পৃথিবীর সবচেয়ে বড় ফুল টাইটান অরাম নয়

দীর্ঘদিন ধরে গণমাধ্যমে ও ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে টাইটান অরাম (Titan Arum) বা কর্পস ফুলকে পৃথিবীর সবচেয়ে বড় ফুল দাবি করে ফুলের ছবি সমন্বিত একটি তথ্য প্রচার করা হচ্ছে।

Facebook Screenshot

এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)

একই দাবিতে বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন কালের কণ্ঠ (আর্কাইভ), নিউজ বাংলা২৪(আর্কাইভ)।

Source: কালের কণ্ঠ 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পৃথিবীর সবচেয়ে বড় ফুল দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবিটি টাইটান অরাম বা কর্পস ফুলের। তবে এটি পৃথিবীর সবচেয়ে বড় ফুল নয় বরং পৃথিবীর সবচেয়ে বড় ফুল হচ্ছে রাফ্লেসিয়া আর্নল্ডী।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ফেসবুক ও ইন্টারনেটে প্রচারিত ছবিগুলো সান ডিয়েগো ভিত্তিক সংবাদ সংস্থা NBC 7 San Diego’র একটি নিবন্ধে খুঁজে পাওয়া যায়। নিবন্ধটিতে দেখা যায়, ফুলটির বৈজ্ঞানিক নাম Amorphophallus titanium. টাইটান অরাম নামেও বিশ্বব্যাপী পরিচিত এই ফুল।

Source: NBC 7 San Diego

পরবর্তীতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে জানা যায়, গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যমতে পৃথিবীর সবচেয়ে বড় একক ফুল হলো রাফ্লেসিয়া আর্নল্ডী। 

Source: guinnessworldrecords

এছাড়াও, BBC Wildlife Magazine এর একটি নিবন্ধেও রাফ্লেসিয়া আর্নল্ডী’কে পৃথিবীর সবচেয়ে বড় ফুল হিসেবে অভিহিত করা হয়েছে।

Source: BBC Wildlife Magazine

তাছাড়া, যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অফ কংগ্রেসের ওয়েবসাইটেও পৃথিবীর সবচেয়ে বড় একক ফুল হিসেবে রাফ্লেসিয়া আর্নল্ডীকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

Source: Library of Congress, USA 

রাফ্লেসিয়া আর্নল্ডী

রাফ্লেসিয়া আর্নল্ডী প্যারাসাইটিক Rafflesia গণের অন্তর্ভুক্ত পৃথিবীর সবচেয়ে বড় একক ফুল। প্যারাসাইটিক জীব হিসেবে এটি অন্য উদ্ভিদের দেহে বেড়ে ওঠে এবং জীবনধারণের জন্য প্রয়োজনীয় পুষ্টি সেই পোষক দেহ থেকেই সংগ্রহ করে। ইন্দোনেশিয়ার ট্রপিক্যাল রিজিওনের রেইনফরেস্ট-এ এদের দেখা পাওয়া যায়। লম্বায় এরা প্রায় তিন ফুটের বেশি এবং প্রায় ১৫ পাউন্ড পর্যন্ত ওজনের হয়ে থাকে। বৃহদাকার রাফ্লেসিয়া উদ্ভিদে পাতা, মূল ও স্টেম দেখা না গেলেও এটি পৃথিবীর সবচেয়ে বড় একক ফুল। দুর্গন্ধের জন্যও এই ফুল বিশ্বব্যাপী ব্যাপক পরিচিত।

পৃথিবীর সবচেয়ে বড় ফুল টাইটান অরাম না রাফ্লেসিয়া আর্নল্ডী?

টাইটান অরাম নামের যে ফুলটিকে পৃথিবীর সবচেয়ে বড় ফুল হিসেবে দাবি করা হচ্ছে সেটি লম্বায় ৭-১২ ফিট এবং এর ওজন প্রায় ১৭০ পাউন্ড পর্যন্ত হতে পারে! তবে, কেন এই ফুলটিকেই পৃথিবীর সবচেয়ে বড় ফুল বলা হচ্ছে না? এর কারণ হলো, প্রকৃতপক্ষে টাইটান অরাম কোনো একক ফুল নয়। এটি মূলত অনেকগুলো ছোট ছোট ফুলের গুচ্ছাকারে জোটবদ্ধ রূপ। বাংলায় এগুলোকে বলা হয় পুষ্পমঞ্জুরি। টাইটান অরাম তাই পৃথিবীর সবচেয়ে বড় ফুল নয়, বরং পৃথিবীর সবচেয়ে বড় পুষ্পমঞ্জুরি। আর রাফ্লেসিয়া আর্নল্ডী হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় একক ফুল।

Source: Library of Congress, USA

মূলত, দীর্ঘদিন ধরে টাইটান অরাম বা কর্পসকে পৃথিবীর সবচেয়ে বড় ফুল হিসেবে দাবি করে ফুলের ছবিসহ একটি তথ্য গণমাধ্যম এবং ইন্টারনেটের বিভিন্নমাধ্যমে প্রচার হয়ে আসছে। তবে টাইটান অরাম নয়, গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যমতে পৃথিবীর সবচেয়ে বড় ফুল হলো রাফ্লেসিয়া আর্নল্ডী।

সুতরাং, টাইটান অরামকে পৃথিবীর সবচেয়ে বড় ফুল  দাবি করে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img