শনিবার, জুলাই 20, 2024
spot_img

সংযুক্ত আরব আমিরাত বা সৌদি আরবের সাম্প্রতিক বন্যার নয়, এই ভিডিও পুরোনো 

গত ১৬ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতে ভারী বর্ষণের কারণে বন্যার সৃষ্টি হয়। এরই প্রেক্ষিতে দুবাইয়ে বন্যার দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

বন্যার

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

একই ভিডিও সম্প্রতি সৌদি আরবে বন্যার ভিডিও দাবিতে প্রচারিত হয়েছে। ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত বা সৌদি আরবের বন্যার ভিডিও নয় বরং সৌদি আরবে সংগঠিত ২০১৮ সালের বন্যার ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য অনুসন্ধানে adamonzon নামক ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২০১৮ সালের ২৭ অক্টোবরে প্রকাশিত (আর্কাইভ) الحاج براهيم بوتايوو নামক ফেসবুক অ্যাকাউন্টে একই তারিখে প্রকাশিত (আর্কাইভ) এবং @numanai4 নামক ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ৫ নভেম্বরে প্রকাশিত (আর্কাইভ) ভিন্ন দিক থেকে ধারণ করা একই জায়গার ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও গুলোর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর কিছু দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়। ভিডিওগুলোতে বলা হয়েছে, এটি সৌদি আরবের তাবুক অঞ্চলে বন্যার ভিডিও। 

Video Comparison: Rumor Scanner

এই ভিডিওগুলোর সাথে আলোচিত ভিডিওগুলোর দৃশ্যমান মিল দেখে এটা নিশ্চিত যে, সাম্প্রতিক দাবিতে প্রচারিত ভিডিওগুলো আদতে অন্তত ২০১৮ সালের পুরোনো ভিডিও। 

আমরা অনুসন্ধানে দেখেছি, সৌদি ভিত্তিক সংবাদ মাধ্যম Al Arabiya এর ওয়েবসাইটে ২০১৮ সালের ২৫ অক্টোবরে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদনে (আর্কাইভ) সে বছর অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরবের তাবুক এলাকায় বন্যা হওয়ার সত্যতা পাওয়া যায়।

মূলত, সম্প্রতি সৌদি আরবে ভারী বর্ষণ এবং সংযুক্ত আরব আমিরাতে ভারী বর্ষণের কারণে বন্যার সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে বন্যা দৃশ্যের একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে যা কোনো পোস্টে সৌদি আরবের আবার কোনো পোস্টে সংযুক্ত আরব আমিরাতের বলে দাবি করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এই ভিডিও সাম্প্রতিক কোনো ঘটনারই নয়। প্রকৃতপক্ষে,সৌদি আরবের তাবুক এলাকায় ২০১৮ সালের অক্টোবরের শেষ সপ্তাহে বন্যা হলে তা স্থানীয় গণমাধ্যমসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়। সম্প্রতি, সেই ঘটনার এই ভিডিও দুবাই ও সৌদি আরবের বন্যার পরিস্থিতি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, সৌদি আরবে সংগঠিত ২০১৮ সালের বন্যার ভিডিও সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের বন্যার ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img