শনিবার, জুলাই 20, 2024
spot_img

মাঠে খালেদা জিয়ার ছবি হাতে তামিম ইকবালের এই ছবিটি এডিটেড

সম্প্রতি, বিপিএল চলাকালীন খেলার মাঠে ক্রিকেটার তামিম ইকবাল ও একজন যুবক বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ছবি একত্রে ধরে থাকার একটি ভিডিও শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে।

জিয়া

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ অবধি এই ভিডিওটি দেখা হয়েছে প্রায় ৯ হাজার বার। ভিডিওটিতে প্রায় ৫ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং প্রায় ৭৫ বার শেয়ার হয়েছে।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তামিম ও একজন যুবক একত্রে বেগম খালেদা জিয়ার ছবি ধরে রাখার দাবিতে প্রচারিত ছবিটি আসল নয় বরং বিপিএলে ম্যাচ শেষে তামিমের একজন শুভাকাঙ্ক্ষীর উপহার দেওয়া হাতে আঁকা তামিমের পরিবারের ছবির স্থলে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে খালেদা জিয়ার ছবি যুক্ত করে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

ছবিটির সত্যতা যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনলাইন পোর্টাল ঢাকা পোস্ট’র ওয়েবসাইটে গত ২৩ ফেব্রুয়ারি ভক্তের উপহারও পেলেন ম্যাচসেরা তামিম শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Dhaka Post

উক্ত প্রতিবেদনের সাথে যুক্ত ফিচার ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির বেগম খালেদা জিয়ার অংশ ব্যতিত বাকি অংশের হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Image Comparison : Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এ কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে তামিম ইকবালের দল ফরচুন বরিশাল জয়লাভ করে। সেদিন ম্যাচ শেষে মাহিন নামে একজন শুভাকাঙ্ক্ষী হাতে আঁকা তামিম ইকবালের পুরো পরিবারের ছবি তাকে উপহার দেন।

এবিষয়ে বিস্তারিত অনুসন্ধানে MD Mahin Hasan নামক উক্ত ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টে গত ২৩ ফেব্রুয়ারি করা একটি পোস্টে একই ছবি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot : Md Mahin Hasan’s Facebook Post

উক্ত ছবিতেও খালেদা জিয়ার স্থলে তামিম ইকবালের পরিবারের সদস্যদের ছবি দেখতে পাওয়া যায়।

পোস্টটিতে তিনি তামিমকে দেওয়া ছবিটি উপহার হিসেবে দিয়েছেন জানিয়ে লিখেন, “আলহামদুলিল্লাহ। কোথার থেকে শুরু করবো বুঝতেছি না। মানুষটার সাথে দেখা করার স্বপ্ন দীর্ঘদিন ধরেই। ছবিটা আমি প্রায় ১৫ দিন সময় নিয়ে এঁকেছি ভাইকে দিবো বলে। আর আজ আসলো আমার সেই দীর্ঘদিনের অপেক্ষার ফল। ভাইয়া এতো ভালো একটা ইনিংস খেলছে আর আমি সেরা ফ্যান হয়েছি। ভাইয়া শুধু যে আমার ছবিটা নিয়েছে এমনটা না, আমাকে কথাও দিয়েছে যে, নিজের একটা জার্সি আমাকে দিবে। আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ, আলহামদুলিল্লাহ।”

এছাড়াও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অফিসিয়াল ফেসবুক পেজে গত ২৩ ফেব্রুয়ারিতে প্রকাশিত একটি ফেসবুক পোস্টেও একই ছবি পাওয়া যায়। 

Screenshot : Facebook Post 

পাশাপাশি পোস্টটি থেকে জানা যায়, মো. মাহিন হাসান গত ২৩ ফেব্রুয়ারির ম্যাচে সবচেয়ে উদ্যমী শুভাকাঙ্ক্ষী হিসেবে মনোনীত হন।

মূলত, গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রিমিয়ার লীগ-(বিপিএল) এ কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে তামিম ইকবালের দল ফরচুন বরিশাল জয়লাভ করে। সেদিন ম্যাচ শেষে মো. মাহিন হাসান নামে একজন শুভাকাঙ্ক্ষী তামিম ইকবালের পুরো পরিবারের হাতে আঁকা ছবি তামিমকে উপহার দেন। সম্প্রতি, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ছবির স্থলে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার ছবি যুক্ত করে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বে তামিম ইকবাল ও তার শুভাকাঙ্ক্ষী মো. মাহিন হাসানের একই ছবিতে তামিম ইকবালের পরিবারের ছবির স্থলে বেগম খালেদা জিয়ার ভিন্ন আরেকটি ছবি এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি বসিয়ে প্রচার করা হলে তা এডিটেড হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনগুলো দেখুন এখানে এবং এখানে। 

সুতরাং, তামিম ইকবাল ও একজন যুবক বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-র চেয়ারপার্সন খালেদা জিয়ার ছবি একত্রে ধরে থাকার দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img