শনিবার, জুলাই 20, 2024
spot_img

জনি নামের রোগাক্রান্ত ব্যক্তির তথ্যে ভিন্ন নাম্বার যুক্ত করে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “বাঁচতে চায় জনি । নাটোর জেলার সিংড়া উপজেলার মহেশচন্দ্রপুর গ্রামের দরিদ্র ঘরের ছেলে জনি” শীর্ষক শিরোনামে এক ব্যক্তির তথ্য সম্বলিত ভিডিও সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত আর্থিক সহায়তার আবেদনটি সত্য হলেও এতে উল্লিখিত বিকাশ নাম্বারটি জনির চিকিৎসার জন্যে আর্থিক সাহায্য পাঠানোর প্রকৃত নাম্বার নয় বরং জনির জন্য সহায়তা পাঠানোর মূল বিকাশ ও নগদ নাম্বারটি পরিবর্তন করে প্রতারণার উদ্দেশ্যে সাম্প্রতিক পোস্টে নতুন নাম্বার সংযুক্ত করা হয়েছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, “Gm Sobuj” নামের ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ৮ জুনে “বাঁচতে চায় জনি ,জনি কে বাঁচাতে সবাই সাহায্য করুন। Help For Jony | Gm Sobuj | Hostakkhor” শীর্ষক শিরোনামে প্রচারিত একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

এছাড়া, নাটরের আঞ্চলিক অনলাইন সংবাদমাধ্যম “দৈনিক খবরের ডাক” এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ১১ জুনে “বাঁচতে চায় জনি ,জনি কে বাঁচাতে সবাই সাহায্য করুন” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

জনি
Screenshot from khoborerdak24 website

পাশাপাশি, রোগাক্রান্ত জনির ফেসবুক আইডি “Md Josim Uddin Jony” হতে ২০২১ সালের মে মাসে প্রকাশিত কয়েকটি পোস্ট পাওয়া যায়।

মূলত, নাটোর জেলার সিংড়া উপজেলার মহেশচন্দ্রপুর গ্রামের দরিদ্র পরিবারের ছেলে জসিম উদ্দিন জনি। ১০ বছর পূর্বে সুস্থ ও কর্মক্ষম একজন যুবক ছিলেন জনি। কিন্তু অস্বাভাবিক শারীরিক জটিলতায় তিনি এখন বিছানাবন্দী। তিনি কিছুদিন রাজশাহী পপুলার ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা নিয়েছেন। চিকিৎসকরা জানিয়েছেন তার এই জটিল রোগ হতে আরোগ্যলাভের জন্য ভারতে উন্নত চিকিৎসা প্রয়োজন। তবে, ভারতে নিয়ে উন্নত চিকিৎসা করানোর মতো সামর্থ্য জনির পরিবারের নেই।

বিষয়টি অধিক নিশ্চিতের জন্য ভিডিওতে উল্লিখিত বিকাশ ও নগদ (01701950908, 01736952158) নাম্বারে যোগাযোগ করা হলে জনির পরিবার টিম রিউমর স্ক্যানারকে জানায় জনির চিকিৎসার জন্য আর্থিক সহায়তার কার্যক্রম এখনো চালু আছে।

তবে, সাম্প্রতিক সময়ে জনির চিকিৎসার তথ্য ও ভিডিও ব্যবহার করে কেবলমাত্র বিকাশ, নগদ নাম্বার পরিবর্তন করে কিছু ফেসবুক আইডি ও পেজ থেকে জনির জন্য আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে জনির চিকিৎসার সহায়তা পাঠানোর মূল বিকাশ ও নগদ নাম্বার পরিবর্তন করে ভিন্ন নাম্বার যুক্ত করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র মূল পোস্টের বিকাশ ও নগদ নাম্বার পরিবর্তন করে একই শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে জসিম উদ্দিন জনির জন্য আর্থিক সহায়তার আবেদনমূলক পোস্টের প্রকৃত বিকাশ ও নগদ নাম্বার পরিবর্তন করে নতুন বিকাশ নাম্বার সংযুক্ত করে আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বাঁচতে চায় জনি, নাটোর জেলার সিংড়া উপজেলার মহেশচন্দ্রপুর গ্রামের দরিদ্র ঘরের ছেলে জনি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Contact with Md Josim Uddin Jony Family
  2. বাঁচতে চায় জনি ,জনি কে বাঁচাতে সবাই সাহায্য করুন। Help For Jony |  Gm Sobuj | Hostakkhor
  3. বাঁচতে চায় জনি ,জনি কে বাঁচাতে সবাই সাহায্য করুন – খবরের ডাক
  4. Md Josim Uddin Jony Facebook
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img