পানিতে ডুবে বাবা-মেয়ের মৃত্যুর দাবিতে প্রচারিত তথ্যটি বানোয়াট

সম্প্রতি, নিশ্চিত মৃত্যু জেনেও মেয়েকে বুক থেকে ছাড়েননি বাবা, পানিতে ডুবে দুজনই একসাথে মারা গিয়েছে শীর্ষক দাবিতে একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।


ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পানিতে ডুবে বাবা মেয়ের মারা যাওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, উক্ত দুর্ঘটনায় মেয়ে বুলবুলিসহ একই পরিবারের ৮ জন মারা গেলেও মেয়ের বাবা রতন মারা যাননি।

মূলত, ২০২০ সালের ১৮ আগস্ট আত্মীয়ের জানাজায় অংশগ্রহণ করতে গিয়ে ময়মনসিংহের ফুলপুরে মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে শিশুসহ একই পরিবারের ৮ জন নিহত হয়। এর প্রেক্ষিতে সম্প্রতি,”‘মৃত্যু নিশ্চিত জেনেও আদরের মেয়েকে বুক থেকে ছাড়েননি এই বাবা, পানিতে ডুবে মৃত্যু হয় দুই জনেরই।’ শীর্ষক দাবিতে  একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, মাইক্রোবাস পুকুরে পড়ে আলোচিত ছবিটির মেয়ে বুলবলিসহ পরিবারের ৮ সদস্য মারা গেলেও তার বাবা রতন ঐ দুর্ঘটনায় মারা যাননি। 

উল্লেখ্য, পূর্বেও একই দাবিটি ফেসবুকে ছড়িয়ে পড়লে  সেসময় দাবিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img