সোমবার, এপ্রিল 29, 2024
spot_img

চলচ্চিত্র অভিনেতা প্রবীর মিত্রের মারা যাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি “চলচ্চিত্রের মহানায়ক প্রবীর মিত্র আর নেই, না ফেরার দেশে চলে গেলেন” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রবীর মিত্রের মারা যাওয়ার দাবিটি সত্য নয় বরং তিনি সুস্থ আছেন বলে নিশ্চিত করেছে তার পরিবার।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, জাতীয় দৈনিক ‘প্রথম আলো’ এর ওয়েবসাইটে গত ২৬ অক্টোবর “ফেসবুকে অভিনেতা প্রবীর মিত্রের মৃত্যুর গুজব: যা বললেন পরিবারের সদস্যরা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এই প্রতিবেদন থেকে জানা যায়, মঙ্গলবার (২৫ অক্টোবর) রাতে হঠাৎ করেই প্রবীণ অভিনেতা প্রবীর মিত্রের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ ও মর্মাহত প্রবীর মিত্র এবং তাঁর পরিবারের সদস্যরা। এ বিষয়ে কোনো গুজব না ছড়ানোর অনুরোধ করেছেন তাঁরা।

প্রবীর মিত্রের পুত্রবধূ সোনিয়া ইসলাম মঙ্গলবার রাতে প্রথম আলোকে জানান, ‘তাঁর শ্বশুর ভালো আছেন, সুস্থ আছেন। কথা বলছেন, সুস্থ স্বাভাবিক জীবনযাপন করছেন। তবে বার্ধক্যজনিত দুর্বলতার কারণে তিনি কিছুটা দুর্বল। তাই একান্ত জরুরি কোনো প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হন না।’ 

পরবর্তীতে মূলধারার গণমাধ্যম ‘Channel 24’ এর ইউটিউব চ্যানেলে গত ২৬ অক্টোবর “প্রবীর মিত্রর মৃত্যুর গুজব, যা বললেন ছেলে” (আর্কাইভ) শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে প্রবীর মিত্রের ছেলে মিঠুন মিত্র জানান, “উনি (প্রবীর মিত্র) ভালো আছেন। আর এরকম খবর কারা ছড়াইতেসে, কেনো ছড়াইতেসে, আমরা খুবই বিরক্ত হচ্ছি। (তিনি) ভালো আছেন, আগে যেরকম ছিলেন, তার চেয়েও আরো ভালো আছেন এখন।”

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে জানা যায়, গত ২৫ অক্টোবর ‘ourbd24news’ নামক একটি ভুঁইফোড় অনলাইন পোর্টালে “চলচ্চিত্রের মহানায়ক প্রবীর মিত্র আর নেই, না ফেরার দেশে চলে গেলেন!” (আর্কাইভ) শিরোনামে প্রকাশ হওয়া একটি প্রতিবেদনের লিঙ্ক ব্যবহার করে প্রবীর মিত্রের মৃত্যুর খবরটি ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখা যায়। তবে প্রতিবেদনের শিরোনামের সাথে প্রতিবেদনে লেখা তথ্যের মিল খুঁজে পাওয়া যায় নি। 

বিস্তারিত প্রতিবেদনে বলা হয়, “দীর্ঘদিন অর্থারইটিজ সমস্যা, বিশেষ করে দুই হাঁটুর তীব্র অসুস্থতার কারণে প্রবীর মিত্র এখন ঘরের চার দেয়ালে বন্দী হয়ে প্রায় নিঃসঙ্গ জীবনযাপন করছেন। পারিবারিক সূত্রে জানা যায়, অস্টিওপরোসিসে আক্রান্ত হয়েছেন তিনি। এই রোগের ফলে তাঁর হাড়ে ক্ষয় ধরেছে। যন্ত্রণাদায়ক এই রোগের জন্য ঠিকমতো হাঁটতে পারেন না তিনি। মাঝেমধ্যে প্রচণ্ড ব্যথায় ভোগেন, আবার কদিন ভালো থাকেন। তিনি বলেন, ‘এ অবস্থায় আমার সিনেমায় কাজ করার মতো পরিস্থিতি নেই। আদৌ আর কাজ করতে পারব কিনা জানি না, সারা দিন বাসায় থাকি। এ ঘর থেকে ও ঘরে যাই লাঠিতে ভর করে। আমি ক্লান্ত।” 

অর্থাৎ, প্রবীর মিত্রের মৃত্যুর সংবাদের প্রতিবেদনে তার বর্তমান শারীরিক অবস্থার বর্ণনা করা হয়েছে। 

এই প্রতিবেদনের কিছু লাইন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দেখা যায়, জাতীয় দৈনিক ‘প্রথম আলো’ ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর “প্রবীর মিত্র এখন যেমন আছেন” শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে প্রবীর মিত্রের সে সময়কার শারীরিক অবস্থার বিষয়টি উল্লেখ করা হয়। এই প্রতিবেদনের লেখার সাথে ‘ourbd24news’ এর প্রতিবেদনটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

অর্থাৎ, প্রবীর মিত্রের বছর তিনেক আগের শারীরিক অবস্থা বিষয়ক প্রতিবেদন ও শিরোনামে তার মৃত্যুর তথ্য ব্যবহার করে সম্প্রতি ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

মূলত, দীর্ঘদিন ধরে অসুস্থ চলচ্চিত্র অভিনেতা প্রবীর মিত্র। তবে বর্তমানে তিনি আগের চেয়ে সুস্থ আছেন। কিন্তু সম্প্রতি প্রবীর মিত্রের বছর তিনেক আগের শারীরিক অবস্থা বিষয়ক প্রতিবেদন ও শিরোনামে তার মৃত্যুর মিথ্যা তথ্য ব্যবহার করে একটি ভুঁইফোড় অনলাইন পোর্টালের প্রকাশিত প্রতিবেদনের বরাতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। এ ব্যাপারে প্রবীর মিত্রের পরিবার জানিয়েছে, তিনি সুস্থ আছেন এবং এ ধরনের খবরে তারা বিরক্ত। 

উল্লেখ্য, ১৯৬৯ সালে প্রয়াত এইচ আকবরের ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রথম প্রবীর মিত্র ক্যামেরার সামনে দাঁড়ান। ক্যারিয়ারের শুরুর দিকে প্রবীর মিত্র ‘নায়ক’ হিসেবে কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন। এরপর চরিত্রাভিনেতা হিসেবে কাজ করেও তিনি পেয়েছেন দর্শকপ্রিয়তা। তিনি চার শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

প্রসঙ্গত, পূর্বেও প্রবীর মিত্রের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে এ বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, চলচ্চিত্রের মহানায়ক খ্যাত প্রবীর মিত্রের মৃত্যুর খবরটি সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img