শনিবার, জুলাই 13, 2024
spot_img

আ ফ ম বাহাউদ্দিন নাছিম স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাননি 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী নতুন সরকারের মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। এরই মধ্যে ঢাকা-৮ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

নাছিম স্বরাষ্ট্রমন্ত্রীর

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাসিম নতুন মন্ত্রিসভার স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পাননি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকারের মন্ত্রিসভায় কারা থাকছেন তার নাম প্রকাশ করা হলেও কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন তা এখনো ঘোষণা করা হয়নি এবংকি গতকাল ১০ জানুয়ারি ঘোষিত ২৫ জন পূর্ণমন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রীর তালিকায় আ ফ ম বাহাউদ্দিন নাছিমের নামও নেই। 

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বিবিসি বাংলায় ১০ জানুয়ারি “মন্ত্রিসভায় নতুন কারা, বাদ পড়লেন কে কে?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, ১০ জানুয়ারি সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেতে যাওয়া ২৫ জন পূর্ণমন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করেন। মো. মাহবুব হোসেন জানান, বৃহস্পতিবার বঙ্গভবনে আয়োজিত শপথ অনুষ্ঠানে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে। সন্ধ্যা সাতটায় তাদের শপথ বাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

পূর্ণমন্ত্রী হিসেবে যাদের নাম ঘোষণা করা হয়েছে তারা হলেন – আ ক ম মোজাম্মেল হক, ওবায়দুল কাদের, নুরুল মজিদ হুমায়ুন, আসাদুজ্জামান খান কামাল, দীপু মণি, তাজুল ইসলাম, ফারুক খান, আবুল হাসান মাহমুদ আলী, আনিসুল হক, হাছান মাহমুদ, আবদুস শহীদ, সাধনচন্দ্র মজুমদার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আব্দুর রহমান, নারায়ণ চন্দ্র চন্দ, আব্দুস সালাম, মহিবুল হাসান চৌধুরী, ফরহাদ হোসেন, ফরিদুল হক খান, জিল্লুল হাকিম, সাবের হোসেন চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক এবং নাজমুল হাসান পাপন। এছাড়া, টেকনোক্র্যাট কোটায় পূর্ণমন্ত্রী হিসেবে ২ জনের নাম ঘোষণা করা হয়েছে। তারা হলেন- ইয়াফেস ওসমান এবং সামন্ত লাল সেন।

প্রতিমন্ত্রী হিসেবে যাদের নাম ঘোষণা করা হয়েছে তারা  হলেন- সিমিনি হোসেন রিমি, নসরুল হামিদ, জুনাইদ আহমেদ পলক, মোহাম্মদ আলী আরাফাত, মহিবুর রহমান, খালিদ মাহমুদ চৌধুরী, জাহিদ ফারুক, কুজেন্দ্র লাল ত্রিপুরা, রুমানা আলী, শফিকুর রহমান চৌধুরী এবং আহসানুল ইসলাম টিটো।

এছাড়া ইন্টারনেটে এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রস্তুতকৃত তালিকার দুইটি ছবি পাওয়া যায়। উক্ত তালিকার নামের সাথে বিবিসি’র প্রতিবেদনে থাকা নামগুলোর হুবহু মিল রয়েছে।

Collage by Rumor Scanner

একই তারিখে বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটে “৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভায় অর্থনৈতিক ব্যবস্থাপনায় বড় পরিবর্তনের আভাস” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। এই প্রতিবেদন থেকেও একই তথ্য জানা  যায়। 

অর্থাৎ, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ঘোষিত নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেতে যাওয়া ব্যক্তিদের তালিকায় আ ফ ম বাহাউদ্দিন নাসিমের নাম নেই এবং কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন সেটিও এখন পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়নি। তাই নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব কে পেতে যাচ্ছেন তা এখনই নিশ্চিতভাবে বলার সুযোগ না থাকলেও যেহেতু আ ফ ম বাহাউদ্দিন নাসিমের নাম তালিকায় নেই সেহেতু এটি নিশ্চিত যে আ ফ ম বাহাউদ্দিন নাসিম স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পাননি।

মূলত, গত ০৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করে টানা চতুর্থবার সরকার গঠনের সুযোগ পেয়েছে আওয়ামী লীগ। গত ১০ জানুয়ারি সসংসদে ২৯৮ জন সংসদ সদস্যকে শপথ বাক্য পাঠ করান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। আজ ১১ জানুয়ারি সন্ধ্যা ৭ টায় গণভবনে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পাঠ করাবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। এর আগে ১০ জানুয়ারি রাতে নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেতে চাওয়া ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এরইমধ্যে ঢাকা-৮ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম মন্ত্রিসভায় স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ১০ জানুয়ারি  মন্ত্রিপরিষদ সচিব ঘোষিত ২৫ জন পূর্ণমন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রীর তালিকায় ঢাকা-৮ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের নাম নেই এবং কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন এই প্রতিবেদন লিখার আগ পর্যন্ত সেটিও প্রকাশ করা হয়নি। 

সুতরাং, ঢাকা- ৮ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাসিম স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img