পত্রিকা’য় ১৪ জুলাই প্রকাশিত এক প্রতিবেদনে অনন্ত জলিলের সিনেমাটির বাজেট সম্পর্কিত একটি বক্তব্য খুঁজে পাওয়া যায়। সেখানে তিনি বলেন, ‘ইরানের অ্যাকশন কিংবা যুদ্ধভিত্তিক সিনেমাগুলোর বাজেট ৩০ থেকে ৪০ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি টাকায় ৩০০-৪০০ কোটি টাকা। গল্প তৈরি করার পর তাঁরা জানালেন, “দিন: দ্য ডে” সিনেমায় ১০ মিলিয়ন ডলার বা ১০০ কোটি টাকার মতো লাগবে। আমি বলেছিলাম, বাংলাদেশের মার্কেট ছোট, সিনেমা হল কম। যদি সিনেমা করতে চান, শুধু বাংলাদেশ অংশের শুটিংয়ের খরচ আমি দিতে পারব।” 

পরদিন অর্থাৎ ১৫ জুলাই এই বাজেট এত বেশি হওয়া সম্পর্কিত অনন্ত জলিলের একটি বক্তব্য সম্বলিত পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখা যায়। 

সুতরাং, দিন দ্য ডে সিনেমার বাজেট বেশি হওয়ার কারণ নিয়ে ছবিটির প্রযোজক ও নায়ক অনন্ত জলিলের বক্তব্য সম্বলিত যে তথ্যটি ফেসবুকে ছড়িয়ে পড়েছে তা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Conversation with Anant Jalil’s Media Manager

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img