শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

বিশ্বকাপ দেখার জন্য বিনামূল্য ৫০ জিবি ডাটা প্রদানের ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি, “FIFA 2022 কার্টেল বিশ্বকাপ দেখার জন্য সারা বিশ্বের মানুষকে বিনামূল্যে 50GB ডেটা দেয়” শীর্ষক একটি ক্যাম্পেইন লিংক সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়েছে।

ক্যাম্পেইন লিংকটি দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফিফা বিশ্বকাপ-২০২২ দেখার জন্য সারাবিশ্বে বিনামূল্যে ৫০ জিবি ডাটা প্রদনের ক্যাম্পেইনটি ভুয়া।

সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে পাঠানো উক্ত ক্যাম্পেইন লিংকটিতে ঢুকার পর “সমস্ত নেটওয়ার্কের জন্য বিনামূল্যে 50GB ডেটা প্ল্যান” শীর্ষক লেখার নিচে ‘এখানে ক্লিক করুন’ নামের একটি বাটন দেখা যায়।

উক্ত বাটনটিতে ক্লিক করার পর কিছুক্ষণ পর সেখানে মোবাইল নাম্বার প্রদানের একটি ফাঁকা ঘর আসে।

ঘরটিতে নাম্বার প্রদানের পর ৫০ জিবি ডাটা পাওয়ার জন্য উক্ত লিংকটি ৫ মিনিটের মধ্যে হোয়াটসঅ্যাপে ১২জন বন্ধু বা গ্রুপে পাঠাতে বলা হয়। .

অনুসন্ধানের স্বার্থে রিউমর স্ক্যানার ওয়েবসাইটটিতে দেখানো সকল নির্দেশনা অনুসরণ করার পর “অভিনন্দন! যাচাইকরণের শেষ ধাপ, আপনি SOCB-এর চেয়ে বেশি কিছু জিততে পারেন, যেমন Iphones, Ipads এবং আরও অনেক উপহার!” শীর্ষক নতুন আরেকটি প্রলোভন দেখতে পায়। এবার ৩টি বাটন প্রদর্শিত হয়। যেগুলোতে ক্লিক করার পর বিভিন্ন সার্ভে এবং ডেটিং ওয়েবসাইটে নিয়ে যায়।

অর্থাৎ, ওয়েবসাইটিতে দেখানো সকল নির্দেশনা অনুসরণ করেও ৫০ জিবি ডাটা পাওয়ার যায়না বরং আইফোন ও আইপ্যাডস জেতার নতুন আরেকটি প্রলোভনের নামে বিভিন্ন সার্ভে এবং ডেটিং ওয়েবসাইটে নিয়ে যাওয়া হয়।

মূলত, গত ২০ নভেম্বর ফিফা বিশ্বকাপ-২০২২ এর মূল পর্ব শুরু হয়েছে। বিশ্বকাপকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়ানো হচ্ছে নানান গুজব। এরই ফলশ্রুতিতে ‘বিশ্বকাপের খেলা দেখার জন্য সারা বিশ্বের মানুষকে বিনামূল্যে ৫০ জিবি ডাটা দেওয়া হচ্ছে’ শীর্ষক একটি ক্যাম্পেইন ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ক্যাম্পেইনটি ভুয়া এবং ৫০জিবি ডাটা প্রদানের প্রোলভন দেখিয়ে উক্ত ক্যাম্পেইন লিংকটি হোয়াটসঅ্যাপে ১২জন বা ১২টি গ্রুপে শেয়ার করতে বলা হচ্ছে।

সুতরাং, ফিফা বিশ্বকাপ দেখার জন্য সারা বিশ্বের মানুষকে বিনামূল্যে ৫০ জিবি ডাটা প্রদানের ক্যাম্পেইনটি ভুয়া।

Source

  • Rumor Scanner’s Own Analysis
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img