ছবিটি পুরোনো এবং মোদি বিরোধী আন্দোলনের নয়

গতমাসে হেফাজত ইসলামের মোদি বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে অনেকগুলো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে এবং এরমধ্যে একটি ছবি টুইটারে ভিন্ন ভিন্ন তথ্যে ব্যাপকহারে শেয়ার করা হয় এবং দাবী করা হয় ‘মোদি বিরোধী আন্দোলনে ব্রাক্ষ্মবাড়িয়ায় একজন মাদ্রাসা ছাত্রকে মারধোরের চিত্র এটি’।

আর্কাইভ দেখুন এখানে

টুইটার আর্কইভ সংস্করণ দেখুন নিচেঃ

ফ্যাক্টচেক

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে দেখা যায় ছবিটি ইন্টারনেটে প্রথম ২০১৩ সালের মে মাসে আপলোড করা হয়েছিলো।

মূলত, ছবিটি ২০১৩ সালের মে মাসে শাপলাচত্বরে ঘটা সংঘর্ষের সময়ের উল্লেখ করে তৎকালীন সময়ে বিভিন্ন ব্লগিং সাইট ও অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছিলো।

৫’মে শাপলা চত্ত্বর নামে একটি ব্লগ সাইটে প্রকাশিত ব্লগ 5 May 2013, The Genocide of the Mass Muslims in Bangladesh এ প্রবেশ করলে ভাইরাল ছবিটি দেখা যায়।

The Milli Gazette

১৪ মে, ২০১৩ সালে The Milli Gazette তে প্রকাশিত প্রতিবেদন Kristallnacht of the fascists in Dhaka তে ভাইরাল হওয়া ছবিটি আমাদের অনুসন্ধানে উঠে আসে।

Muslim Community Report

০৮ মে, ২০১৩ সালে Muslim Community Report এ প্রকাশিত Bringing the truth from injustice প্রতিবেদনটি ভাইরাল ছবিটি সহ তখনকার আন্দোলনের বেশ কিছু ছবি রয়েছে।

অর্থাৎ পুরোনো ছবিকে ব্রাক্ষ্মবাড়িয়ায় মোদি বিরোধী আন্দোলনের ঘটনার ছবি দাবি করে বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হচ্ছে। সুতরাং, টুইটারে প্রচারিত মারধোরের এই ছবিটি পুরোনো ও বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: Photo shows Bangladesh’s ruling party Awami League goons beating a man, who appears to be a Madrasa Student, at Brahmmanbaria district.
  • Claimed By: Facebook Post, Twitter Post
  • Fact Check: Misleading

[/su_box]

Sent by Aqib Mohammed Fuad

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img