মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

এটি ইব্রাহিম (আ.) এর জুব্বার ছবি নয়

ইব্রাহিম (আঃ) জুব্বা মোবারকের ছবি দাবি করে একটি জুব্বার ছবি দীর্ঘদিন যাবত ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। 

জুব্বা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিতে থাকা জুব্বাটি হযরত ইব্রাহিম (আ.) নয় বরং হাদিস অনুসরণ করে বানানো হযরত আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বার ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

উক্ত দাবিটির বিষয়ে বিস্তারিত জানতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘Yayasan Restu’ নামের একটি ফেসবুক পেজে ২০১৩ সালের ২০ জুন আলোচিত জুব্বার মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

পোস্টটি থেকে জানা যায়, এটি আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বা যা ২০১৩ সালে অনুষ্ঠিত “WARISAN RASUL AND ANBIYA” নামের একটি উৎসবে দেখানো হয়েছিলো এবং উক্ত অনুষ্ঠানটি ২০১৩ সালের ২১ জুন থেকে ০৭ জুলাই পর্যন্ত চলেছিলো। 

মূলত, ২০১৩ সালে মালয়েশিয়ার সেলাঙ্গরে অবস্থিত ইসলামিক আর্ট সেন্টার ‘Yayasan Restu’ তে অনুষ্ঠিত হওয়া একটি প্রদর্শনীতে দেখানোর জন্য হাদিস অনুসরণ করে হযরত আদম (আ.) এর রেপ্লিকা (নকল) জুব্বা তৈরি করা হয়। প্রদর্শনীতে দেখানো উক্ত জুব্বার একটি ছবিকে ‘হযরত ইব্রাহিম (আ.) এর জুব্বা’ দাবি করে ফেসবুকে একটি তথ্য বেশ কিছুদিন যাবত ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। 

উল্লেখ্য, পূর্বেও এই জুব্বার ছবিটি হযরত আদম (আঃ) এর জুব্বা মোবারকের ছবি দাবি করা হলে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img