চীনে তৈরি কৃত্রিম মহিলা সেদেশের বাজারে ছাড়া হয়েছে শীর্ষক দাবিটি মিথ্যা 

সম্প্রতি, “চীনে তৈরি কৃত্রিম মহিলা চীনের বাজারে ছাড়া হয়েছে” শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

যা দাবি করা হচ্ছে

ছড়িয়ে পড়া পোস্টগুলোতে একটি কৃত্রিম নারী সদৃশ ছবি যুক্ত করে দাবি করা হচ্ছে, “চীনে তৈরি কৃত্রিম মহিলা চীনের বাজারে ছাড়া হয়েছে। শরীরের মাংস সিলিকন অংশ সহ শতভাগ ফ্যান্টা মাংসের উপাদান দিয়ে তৈরি। একটি একক চার্জ ৭২ ঘন্টা বিনা বাধায় কাজ করবে।  কোন আত্মা নেই। খাবারের দরকার নেই। বাজার মূল্য দুই লক্ষ টাকা + ট্যাক্স।  এর নাম দেওয়া হয়েছে ‘হুরি’। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার উপর কাজ করে তাই, এটি ৯৯ শতাংশ নির্ভুলতার সাথে যেকোনো ভাষায় কথা বলতে পারে।  কোম্পানিটি শীঘ্রই ‘ভারত’-এ এই “হুরি” চালু করার পরিকল্পনা করছে যাতে ভারতের যুবকদের লক্ষ্য করা যায়। কোন যৌতুক নেই…কোন রাশিফল ​​নেই।  রান্না করে, বাড়ির কাজ করে, কোন তর্ক নেই, কোন দাবি বা আদেশ নেই!”

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

Screenshot source: Facebook 

একই দাবিতে টিকটকে ছড়িয়ে পড়া কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

Screenshot source: Tiktok 

একই দাবিতে ইউটিউবের একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

Screenshot source: YouTube  

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চীনে তৈরি কৃত্রিম মহিলা সেদেশের বাজারে ছাড়া হয়েছে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং একটি ভিডিও গেম থেকে একটি কৃত্রিম নারী চরিত্রের ছবি ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।  

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ফরাসি ভিডিও ডেভেলপার ও প্রকাশনা প্রতিষ্ঠান ‘Quantic Dream’ এর ওয়েবসাইটে ২০২১ সালের ২৪ আগস্ট প্রকাশিত একটি ব্লগ পোস্টে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Quantic Dream

উক্ত পোস্ট থেকে জানা যায়, “Detroit: Become Human’ অনুসারে, প্রথম RT600 Android ‘Chloe’ নামক কৃত্রিম নারী চরিত্রটি তৈরি করা হয়।”

অনুসন্ধানে জানা যায়, Detroit: Become Human হচ্ছে একটি ভিডিও গেম। গেমটি তৈরি করেছে Quantic Dream।

পরবর্তীতে Quantic Dream এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২২ জুলাই Chloe এর একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। 

সাক্ষাৎকার শুরুর আগে ভিডিওর সূচনায় লেখা রয়েছে, এই ফুটেজটি গেমটির গল্প শুরুর পূর্বে দেখানো হবে। 

Screenshot source: YouTube

একই ভিডিও সনি’র ডিজিটাল মিডিয়া বিনোদন পরিষেবা ‘PlayStation’ এর ইউটিউব চ্যানেলে ২০১৮ সালেও প্রকাশিত হয়৷ উক্ত ভিডিওর ক্যাপশনেও গেমটি প্লে স্টেশন স্টোরে পাওয়া যাচ্ছে বলে জানানো হয়। 

Screenshot source: YouTube 

পরবর্তীতে Quantic Dream এর ওয়েবসাইটে Detroit: Become Human গেমের প্রকাশিত কিছু স্ক্রিনশটের মধ্যে আলোচিত নারী চরিত্রটির ছবিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Quantic Dream

অর্থাৎ, আলোচিত কৃত্রিম নারী মূলত একটি ভিডিও গেমের চরিত্র। 

তবে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে যে তথ্য দেওয়া হয়েছে সেসবের বিষয়ে অনুসন্ধানে চীন এবং আন্তর্জাতিক কোনো নির্ভরযোগ্য সূত্রে সংবাদ পাওয়া যায়নি। 

মূলত, সাম্প্রতিক সময়ে “চীনে তৈরি কৃত্রিম মহিলা চীনের বাজারে ছাড়া হয়েছে” শীর্ষক একটি দাবির সাথে একটি কৃত্রিম নারী সদৃশ ছবি যুক্ত করে প্রচার করা হচ্ছে। তবে অনুসন্ধানে দেখা যায়, উক্ত নারী মূলত একটি ভিডিও গেমের চরিত্র। ভিডিও গেমটি ২০১৮ সাল থেকেই ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। তাছাড়া, ছবিটির সাথে প্রচারিত তথ্যগুলোও ভিত্তিহীন। 

সুতরাং, ভিডিও গেমের কৃত্রিম নারী চরিত্রকে চীনে তৈরি কৃত্রিম মহিলা দাবি করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img