বুধবার, জুলাই 24, 2024
spot_img

নির্বাচন হবে না শীর্ষক কোনো মন্তব্য করেননি প্রধান নির্বাচন কমিশনার

সম্প্রতি, “ভোট চাইতে গিয়ে ঝাড়ু পিটা খেলো আ.লীগ নির্বাচন হবে না বললো সিইসি” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

নির্বাচন হবে না

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ

উক্ত দাবিতে প্রচারিত সর্বাধিক ভাইরাল ভিডিওটি গত ২৫ ডিসেম্বর ‘Bd VIP News’ নামক একটি ইউটিউব চ্যানেল থেকে প্রচার করা হয়। ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ হওয়ার আগ অবধি প্রায় ৩ লাখ ২৮ হাজার ৮৩৪ বার দেখা হয়েছে। এছাড়া ভিডিওটিতে প্রায় ১২ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভাইরাল পোস্টটির মন্তব্যঘর ঘুরে পোস্টটির দাবির প্রেক্ষিতে অধিকাংশ নেটিজেনকে তাদের প্রতিক্রিয়া জানাতে দেখা যায়। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচন হবে না শীর্ষক কোনো মন্তব্য করেননি এবং ভোট চাইতে গিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের ঝাড়ু পিটা খাওয়ার দাবিটিও সঠিক নয় বরং অধিক ভিউ পাবার আশায় চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিও ক্লিপ এবং ছবি যুক্ত করে তৈরি করা একটি ভিডিও প্রতিবেদন। যেখানে চ্যানেল ২৪, এটিএন বাংলার একটি ভিডিও প্রতিবেদনের খণ্ডাংশ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর নেত্রী রুমিন ফারহানার একটি ভিডিও দেখানো হয়।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, ‘দর্শক এবার ভোট চাইতে নিজ এলাকায় গেলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের সাহেব ভোট চাইতে যাওয়াই কিন্তু তার সাথে অনেক নেতাকর্মী ছিলো। এদিকে আওয়ামী লীগের ভোট চাইতে যাওয়াই আওয়ামীলীগ সমর্থকদের কঠিনভাবে ধাওয়া করলেন গ্রামের মহিলারা। ঝাড়ু নিয়ে যে দৌড়ানি দিয়েছেন সেটা নিয়ে ভিডিও এখন সোশাল মিডিয়াতে ভাইরাল…।’ 

ভিডিও যাচাই 

আলোচিত ভিডিওটিতে প্রথমেই চ্যানেল ২৪ এর একটি ভিডিও প্রতিবেদনের খণ্ডাংশ দেখানো হয়। উক্ত ভিডিওটির অনুসন্ধানে চ্যানেল ২৪ এর ইউটিউব চ্যানেলে গত ২৪ ডিসেম্বর “চট্টগ্রাম -১২ আসনে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ঝাড়ু নিয়ে ধাওয়া দিলো নৌকার সমর্থকরা। Channel 24” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওটিতে দেখানো প্রথম ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।  

Video Comparison : Rumor Scanner 

পরবর্তী ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে কালবেলা’র ওয়েবসাইটে গত ২৫ ডিসেম্বর “পটিয়ায় স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের ঝাড়ু নিয়ে ধাওয়া” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুল হক চৌধুরীর (ঈগল) কর্মীরা গত ২৪ ডিসেম্বর উপজেলার কচুয়াই ইউনিয়নের অলিরহাট এলাকায় গণসংযোগ করতে গেলে আওয়ামী লীগের প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরীর কিছু নারী সমর্থক তাদের ঝাড়ু নিয়ে ধাওয়া করে। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে কিছুক্ষণ ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। 

উক্ত ঘটনায় ঝাড়ু নিয়ে ধাওয়া করার ভিডিওটিকেই আলোচিত ভিডিওটিতে ‘ভোট চাইতে গিয়ে ঝাড়ু পিটা খেলো আ.লীগ ‘শীর্ষক দাবিতে প্রচার করা হয়েছে।  

পরবর্তী ভিডিওটির অনুসন্ধানে কিওয়ার্ড সার্চের মাধ্যমে এটিএন নিউজের ইউটিউব চ্যানেলে গত ২৪ ডিসেম্বর “ভোটের পরিবেশে শতভাগ মন দিতে পারছেন না আইনশৃঙ্খলা বাহিনী! ATN News “ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদনের একটি অংশের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা দ্বিতীয় ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, নির্বাচন কমিশনার মোঃ আলমগীর আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী পরিবেশ পরিস্থিতি নিয়ে রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিকদের সাথে কথা বলেন।

আলোচিত ভিডিওতে সর্বশেষ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর নেত্রী রুমিন ফারহানার একটি ভিডিও দেখানো হয়। উক্ত ভিডিওটির অনুসন্ধানে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Rumeen’s Voice’ নামক ইউটিউব চ্যনেলে গত ২৪ ডিসেম্বর “এবার শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকতে পারবেন? Rumeen’s Voice। রুমিন ফারহানা। Rumeen Farhana” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা সর্বশেষ ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত ভিডিওটিতে রুমিন ফারহানা আগামী দ্বাদশ জাতীয় সংসদকে কেন্দ্র করে বিভিন্ন বিষয়ে নিজস্ব মতামত ব্যাক্ত করেন। 

অর্থাৎ ভিডিওগুলো পর্যবেক্ষণে এটি স্পষ্ট যে আলোচিত ভিডিওতে সিইসি কর্তৃক নির্বাচন হবে না শীর্ষক মন্তব্যের দাবি কিংবা ভোট চাইতে গিয়ে ঝাড়ু পিটা খেলো আ.লীগ শীর্ষক দাবি থাকলেও ভিডিওতে এ সংক্রান্ত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি, মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে এখন পর্যন্ত আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে না শীর্ষক কোনো মন্তব্য প্রধান নির্বাচন কমিশনার করেছেন বিষয়ক কোনো সংবাদ বা তথ্য পাওয়া যায়নি। 

মূলত, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে উত্তপ্ত রাজনীতির মাঠ। এই নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান সরকারের পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন গ্রহণের দাবিতে দীর্ঘদিন ধরে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দলগুলো বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে আসছে। এসব ঘটনায় প্রতিদিনই বিভিন্ন ধরনের তথ্য ইন্টারনেটে প্রচারিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নির্বাচন হবে না শীর্ষক মন্তব্য করেছেন এবং ভোট চাইতে গিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের ঝাড়ু পিটা খাওয়ার দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়। তবে অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিগুলো সঠিক নয়। অধিক ভিউ পাবার আশায় ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিও ক্লিপ ও ছবি যুক্ত করে তাতে চটকদার থাম্বনেইল ও শিরোনাম ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিগুলো প্রচার করা হয়েছে। এছাড়া, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে বিষয়টির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি রোববার ভোটগ্রহণের দিন রেখে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। গত ১৫ নভেম্বর সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষনে এই ঘোষণা দেন তিনি।

সুতরাং, প্রধান নির্বাচন কমিশনার আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে না শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img