শনিবার, জুলাই 20, 2024
spot_img

রাস্তায় কাফনে মোড়ানো ফিলিস্তিনিদের লাশ দাবিতে আর্ট পারফরম্যান্সের দৃশ্য প্রচার

সম্প্রতি, রাস্তায় কাফনে মোড়ানো ফিলিস্তিনিদের লাশ দাবিতে শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

রাস্তায় কাফনে

টিকটকে প্রচারিত ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত শর্ট ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি রাস্তায় কাফনে মোড়ানো ফিলিস্তিনিদের লাশের কোনো দৃশ্যের নয় বরং এটি ইরানের তেহরানে অনুষ্ঠিত একটি আর্ট পারফরম্যান্সের দৃশ্য। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে ইরানের সংবাদ সংস্থা Tasnim News Agency এর ওয়েবসাইটে গত ১৪ নভেম্বর “Art Performance Held in Tehran in Solidarity with Gaza Children” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, গত ১৩ নভেম্বর ইসরায়েলি হামলায় নিহত গাজার শিশুদের সাথে সংহতি প্রকাশ করার জন্য তেহরানের প্যালেস্টাইন স্কয়ারে ‘সিম্ফনি অফ দ্য কিল্ড’ নামে একটি ইনস্টলেশন আর্ট পারফরম্যান্স অনুষ্ঠিত হয়। সেই অনুষ্ঠানের দৃশ্য এটি।

Video Comparison: Rumor Scanner

উক্ত প্রতিবেদনে থাকা মসজিদের ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে প্রদর্শিত মসজিদের ছবির মিল রয়েছে। 

এছাড়া, একই তারিখে মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম Nabd এর ওয়েবসাইটে “Dozens of symbolic shrouds in Palestine Square in Tehran” (ইংরেজি অনূদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়। 

পাশাপাশি, একই তথ্যে সংবাদ প্রকাশ করেছে আরও কিছু গণমাধ্যম। 

অর্থাৎ, আলোচিত ভিডিওটি একটি আর্ট পারফরম্যান্সের প্রতীকী লাশের দৃশ্য। এরই মধ্যে রাস্তায় কাফনে মোড়ানো ফিলিস্তিনিদের লাশ- শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

মূলত, গত ১৩ নভেম্বর ইরানের তেহরানের প্যালেস্টাইন স্কয়ারে ইসরায়েলি হামলায় নিহত গাজার শিশুদের সাথে সংহতি প্রকাশ করার জন্য ‘সিম্ফনি অফ দ্য কিল্ড’ নামে একটি ইনস্টলেশন আর্ট পারফরম্যান্স অনুষ্ঠানিত হয়। সম্প্রতি ঐ অনুষ্ঠানের একটি ভিডিওকে রাস্তায় কাফনে মোড়ানো ফিলিস্তিনিদের লাশের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

প্রসঙ্গত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এই হামলার প্রেক্ষিতে ইসরায়েলও হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায়। এতে দেশ দুইটির মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷ এই সংঘাতে গাজায় নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে বলে গণমাধ্যমে তথ্য এসেছে।

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, ইসরায়েলি হামলায় নিহত গাজার শিশুদের সাথে সংহতি প্রকাশ উপলক্ষে আয়োজিত একটি আর্ট পারফরম্যান্সের দৃশ্যকে রাস্তায় কাফনে মোড়ানো ফিলিস্তিনিদের লাশের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img