নিউইয়র্কের টাইমস স্কয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদোর মূর্তি উন্মোচনের ঘটনাটি দুই মাসের পুরনো

সম্প্রতি, “আজ নিউইয়র্ক টাইমস স্কয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদোর মূর্তি উন্মোচন করা হয়েছে” শীর্ষক শিরোনামে পর্তুগাল ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর একটি মূর্তির ছবি যুক্ত করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিউইয়র্কের টাইমস স্কয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদোর মূর্তি উন্মোচনের ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং দুই মাস পূর্বে উন্মোচিত মূর্তিটি নিউইয়র্কের মাদাম তুসো জাদুঘরের জন্য তৈরি করা হয়েছিল। 

অনুসন্ধানের শুরুতেই কি-ওয়ার্ড সার্চ করে পর্তুগাল ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে ২০২২ সালের ১৯ নভেম্বর “Taking over Times Square with my new wax figure and showing Portugal to the world!” শিরোনামে প্রকাশিত একটি টুইট ভিডিও খুঁজে পাওয়া যায়। 

টুইট ভিডিওতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারের বিলবোর্ড স্ক্রিনে প্রচারিত ভিডিওতে রোনালদো বলছেন, “হ্যালো, আমি ক্রিশ্চিয়ানো রোনালদো। আপনাদের জন্য দারুণ খুশির খবর নিয়ে এসেছি। এবার থেকে আপনারা নিজের শহর নিউইয়র্কে আমার মোমের মূর্তি দেখতে পাবেন।” 

এরপর কাউন্টডাউন করে টাইমস স্কয়ারে তার মোমের একটি মূর্তি উন্মোচিত হয়।

ফ্রান্স ভিত্তিক ইউরোপীয় টেলিভিশন নেটওয়ার্ক ‘Euronews’ এর ওয়েবসাইটে ২০২২ সালের ২৪ নভেম্বর প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদনে বলা হয়েছে, মোমের মূর্তিটি মূলত তৈরি করা হয়েছে নিউইয়র্কের মাদাম তুসো জাদুঘরের জন্য। 

পরবর্তীতে, বিশ্বব্যাপী জনপ্রিয় ও বিখ্যাত ব্যক্তিত্বদের মোম দিয়ে তৈরি মূর্তির সংগ্রহশালা ‘Madame Tussauds’ এর নিউইয়র্ক শাখার ওয়েবসাইটে ২০২২ সালের ১৮ নভেম্বর “Cristiano Ronaldo Takes over Times Square with Madame Tussauds and Visit Portugal Revealing His New Wax Figure” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Madame Tussauds

প্রতিবেদন থেকে জানা যায়, আলোচিত মূর্তিটি ১৮ নভেম্বর টাইমস স্কয়ারে উন্মোচন করা হয়।

এ বিষয়ে জানতে মাদাম তুসোর নিউইয়র্ক শাখায় যোগাযোগ করলে মাদাম তুসো কর্তৃপক্ষ রিউমর স্ক্যানারকে জানান,

রোনালদোর মোমের মূর্তিটি এখন নিউইয়র্কের টাইমস স্কয়ারের মাদাম তুসো জাদুঘরে রয়েছে।

~ Statement from Madame Tussauds, New York.

মূলত, ২০২২ সালের ১৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদোর মোমের মূর্তি উন্মোচন করা হয়। টাইমস স্কয়ারে উন্মোচন হলেও মূর্তিটি নিউইয়র্কের মাদাম তুসো জাদুঘরের জন্য বানানো হয়েছে এবং এখন উক্ত জাদুঘরেই এটি প্রদর্শিত হচ্ছে। কিন্তু সম্প্রতি উক্ত ঘটনাকে সাম্প্রতিক সময়ের ঘটনা দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, ২০১৩ সালেও স্পেনে রোনালদোর আরেকটি মোমের মূর্তি তৈরি করা হয়েছিল। 

Screenshot from Euronews website

প্রসঙ্গত, ক্রিশ্চিয়ানো রোনালদোর বিষয়ে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে পূর্বে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, নিউইয়র্কের টাইমস স্কয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদোর মূর্তি উন্মোচনের দুই মাসের পুরনো ঘটনাকে সাম্প্রতিক সময়ের ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img