বুধবার, জুলাই 24, 2024
spot_img

বৃষ্টির পানির সাথে মার্কেটে মাছ প্রবেশের এই ভিডিওটি দুবাইয়ের নয়

গত মঙ্গলবার (১৬ এপ্রিল) ভারী বৃষ্টিপাতে দুবাইয়ে বন্যার সৃষ্টি হয়। এতে পথঘাট তলিয়ে যায় এবং বিভিন্ন এলাকার আবাসিক ভবনেও পানি ঢুকেছে। এরই প্রেক্ষিতে  সামাজিক মাধ্যমে দুবাইয়ে বৃষ্টির পানির সাথে মাছ ঢুকছে দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, একটি গ্রোসারি দোকানের মেঝেতে অল্প পানিতে কিছু মাছ লাফাচ্ছে এবং দোকানের এক পাশে কিছু মানুষ দাড়িয়ে তা দেখছে। 

দুবাইয়ে

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দুবাইয়ে মার্কেটে বৃষ্টির পানির সাথে মাছ ঢুকার দাবিতে প্রচারিত ভিডিওটি দুবাইয়ের সাম্প্রতিক বন্যার সময়ের কোনো ভিডিও নয় বরং ভিডিওটি জর্জিয়ার তিবিলিসি শহরের একটি মার্কেটের। যা  অন্তত ২০১৮ সাল থেকেই ইন্টারনেটে বিদ্যমান। 

এই বিষয়ে অনুসন্ধানে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ সংস্থা UPI (United Press International) এর ওয়েরসাইটে ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারী ‘Broken tank fills grocery store aisle with flopping fish’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে বলা হয়, ‘জর্জিয়ার একটি মুদি দোকানেে একটি অ্যাকোয়ারিয়াম ভেঙে যাওয়ার পর একজন ক্রেতা দোকানের মেঝেতে মাছের ছোটাছুটির ভিডিও ধারণ করেছেন।’

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, “ইউটিউবে ভিডিওটি শেয়ার করে ভিডিও ধারণকারী লিখেছেন, অ্যাকুয়ারিয়ামটি ভেঙে গেছে।” “সব মাছই মেঝেতে ছিল। কর্মীরা মাছগুলো বাঁচানোর চেষ্টা করছিল।”

আরও অনুসন্ধানে The Mirror ওয়েবসাইটে ২০১৮ সালের ১১ ফেব্রুয়ারী ‘Dozens of live fish left flopping around supermarket floor when tank smashes’ শীর্ষক শিরোনামে কাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে ভিডিওটির ক্যাপশনে বলা হয়, ’জর্জিয়ার তিবলিসিতে একটি ফরাসি খুচরা বিক্রেতার শাখায় একটি ট্যাঙ্ক ভেঙে গেছে এবং অসহায় কর্মীরা মাছগুলো উদ্ধারের চেষ্টা করার সময় ক্রেতারা হতবাক হয়ে দেখছিলেন।’ 

Screenshot: Mirror 

প্রতিবেদনটি থেকে জানা যায়, জর্জিয়ার তিবিলিসিতে অবস্থিত ফরাসি খুচরা বিক্রেতা কারফুরের একটি শাখায় একটি অ্যাকুয়ারিয়াম ভেঙে ডজন ডজন মাছ সুপারমার্কেটের মেঝেতে পড়ে যায়।

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, মাছগুলো মেঝেতে অল্প পানিতে লাফাচ্ছিল, আর দোকানের কর্মীরা জাল দিয়ে মাছগুলোকে ধরার চেষ্টা করছিলেন। এই বিশৃঙ্খলার মধ্যে কিছু ক্রেতা হতবাক হয়ে দেখছিলেন, আবার কেউ কেউ দোকান থেকে চলে যাচ্ছিলেন।

এই ঘটনায় অ্যাকুয়ারিয়ামটি কীভাবে ভাঙল, তা স্পষ্ট নয় উল্লেখ করে প্রতিবেদনটিতে বলা হয়, ঘটনার পর একজন দর্শক তার ফোনে এই বিশৃঙ্খলার ভিডিও ধারণ করেছেন।

মূলত, দুবাইয়ে গত সপ্তাহে (১৬ এপ্রিল) ভারী বৃষ্টির পর বন্যার সৃষ্টি হয়েছে। বন্যার ফলে রাস্তাঘাট তলিয়ে যায় এবং কিছু এলাকার আবাসিক ভবনেও পানি ঢুকে যায়। বন্যা শুরু হওয়ার পর সামাজিক মাধ্যমে দুবাইয়ে মার্কেটে বৃষ্টির পানির সাথে মাছ ঢুকছে দাবিতে একটি ভিডিও প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, এই ভিডিওটি সাম্প্রতিক দুবাইয়ে ভারী বৃষ্টিপাত থেকে সৃষ্ট বন্যার নয়। প্রকৃতপক্ষে, ভিডিওটি জর্জিয়ার রাজধানী তিবিলিসির একটি মার্কেটের। অন্তত ২০১৮ সাল থেকে ইন্টারনেটে এই ভিডিওটি পাওয়া যাচ্ছে।

সুতরাং, জর্জিয়ার পুরোনো ভিডিওকে দুবাইয়ে সাম্প্রতিক বন্যায় মার্কেটে বৃষ্টির পানির সাথে মাছ ঢুকার দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img