শুক্রবার, এপ্রিল 19, 2024
spot_img

ফ্রি ফেসবুক বন্ধ হওয়ার তথ্যটি গুজব

সম্প্রতি “আগামীকাল থেকে ফ্রি ফেসবুক বন্ধ তা মাত্র জানা আমি” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফ্রি ফেসবুক বন্ধ হয়ে যাওয়ার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া তথ্যটি সঠিক নয় বরং কোনো ধরনের তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে এটি প্রচার করা হচ্ছে।

তথ্যটির সত্যতা যাচাইয়ে ‘বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন’ (বিটিআরসি) এর ওয়েবসাইটে সাম্প্রতিক সময়ে ফ্রি ফেসবুক বন্ধ সম্পর্কিত কোনো নোটিশ খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে তথ্যটির আরও অধিকতর সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাসিম পারভেজের সঙ্গে যোগাযোগ করলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, ফ্রি ফেসবুক বন্ধ হয়ে যাওয়ার তথ্যটি একটি গুজব৷ 

এছাড়া মূলধারার কোনো গণমাধ্যমেও এ সংক্রান্ত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২০ সালের ১৮ জুলাই বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)  ফ্রি ফেসবুক প্যাকেজ বন্ধ করতে অপারেটরদের কাছে নির্দেশনা পাঠিয়েছিল। তবে পরবর্তীতে বিভিন্ন অপারেটর এই সেবাটি পুনরায় চালু করে৷ এছাড়া সাম্প্রতিক সময়ে বিটিআরসির ওয়েবসাইট এবং মূলধারার কোনো গণমাধ্যমে এ সংক্রান্ত নতুন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। অপরদিকে বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাসিম পারভেজ রিউমর স্ক্যানারকে ফ্রি ফেসবুক বন্ধ হয়ে যাওয়ার তথ্যটি গুজব বলে নিশ্চিত করেছেন। 

সুতরাং, ফ্রি ফেসবুক বন্ধ হয়ে যাওয়ার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img