শনিবার, জুলাই 20, 2024
spot_img

নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ভুয়া বক্তব্য প্রচার 

সম্প্রতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিষয়ে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। দাবি করা হচ্ছে, তিনি বলেছেন, ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার চেয়ে বিষ খেয়ে মরে যাওয়া ভালো।’

বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার চেয়ে বিষ খেয়ে মরে যাওয়া ভালো’ শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই উক্ত বক্তব্যটি প্রধানমন্ত্রীর বক্তব্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। এছাড়া, একই মন্তব্য ইতোপূর্বেও ভিন্ন ব্যক্তির বক্তব্য দাবিতেও প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম।  

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে দাবিটির সূত্রপাত খোঁজার চেষ্টা করেছে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে গত ২৫ ডিসেম্বর রাত ১২.৫১ মিনিটে Sayedul Islam Montu নামের একটি ফেসবুক একাউন্টে এ সংক্রান্ত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot from : Facebook 

উক্ত পোস্টটিতে “ক্ষমতা আঁকড়ে ধরে রাখার ইচ্ছা নাই”, “জোর করে প্রধানমন্ত্রী হতে চাই না”, “জনগণের ভোট চুরি করে ক্ষমতায় যাবার ইচ্ছা নাই” শীর্ষক বক্তব্যের পাশাপাশি “বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনে জয়ী হওয়ার চেয়ে বিষ খেয়ে মরে যাওয়া ভালো” বক্তব্যটির উল্লেখ পাওয়া যায়। 

তবে Sayedul Islam Montu এর পোস্টে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনে জয়ী হওয়ার চেয়ে বিষ খেয়ে মরে যাওয়া ভালো শীর্ষক লাইনটি শুরুতে ছিল না। পোস্টটির এডিট হিস্টোরি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, পোস্ট করার আট ঘন্টা পর তিনি পোস্ট এডিট করে আলোচিত লাইনটি যুক্ত করেছেন।

Screenshot: Facebook 

যদিও তিনি উক্ত মন্তব্যটি যে প্রধানমন্ত্রীর এমন কোনো তথ্য সরাসরি উল্লেখ করেননি। তবে এই লাইনটিই পরবর্তীতে প্রধানমন্ত্রীর বক্তব্য দাবিতে ছড়িয়ে পড়তে শুরু করে। 

পরবর্তীতে এ বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দেশীয় এবং আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দাবিতে আলোচিত তথ্যের কোনো হদিস খুঁজে পাওয়া যায়নি। 

বিষয়টি নিয়ে বিস্তর অনুসন্ধানে দৈনিক কালবেলার ইউটিউব চ্যানেলে গত ২৬ নভেম্বর তারিখে ‘কেউ যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে না পারে’ | BD Prime Minister শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from: Kalbela News Youtube Video 

উক্ত প্রতিবেদনটিতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কেউ যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে না পারে সেদিকে নজর দিতে মনোনয়নপ্রত্যাশীদের নির্দেশনা দিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। সেদিন গণভবনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ৩০০ আসনের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য বিশ্লেষণ করে ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার চেয়ে বিষ খেয়ে মরে যাওয়া ভালো’ শীর্ষক কোনো মন্তব্য বা বক্তব্যের সন্ধান পাওয়া যায়নি।  

আলোচ্য সভায় প্রধানমন্ত্রীর বক্তব্য সম্বলিত আরো কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

এছাড়া, উক্ত দাবিটির বিষয় অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ২০১৯ সালের ০৩ এপ্রিলে একই তথ্যটি আলোচিত কন্টেন্ট ক্রিয়েটর এবং বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের সংসদ সদস্য প্রার্থী আশরাফুল আলম হোসেন ওরফে হিরো আলমের বক্তব্য দাবিতেও প্রচার করা হয়েছিল। 

দেখুন এখানে (আর্কাইভ)। 

Screenshot from: Facebook 

আমরা অনুসন্ধানে হিরো আলম এমন মন্তব্য করেছেন শীর্ষক দাবির পক্ষে কোনো নির্ভরযোগ্যসূত্রে প্রমাণ পাইনি। 

মূলত, গত ২৬ নভেম্বর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে একটি মতবিনিময় সভা করেন। সেখানে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ যেন নির্বাচিত হতে না পারে, সেদিকে নজর দিতে মনোনয়নপ্রত্যাশীদের বিশেষ নির্দেশনা দেন। সম্প্রতি ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার চেয়ে বিষ খেয়ে মরে যাওয়া ভালো’ শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত বক্তব্যটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়। এছাড়া দেশীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও উক্ত বক্তব্যের বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি, ইতোপূর্বেও একই বক্তব্য ভিন্ন ব্যক্তির নামে ইন্টারনেটে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। 

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন ব্যক্তির নামে ভূয়া বক্তব্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার চেয়ে বিষ খেয়ে মরে যাওয়া ভালো’ শীর্ষক শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img