বুধবার, মে 22, 2024
spot_img

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনির ছবি ব্যবহার করে ভিন্ন ব্যক্তির মৃত্যুর খবর প্রচার

সম্প্রতি, এক ব্যক্তির একাধিক ছবি ব্যবহার করে গণমাধ্যম ও ইন্টারনেটে দাবি করা হচ্ছে, ইরানের একজন সিনিয়র শিয়া আলেম এবং প্রভাবশালী বিশেষজ্ঞ পরিষদের সদস্য আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানিকে একটি ব্যাংকের ভেতরে গুলি করে হত্যা করা হয়েছে। 

উক্ত ছবি ব্যবহার করে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন যমুনা টিভি (ইউটিউব), আরটিভি (ফেসবুক)।

Screenshot source: Facebook  

একই দাবিতে ইউটিউবের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

একই ব্যক্তির ভিন্ন আরেকটি ছবি ব্যবহার করে উক্ত দাবিতে ফেসবুকের পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

Screenshot source: Facebook 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কতিপয় গণমাধ্যমের খবরে প্রচারিত ছবিগুলো আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানির নয় বরং এগুলো ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির ছবি। 

যমুনা টিভিতে প্রচারিত ছবিটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ইরানের গণমাধ্যম Rasa News Agency এর ওয়েবসাইটে ২০১৮ সালের ১৯ জুন প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনের একটি ছবির সাথে আলোচিত ছবিটির মিল রয়েছে।

Screenshot source: Rasa News Agency

প্রতিবেদন থেকে জানা যায়, ছবিটি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির। 

আরও অনুসন্ধান করে, খামেনির অফিশিয়াল ওয়েবসাইটেও একই ছবি খুঁজে পেয়েছে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot source: Khamenei.ir

যমুনা টিভিতে আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানি বলে দাবি করা ছবি ও আয়াতুল্লাহ আল খামেনির প্রকৃত ছবির তুলনামূলক চিত্র দেখুন – 

Screenshot comparison: Rumor Scanner 

যমুনা টিভি একই ভিডিও প্রতিবেদনে আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানি দাবি করে আয়াতুল্লাহ আল খামেনির একাধিক ছবি ব্যবহার করেছে। 

অর্থাৎ, যমুনা টিভির প্রতিবেদনে প্রচারিত ছবিটি আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানির নয়। 

পরবর্তীতে আরটিভিতে প্রচারিত ছবিটির বিষয়ে অনুসন্ধানে মাল্টার সংবাদমাধ্যম Times of Malta এর ওয়েবসাইটে গত ২৬ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনের একটি ছবির সাথে আলোচিত ছবিটির মিল রয়েছে। তবে আরটিভিতে প্রচারিত ছবিটি মিরর করা ছিল। 

Screenshot comparison: Rumor Scanner 

প্রতিবেদন থেকে জানা যায়, ছবিটি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির। 

আরও অনুসন্ধান করে, ইরানের সংবাদমাধ্যম Mashreq News এর ওয়েবসাইটে গত ২২ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদনে আয়াতুল্লাহ আল খামেনিরর একই পোশাক পরিহিত একাধিক ছবির মধ্যে আলোচিত ছবিটিও খুঁজে পেয়েছে রিউমর স্ক্যানার টিম।

Screenshot source: Mashreq News

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, আয়াতুল্লাহ আল খামেনির ইমামতিতে ঈদের নামাজ আদায় করেছেন মুসুল্লিরা।

আরটিভি একই ভিডিও প্রতিবেদনে আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানি দাবি করে আয়াতুল্লাহ আল খামেনির একাধিক ছবি ব্যবহার করেছে। তবে গণমাধ্যমটি প্রতিবেদনের থাম্বনেইলসহ মূল প্রতিবেদনে আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানির প্রকৃত ছবিও ব্যবহার করেছে। 

Screenshot presentation: Rumor Scanner 

অর্থাৎ, আরটিভির প্রতিবেদনে প্রচারিত একাধিক ছবি আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানির নয়। 

ছড়িয়ে পড়া পোস্টগুলোর দাবি অনুযায়ী, ইরানের একজন সিনিয়র শিয়া আলেম এবং প্রভাবশালী বিশেষজ্ঞ পরিষদের সদস্য আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানির মৃত্যুর বিষয়ে অনুসন্ধানে কিওয়ার্ড সার্চ করে ব্রিটিশ সংবাদ মাধ্যম BBC এর ওয়েবসাইটে গত ২৬ এপ্রিল প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ইরানের একজন সিনিয়র শিয়া আলেম এবং প্রভাবশালী বিশেষজ্ঞ পরিষদের সদস্য আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানিকে একটি ব্যাংকের ভেতরে গুলি করে হত্যা করা হয়েছে। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মাজানদারান প্রদেশের বাবোলসার এলাকার একটি ব্যাংকে গুলিবিদ্ধ হওয়ার পর হাসপাতালে তার মৃত্যু হয়।

 Screenshot source: BBC

অর্থাৎ, আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানির মৃত্যুর খবরে গণমাধ্যমে ভিন্ন ব্যক্তির ছবি ব্যবহার করা হয়েছে। 

মূলত, গত ২৬ এপ্রিল ইরানের সিনিয়র শিয়া আলেম আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানিকে একটি ব্যাংকের ভেতরে গুলি করে হত্যা করা হয়েছে। তার মৃত্যুর খবরে গণমাধ্যমে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির ছবি ব্যবহার করে খামেনিকে সোলেইমানি হিসেবে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনিকে সদ্য প্রয়াত ইরানের সিনিয়র শিয়া আলেম আয়াতুল্লাহ আব্বাসালি সোলেইমানি দাবিতে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img