রবিবার, জুলাই 21, 2024
spot_img

আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্রমন্ত্রী নয়, অর্থমন্ত্রী হয়েছেন 

আজ ১১ জানুয়ারি রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণ পরবর্তী সময়ে রাত ৮:১২ মিনিটে বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের ফেসবুকে পেজে দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন দাবি করে একটি ফটোকার্ড প্রকাশ করা হয়।

আবুল হাসান মাহমুদ আলী

ফেসবুকে প্রচারিত ফটোকার্ড যুক্ত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সদ্য ঘোষিত নতুন মন্ত্রিসভায় নবনির্বাচিত সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পাননি বরং তিনি অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। অন্যদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম- ৭ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ হাছান মাহমুদ।

আবুল হাসান মাহমুদ আলীকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে কিনা সে বিষয়ে অনুসন্ধানে রাত ৮ টা ৬ মিনিটে মূলধারার অনলাইন সংবাদমাধ্যম sarabangla.net এর সিনিয়র সাংবাদিক নৃপেন রায়ের ফেসবুক অ্যাকাউন্টে প্রচারিত মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের স্বাক্ষরিত নতুন মন্ত্রিসভার দপ্তর বন্টন সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের একটি প্রজ্ঞাপন খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

Screenshot: Facebook

উক্ত প্রজ্ঞাপনটি পড়ে জানা যায়, নতুন মন্ত্রিসভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম-৭ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও সাবেক তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ। অপরদিকে দিনাজপুর- ৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী।

ইন্টারনেটে নতুন মন্ত্রিসভার দপ্তর বন্টন সংক্রান্ত প্রজ্ঞাপনের ছবি আসার কিছুক্ষণ পরই এ নিয়ে লাইভ ব্রিফিংয়ে আসেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। লাইভ ব্রিফিংয়ে তিনি নতুন মন্ত্রিসভার সদস্যদের স্ব স্ব দপ্তরের নাম পড়ে শোনান। তার ব্রিফিংয়ের তথ্যের সাথে ইন্টারনেটে পাওয়া প্রজ্ঞাপনের হবহু মিল পাওয়া যায়।

অর্থাৎ, দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসন থেকে সদ্য নির্বাচিত সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্রমন্ত্রী নয়, অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। 

মূলত, গত ০৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করে টানা চতুর্থবার সরকার গঠনের সুযোগ পেয়েছে আওয়ামী লীগ। গত ১০ জানুয়ারি সংসদে ২৯৮ জন সংসদ সদস্যকে শপথ বাক্য পাঠ করান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর আজ ১১ জানুয়ারি সন্ধ্যায় গণভবনে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। এর আগে ১০ জানুয়ারি রাতে নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেতে চাওয়া ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এরই মধ্যে দিনাজপুর-৪ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন- শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজ একটি ফটোকার্ড প্রকাশ করে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পাননি বরং তিনি অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া, বোয়ালখালীর একাংশ) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ হাছান মাহমুদ।

সুতরাং, দিনাজপুর-৪ আসন থেকে নবনির্বাচিত সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন দাবিতে গণমাধ্যমে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img