প্রধানমন্ত্রী ২০২৬ বিশ্বকাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে শীর্ষক কোনো মন্তব্য করেননি

সম্প্রতি “ব্রাজিলের হেক্সা মিশন ২০২৬ এ ও অসম্পূর্ণ থেকে গেলো। কারণ আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন ২০২৬ বিশ্বকাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে” শীর্ষক একটি দাবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন মন্তব্য করেননি বরং দেশের খেলাধুলার মান উন্নয়ন করে একদিন বাংলাদেশও বিশ্বকাপ জয় করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে মূল ধারার সংবাদমাধ্যম ‘নিউজ টুয়েন্টি ফোর’ এর ওয়েবসাইটে গত ২৯ ডিসেম্বর (২০২২) “আগামীতে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ, আশাবাদ প্রধানমন্ত্রীর” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়, “আগামীতে বিশ্বকাপ খেলবে বাংলাদেশের ফুটবলররা এমন আশা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘বাংলাদেশের ফুটবলররাও আগামীতে বিশ্বকাপে অংশ নেবে। সেজন্য এখন থেকেই তাদের তৈরি হতে হবে। দেশের খেলাধুলার মান উন্নয়ন করে একদিন আমরাও বিশ্বকাপ জয় করব। ’ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা।”

গত ২৯ ডিসেম্বর (২০২২) ইউটিউবে বাংলাদেশ টেলিভিশনের চ্যানেলে উক্ত অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারিত ভিডিও খুঁজে পাওয়া যায়। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন (ভিডিওর 1:14:10 ঘন্টা সময় থেকে), “কিছুদিন দেখলাম বিশ্বকাপ ফুটবল হয়ে গেল। কিন্তু বাংলাদেশ জায়গা পায়নি। তবে আশা করি আগামীতে ফুটবলে বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপে যোগদান করবে। সেভাবে এখন থেকে নিজেদের তৈরি করতে হবে। আমরা ওয়ার্ল্ড কাপ জয় করবো।” 

অর্থাৎ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে ২০২৬ বিশ্বকাপ জয় করবেন শীর্ষক কোনো কথা বলেননি। বরং তিনি আগামীতে বিশ্বকাপ জয়ের আশাবাদ ব্যক্ত করেছেন। 

মূলত, গত ২৯ ডিসেম্বর (২০২২) ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালিকা (অনুর্ধ্ব ১৭) – ২০২২ শীর্ষক প্রতিযোগিতার  সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আশা করি আগামীতে ফুটবলে বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপে যোগদান করবে। সেভাবে এখন থেকে নিজেদের তৈরি করতে হবে। আমরা ওয়ার্ল্ড কাপ জয় করবো।” প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে সম্প্রতি “২০২৬ বিশ্বকাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে” শীর্ষক মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, একই বক্তব্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনের বক্তব্য দাবিতেও প্রচার (আর্কাইভ) হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। তবে কাজী সালাউদ্দিন এমন কোনো বক্তব্য দেননি। 

সুতরাং, “আগামীতে ফুটবলে বাংলাদেশ অবশ্যই বিশ্বকাপে যোগদান করবে। আমরা ওয়ার্ল্ড কাপ জয় করবো” শীর্ষক প্রধানমন্ত্রীর বক্তব্যকে “২০২৬ বিশ্বকাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে” শীর্ষক মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img