বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩: ৪৮টি ম্যাচ ৪৮টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার এখনও কোনো ঘোষণা আসেনি

সম্প্রতি, “আইসিসি বিশ্বকাপ ২০২৩ এর ৪৮টি ম্যাচ ভিন্ন ভিন্ন ৪৮টি ভেণ্যুতে হবে।” শীর্ষক একটি তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

কী দাবি করা হচ্ছে 

ফেসবুকে গত ০২ ফেব্রুয়ারী রাত ১০:৫১ টায় ‘Bangla Wash’ নামক পেজে প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) একটি ছবি খুঁজে পাওয়া যায় যেখানে লেখা রয়েছে, “ব্রেকিং নিউজ, আইসিসি বিশ্বকাপ ২০২৩ এর ৪৮টি খেলা ভিন্ন ভিন্ন ৪৮টি ভেণ্যুতে হবে।”  

ছবিটির ক্যাপশনে লেখা রয়েছে, “আইসিসি বিশ্বকাপ ২০২৩ এর প্রতিটি খেলা হবে ভিন্ন ভিন্ন ভেনুতে। অবিশ্বাস্য হলেও এটিই সত্যি কারণ দেশটা যে ভারত। ভারতের আনাচে কানাচে রয়েছে অসংখ্য আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তারই ধারাবাহিকতায় ২০২৩ আইসিসি বিশ্বকাপের প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে ভিন্ন ভিন্ন স্টেডিয়ামে।”

Screenshot source: Facebook 

পোস্টটি প্রকাশের মিনিট বিশেক পর ক্যাপশনে নতুন একটি লাইন যুক্ত করা হয় যেখানে লেখা রয়েছে, “নোট: কেমন হবে এমন হলে?”  

Screenshot source: Facebook

কিন্তু ক্যাপশনের পূর্বের লেখা এবং ছবির পূর্বের লেখাগুলোতে কোনো পরিবর্তন না আসায় স্পষ্টতই বোঝা যায়, ৪৮টি ম্যাচ ভিন্ন ভিন্ন ৪৮টি ভেণ্যুতে হবে বলেই সিদ্ধান্ত হয়েছে। 

উক্ত দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া আরো কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

Screenshot source: Crowdtangle

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আইসিসি বিশ্বকাপ ২০২৩ এর ৪৮টি খেলা ভিন্ন ভিন্ন ৪৮টি ভেণ্যুতে হবে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং ৪৮টি ম্যাচের জন্য এখন পর্যন্ত স্টেডিয়াম সংখ্যা নির্ধারণের কোনো ঘোষণা আসেনি। 

চলতি বছর (২০২৩) ভারতে অনুষ্ঠিত হবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসর। এখনও সূচি চূড়ান্ত না হলেও এ বছরের অক্টোবর-নভেম্বরে এই আসর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ম্যাচ কি ৪৮টি?

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ‘ICC’ এর ওয়েবসাইটে ২০২২ সালের ২১ নভেম্বর “About – ICC Men’s Cricket World Cup 2023” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছর ভারতে অনুষ্ঠিতব্য এ আয়োজনে দশটি দল অংশ নেবে। টুর্ণামেন্ট ফরমেট হবে ২০১৯ সালের বিশ্বকাপের মতোই। রাউন্ড রবিন স্টেজে (১ম পর্ব) দশটি দলের প্রত্যেকে প্রত্যেকের বিপক্ষে একবার করে মুখোমুখি হবে। এই পর্বের সেরা চার দল খেলবে সেমিফাইনাল এবং পরবর্তীতে সেমিফাইনাল জয়ী দুই দল খেলবে ফাইনাল।

Screenshot source: ICC

অর্থাৎ, রাউন্ড রবিন পর্বে প্রত্যেক দল ৯টি করে ম্যাচ খেলবে। এতে এই পর্বে ম্যাচ সংখ্যা দাঁড়ায় ৪৫টি। সেমিফাইনাল ও ফাইনাল মিলে মোট ম্যাচ সংখ্যা হয় ৪৮টি। 

আইসিসি বলছে, এবারের ফরমেট হবে ২০১৯ সালের মতোই। ম্যাচ সংখ্যা নিশ্চিত হতে তাই ২০১৯ সালের বিশ্বকাপ সূচি পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত আসরেও ৪৮টি ম্যাচই হয়েছিল।

Screenshot source: Cricbuzz 

অর্থাৎ, ম্যাচসংখ্যা ৪৮টি শীর্ষক দাবিটি সঠিক।

৪৮টি স্টেডিয়ামে হবে খেলা?

