মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

গুজব প্রতিরোধের অগ্রযাত্রায় পঞ্চম বছরে পদার্পণ করলো রিউমর স্ক্যানার

২০২০ সালের প্রারম্ভে করোনা মহামারির তাণ্ডবে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের মানুষ যখন ঘরবন্দি সে সময়ে করোনা ভাইরাস নিয়ে ইন্টারনেটে ছড়াতে থাকে একের পর এক অপতথ্য। এই অপতথ্যের হাত থেকে নেটিজেনদের রেহাই দেওয়ার পরিকল্পনা থেকে ১৭ মার্চ সল্প পরিসরে যাত্রা শুরু করে রিউমর স্ক্যানার। প্রতিষ্ঠার খুব কম সময়ের মাঝে পাঠকদের আস্থা অর্জন করায় রিউমর স্ক্যানারকে আর পেছন ফেরে তাকাতে হয়নি।

প্রতিষ্ঠার পর থেকে এখন অবধি প্রায় চার হাজার ভুল তথ্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমন ঘিরে সহিংসতা, দেশজুড়ে বেশ কয়েকদফা সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় ছড়িয়ে পড়া অপতথ্যের পাশাপাশি একাধিক মন্ত্রী ও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে বৈদেশিক নিষেধাজ্ঞার গুজব শনাক্ত করেছি আমরা।

কাজের স্বীকৃতি স্বরূপ ২০২১ সালের আগস্টে বাংলাদেশের দ্বিতীয় তথ্য যাচাইকারী প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক ফ্যাক্টচেকিং নেটওয়ার্ক (আইএফসিএন)। এর স্বীকৃতি পায় রিউমর স্ক্যানার।

২০২২ সালে ভারতের কর্ণাটকে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের প্রতিবাদে আন্দোলন,  রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, দেশে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব বিতর্কসহ একাধিক সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরব আমিরাত সফর, সিলেটে ভয়াবহ বন্যা, শ্রীলঙ্কার দেউলিয়া ঘোষণা, হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্য, পদ্মা সেতুর উদ্বোধন, পাঠ্য বই, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য সফর, ডলারের মূল্য বৃদ্ধি, টি ২০ বিশ্বকাপ, বিএনপির বিভাগীয় সমাবেশ, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভিসা নিষেধাজ্ঞা, মাশরাফি বিন মুর্তজার সম্পদ, রাজনৈতিক সহিংসতা, হেফাজতসহ বিভিন্ন ইসলামিক দলের নেতাদের মুক্তির আন্দোলন, তত্ত্বাবধায়ক সরকার, ফুটবল বিশ্বকাপ, ও আলোচিত শিশু সুবর্ণ আইজ্যাক বারী, সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের জড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব শনাক্ত করেছি আমরা।

২০২৩ সালে পাঠ্যবই, মেট্রোরেল, তুরষ্কের ভূমিকম্প, একাধিক সংসদীয় আসনে উপ নির্বাচন, একাধিক সাম্প্রদায়িক সহিংসতা, নিউজিল্যান্ডে ভূমিকম্প, বঙ্গবাজারে অগ্নিকাণ্ড, সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা, ঘূর্ণিঝড় মোখা, বিশ্বকাপ ক্রিকেট, বিতার্কিক রাকিব, আলোচিত শিক্ষার্থী মাহের আলী রুশো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র, জাপান ও ইতালি সফর, একাধিক সিটি কর্পোরেশনে নির্বাচন, নির্বাচন কমিশন, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ, সাঈদীর মৃত্যু, ভারতীয় পণ্য বয়কট, ২৮ অক্টোবর ঢাকায় আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের বহুল আলোচিত সমাবেশ, যানবাহনে আগুন, হরতাল, অবরোধ, বিভিন্ন রাষ্ট্র ও কূটনৈতিক ব্যক্তিত্ব, নতুন জাতীয় শিক্ষা কারিকুলামসহ আরও বিভিন্ন বিষয় জড়িয়ে প্রচারিত অসংখ্য গুজব শনাক্ত করেছে রিউমর স্ক্যানার টিম।

নতুন শিক্ষা কারিকুলাম নিয়ে ছড়িয়ে পড়া গুজব শনাক্তে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ২০২৩ সালের ডিসেম্বরে পজিটিভ ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড লাভ করেছে রিউমর স্ক্যানার।

২০২৪ সালে এখন অবধি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, বিশ্ব ইজতেমা, ভারতের অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে অস্থিরতা, বিপিএল, বেইলি রোডে আগুন ও সর্বশেষ সোমালিয়ান জলদস্যুদের দ্বারা বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই হওয়ার ঘটনাসহ আরও বেশ কয়েকটি ঘটনায় অনলাইনে ছড়িয়ে পড়া গুজব শনাক্ত করা হয়েছে।

এসব বিষয়ের বাহিরেও প্রতিষ্ঠার পর থেকেই নিয়মিত  দরিদ্র মানুষের চিকিৎসার জন্য ফান্ড রাইজিংয়ের নামে অনলাইনে আর্থিক প্রতারণা, এনসিটিবির পাঠ্য বইয়ের ভুল, বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, রাজনৈতিক নেতাদের বক্তব্য বিকৃতি, বিভিন্ন সিম অপারেটরদের ফ্রী ইন্টারনেট সেবা প্রদান, চাকরির ভুয়া বিজ্ঞপ্তি, ডিফফেক ভিডিও, গণমাধ্যমের ফটোকার্ড বিকৃতি ও এআই জেনারেটেড ছবি শনাক্ত করে আসছি আমরা।

২০২২ সাল থেকে প্রতি ছয় মাস পর পর বাংলাদেশ ও বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করা বিদেশি গণমাধ্যমের ভুল তথ্যের পরিসংখ্যান প্রকাশ করে আসছে রিউমর স্ক্যানার। যার ইতিবাচক ফলস্বরূপ গণমাধ্যমের ভুল সংখ্যার সর্বশেষ পরিসংখ্যানে ভুল তথ্য প্রচারের প্রবণতা কমতে দেখেছে রিউমর স্ক্যানার।

দীর্ঘ পথচলায় নানা বাধা বিপত্তি ডিঙিয়ে রিউমর স্ক্যানার এগিয়ে যাচ্ছে আপন গতিতে। পাঠক ও শুভানুধ্যায়ীদের অকুণ্ঠ সমর্থন আমাদের এই দীর্ঘ পথচলাকে করেছে সমৃদ্ধ।  

নিরপেক্ষ অবস্থান অটুট রেখে আমাদের আগামীর অগ্রযাত্রা হোক অপ্রতিরোধ্য। শুভ জন্মদিন রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img