শাহজালাল বিমানবন্দরে শক্তিশালী বোমা পাওয়ার তথ্যটি মিথ্যা 

সম্প্রতি ‘শাহজালাল বিমানবন্দরে বিমানের লাগেজে শক্তিশালী বোমা‘ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শাহজালাল বিমানবন্দরে বিমানের লাগেজে শক্তিশালী বোমা আছে শীর্ষক শিরোনামে প্রচারিত ভিডিওগুলো সত্য নয় বরং এই ভিডিওগুলো বিমানবন্দর কর্তৃপক্ষের উদ্যোগে শাহজালাল বিমানবন্দরে আয়োজিত জরুরি মুহূর্তের প্রস্তুতি মহড়ার। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বেসরকারি টেলিভিশন এখনের ইউটিউব চ্যানেল EKHON TV তে গত ২৭ ডিসেম্বর ‘বিমানবন্দরের সক্ষমতা যাচাইয়ে নিরাপত্তা মহড়া‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সক্ষমতা যাচাইয়ে একটি নিরাপত্তা মহড়ার আয়োজন করা হয়। প্রায় এক ঘন্টার এই মহড়ায় বিমানবাহিনী, ফায়ার সার্ভিস, এপিবিএন অংশগ্রহণ করে৷ 

এই ভিডিও প্রতিবেদনটির সঙ্গে শাহজালাল বিমানবন্দরে বিমানের লাগেজে শক্তিশালী বোমা পাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওগুলোর মিল খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে মূলধারার জাতীয় দৈনিক আজকের পত্রিকার ওয়েবসাইটে একইদিনে ‘বিমানবন্দরে বোমা নিষ্ক্রিয়করণ মহড়া‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিমানবন্দরে রপ্তানি কার্গো ভিলেজের সামনে মহড়ার আয়োজন করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এতে অংশ নেয় অ্যাভিয়েশন সিকিউরিটি, এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), র‍্যাব, বিমানবাহিনী ও সেনাবাহিনীর ডগ স্কোয়াডসহ নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থাগুলোর প্রায় ৪ শতাধিক সদস্য।

প্রতিবেদনটিতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মুফিদুর রহমানকে উদ্ধৃত করে জানানো হয়, ‘বিভিন্ন সময়ে এভসেক সদস্যগণ আইকাও’র নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করে আসছেন। আমাদের অংশীজনদের প্রস্তুতি দেখে আমি খুবই আনন্দিত। প্রস্তুতি ছাড়া কোন কিছু সুষ্ঠুভাবে বাস্তবায়ন সম্ভব নয়। এর জন্য দরকার প্রশিক্ষণ ও মহড়া।’

মূলত, গত ২৭ ডিসেম্বর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রপ্তানি কার্গো ভিলেজের সামনে একটি নিরাপত্তা মহড়ার আয়োজন করে। যেখানে বিভিন্ন আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা অংশগ্রহণ করেন। বেবিচকের আয়োজিত এই মহড়ার একটি ভিডিওকেই পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শাহজালাল বিমানবন্দরে বিমানের লাগেজে শক্তিশালী বোমা পাওয়ার দাবিতে প্রচার করা হচ্ছে৷ 

সুতরাং, শাহজালাল বিমানবন্দরে বিমানের লাগেজে শক্তিশালী বোমা পাওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img