আসন্ন বিশ্বকাপের ম্যাচগুলো ৪৮টি স্টেডিয়ামে হবে কিনা এ বিষয়ে জানতে শুরুতে আইসিসির ওয়েবসাইটে খুঁজে দেখেছে রিউমর স্ক্যানার। কিন্তু আসরটির ভেণ্যু সংখ্যা নির্ধারণের বিষয়ে কোনো সংবাদ বিজ্ঞপ্তি বা তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে আন্তর্জাতিক কোনো গণমাধ্যমেই ভেণ্যু সংখ্যা নির্ধারণের বিষয়ে কোনো তথ্য মেলেনি।

অনুসন্ধানে ভারতীয় সংবাদমাধ্যম ‘ABP LIVE’ এর ওয়েবসাইটে গত ০১ ফেব্রুয়ারী “Kashmir To Host International Cricket Match After 37 Years During ODI World Cup 2023: Report” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়, “প্রথমবারের মতো আইসিসি ক্রিকেট বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা নিয়ে কাশ্মীর উপত্যকা উত্তেজিত।” 

Screenshot source: ABP Live

এবিপি লিখেছে, এই ইভেন্টে মোট ৪৮টি টি ম্যাচ খেলা হবে এবং সূত্র অনুসারে, ইভেন্টের শেষ পর্বের একটি ম্যাচ শ্রীনগরে অনুষ্ঠিত হতে পারে।

Screenshot source: ABP Live

এবিপির তথ্য অনুযায়ী, বিশ্বকাপের চূড়ান্ত সময়সূচী আইসিসি এখনও ঘোষণা করেনি। 

Screenshot source: ABP Live

এ বিষয়ে জানতে আইসিসির সাথে যোগাযোগের চেষ্টা করেছে রিউমর স্ক্যানার টিম। তবে এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত সংস্থাটির পক্ষ থেকে কোনো উত্তর মেলেনি।

ভারতে কি ৪৮টি স্টেডিয়াম রয়েছে? 

ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা ‘BCCI’ এর ওয়েবসাইটের তথ্য বলছে, সংস্থাটির অধীনে ১১টি আন্তর্জাতিক ক্রিকেট ভেণ্যু রয়েছে। এর বাইরে বিভিন্ন রাজ্যের অধীনেও স্টেডিয়াম রয়েছে বলে প্রতীয়মান হয়। 

ভারতীয় সংবাদমাধ্যম ‘NDTV’ এর ওয়েবসাইটে ভারতের ৩৭টি ক্রিকেট ভেণ্যুর বিষয়ে উল্লেখ রয়েছে। 

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘Cric Schedule’ জানিয়েছে, “ভারতে ৫২টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম রয়েছে। এর মধ্যে ২৪টিতে (active) নিয়মিত খেলা হয়।  

এ বিষয়ে জানতে বিসিসিআইয়ের সাথে যোগাযোগের চেষ্টা করেছে রিউমর স্ক্যানার টিম। তবে এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত সংস্থাটির পক্ষ থেকে কোনো উত্তর মেলেনি। 

অর্থাৎ, ভারতে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম কয়টি সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য নেই। 

বিভ্রান্তির সূত্রপাত কীভাবে?

গত ০১ ফেব্রুয়ারী ‘Cricketgully’ নামক একটি ভারতীয় ফেসবুক পেজে প্রকাশিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। পোস্টে বলা হয়, “ভারতে অনেক ক্রিকেট স্টেডিয়াম রয়েছে। তাই বিসিসিআই আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-এর প্রতিটি খেলা একটি নতুন ভেন্যুতে আয়োজন করতে পারে।”

পোস্টে সংযুক্ত একটি ছবিতে ৪৮টি স্টেডিয়ামের তালিকা দিয়ে লেখা রয়েছে, বিসিসিআই যদি আইসিসি বিশ্বকাপ ২০২৩ এর ৪৮টি খেলা ভিন্ন ভিন্ন ৪৮টি ভেণ্যুতে আয়োজনের সিদ্ধান্ত নেয়।”

Screenshot source: Facebook 

অর্থাৎ, উক্ত পোস্টে বিসিসিআই কর্তৃক আইসিসি বিশ্বকাপ ২০২৩ এর ৪৮টি খেলা ভিন্ন ভিন্ন ৪৮টি ভেণ্যুতে আয়োজনের কোনো সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়নি বরং বিসিসিআই চাইলে এমন সিদ্ধান্ত নিতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

মূলত, চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এবারের আসরে ৪৮টি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত হলেও এখন পর্যন্ত স্টেডিয়াম বা ভেণ্যু সংখ্যা নির্ধারণের বিষয়ে ঘোষণা দেয়নি আইসিসি। কিন্তু সম্প্রতি ফেসবুকে ২০২৩ বিশ্বকাপের ৪৮টি ম্যাচ ৪৮টি ভিন্ন ভিন্ন ভেণ্যুতে অনুষ্ঠিত হবে শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ২০২৩ সালেরল ভারতে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপের ৪৮টি ম্যাচ ৪৮টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img