শনিবার, জুলাই 13, 2024
spot_img

কোচ হাথুরুসিংহেকে অপমান করে কোনো লাইভ করেননি তামিম ইকবাল

সম্প্রতি, শ্রীলঙ্কা-বাংলাদেশ ওয়ানডে সিরিজ জয়ের পর মুশফিকুর রহিম হেলমেট উদযাপন করতে গেলে কোচ হাথুরুসিংহে তাকে তা করতে বারণ করায় লাইভে এসে তামিম ইকবাল চন্ডিকা হাথুরুসিংহেকে অপমান করেছেন দাবিতে ‘আমরা ম্যাচ জিতলে! সেলিব্রেশন করলে হাথুরুর জ্বলে কেনো? ওর সমস্যা কি? এবার হাথুরুকে চরম অপমান করলো তামিম’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

কোচ হাথুরুসিংহেকে

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মুশফিকুর রহিমকে হেলমেট উদযাপন করতে বারণ করায় লাইভে এসে তামিম ইকবাল চন্ডিকা হাথুরুসিংহেকে অপমান করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সত্য নয়। প্রকৃতপক্ষে, ২০২১ সালের টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে তামিম খেলবেন না জানিয়ে তার ইউটিউব চ্যানেলে প্রচার করা একটি ভিডিওর কিছু অংশের সাথে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের কিছু ছবি যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। এতে ভিডিওটির শুরুতে তামিম ইকবালের একটি ভিডিও ক্লিপ দেখতে পাওয়া যায়। যেখানে তাকে ‘আসসালামু আলাইকুম সবাইকে। আশা করি, সবাই ভালো আছেন। ছোট একটা এনাউন্সমেন্ট ছিল।’ শীর্ষক কথা বলতে শোনা যায়। পরবর্তীতে ভিডিওটির উপস্থাপক দাবি করেন, বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ জয়ের পর মুশফিকুর রহিম অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ব্যঙ্গ করে ‘হেলমেট উদযাপন’ করতে গেলে কোচ চন্ডিকা হাথুরুসিংহে হাত জোড় করে তাকে তা করতে বারণ করেন। যার প্রেক্ষিতে লাইভে এসে তামিম ইকবাল হাথুরুসিংহেকে আপমান করে ‘সিরিজ জয়ের পর হাথুরু আমাদের সেলিব্রেশন করতেও দেয় না। হাথুরু আমাদের টাকা খেয়ে শ্রীলঙ্কার পক্ষে কথা বলে। হাথুরু কি বাংলাদেশের কোচ নাকি শ্রীলঙ্কার তা বুঝতে পারছি না।  সেদিন শ্রীলঙ্কা যখন আমাদের হারিয়ে টাইমড আউট সেলিব্রেশন করলো তখন তো হাথুরুসিংহে কিছু বললো না তাহলে গতকাল বাংলাদেশ যখন সেলিব্রেশন করছিল তখন কেনো সমস্য হলো হাথুরুর? ম্যাচ জয়ের পর সেলিব্রেশন করবে এটাই স্বাভাবিক। হাথুরু বাঁধা দেওয়ার কে? ও আমাদের টাকা খেলে বেচে থাকে অথচ ভেতরে ভেতরে দেশের পক্ষ টেনে কথা বলে। দেশের প্রতি এত টান থাকলে দেশে ফিরে যাক। নিজেদের দেশের কোচ হোক। আমার মনে হয়না হাথুরু চান না আমরা শ্রীলঙ্কার সাথে জয় লাভ করি। ও একটা স্বার্থপর।’ শীর্ষক মন্তব্যগুলো করেছেন।

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে ভিডিওটির শুরুতে তামিম ইকবালের লাইভ ভিডিও দাবিতে দেখানো ক্লিপটির কয়েকটি কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Tamim Iqbal এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১ সেপ্টেম্বর I will be unavailable for T20 World Cup – Tamim Iqbal শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ভিডিওর শুরুতে থেকে ৬ সেকেন্ড পর্যন্ত অংশের সাথে আলোচিত ভিডিওর শুরুতে দেখানো তামিম ইকবালের ক্লিপটির হুবহু মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner 

ভিডিওটিতে কোথাও তামিম ইকবাল আলোচিত মন্তব্যগুলো করেননি। মূলত ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি অংশগ্রহণ করছেন না জানিয়ে দর্শকদের উদ্দেশ্যে তিনি উক্ত ভিডিওটি প্রচার করেন। পাশাপাশি ভিডিওটি বর্তমান সময়েরও নয় যা কারণে এটির সাথে সাম্প্রতিক বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ কিংবা মুশফিকুর রহিমের হেলমেট সেলিব্রেশনেরও কোনো সম্পর্ক নেই।

পরবর্তীতে তামিম ইকবাল মুশফিকুর রহিমের হেলমেট সেলিব্রেশন ও তাতে হাথুরুসিংহের বারণ করা নিয়ে আলোচিত মন্তব্যগুলো করেছেন কিনা জানতে তামিম ইকবালের ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, গণমাধ্যম কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, গত ১৮ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়োজিত হয় বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ। উক্ত ম্যাচে ৪ উইকেটে জয়ের মাধ্যমে ২-১ ব্যবধানে সিরিজে জয় লাভ করে বাংলাদেশ। সিরিজ জয়ের শিরোপা নিয়ে উদযাপনের সময় সবার মাঝে হেলমেট নিয়ে হাজির হন মুশফিকুর রহিম। অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ব্যঙ্গ করে ‘হেলমেট উদযাপন’ করতে গেলে সেসময় হাত জোড় করে তাকে তা করতে বারণ করেন কোচ চান্ডিকা হাথুরুসিংহে। যার প্রেক্ষিতে সম্প্রতি, মুশফিকুর রহিমকে ‘হেলমেট উদযাপন’-এ বাঁধা দেওয়ায় তামিম ইকবাল লাইভে এসে হাথুরুসিংহেকে অপমান করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত ঘটনায় তামিম ইকবাল কোনো লাইভ করেননি। পাশাপাশি তিনি কোচ চান্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে আলোচিত মন্তব্যগুলোও করেননি। প্রকৃতপক্ষে, তামিম ইকবালের পুরোনো একটি ভিডিওর সাথে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের কয়েকটি ছবি যুক্ত করে একটি ভিডিও তৈরি করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, মুশফিকুর রহিমের হেলমেট উদযাপনে বাঁধা দেওয়ায় লাইভে এসে তামিম ইকবালের কোচ হাথুরুসিংহেকে অপমান করার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img