মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

ইসরায়েলি এলজিবিটিকিউ সংস্থা থেকে ব্র্যাক, বিকাশ ও আড়ংয়ের পুরস্কার প্রাপ্তির ভুয়া দাবি ফেসবুকে

ইসরায়েলের এলজিবিটিকিউ অধিকারের জন্য কাজ করা অন্যতম প্রধান সংগঠন দ্য আগুদা থেকে বাংলাদেশের ব্র্যাক ব্যাংক এবং এর অধীনস্থ দুই প্রতিষ্ঠান, বিকাশ ও আড়ং ২০২৪ সালের ‘প্রাইড পাইওনিয়ার অ্যাওয়ার্ড’ (Pride Pioneer Award) পেয়েছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দ্য আগুদার তরফ থেকে ব্র্যাক ব্যাংক, বিকাশ কিংবা আড়ং ২০২৪ সালের ‘প্রাইড পাইওনিয়ার অ্যাওয়ার্ড’ পায়নি বরং সংস্থাটির নামে তৈরি একটি ভুয়া পেজের বরাতে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

আলোচ্য দাবিতে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে অ্যাওয়ার্ড প্রাপ্তি সংক্রান্ত একটি ফটোকার্ড প্রচার হতে দেখা যায়। আবার কিছু পোস্টে ‘האגודה הגלובלית The Aguda Global’ নামের একটি ফেসবুক পেজে করা পোস্টের স্ক্রিনশট প্রচার হতেও দেখা যায়।

উক্ত সূত্র অনুসরণ করে גלוֹבְּלִי The Aguda Global’ নামের ফেসবুক পেজের সন্ধান পায় রিউমর স্ক্যানার টিম এবং পেজটিতে গত ২৮ মার্চ রাতে প্রকাশিত আলোচ্য পোস্টটিও (আর্কাইভ) খুঁজে পায়। উক্ত পোস্টে জানানো হয়েছে, “ব্র্যাক ব্যাংক এবং এর অধীনস্থ দুই প্রতিষ্ঠান, বিকাশ ও আড়ং এলজিবিটিকিউ সম্প্রদায়ের জন্য সমন্বয় এবং সমান অধিকার নিশ্চিত করার অনন্য প্রচেষ্টার জন্য দ্য আগুদার পক্ষ থেকে ২০২৪ সালের ‘প্রাইড পাইওনিয়ার অ্যাওয়ার্ড’ পেয়েছে।”

Screenshot: Facebook.

তবে পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে দেখা যায়, এটি ২০২২ সালের ১০ সেপ্টেম্বর তারিখে ‘Update BD News’ নামে প্রথম তৈরি করা হয়েছিল। পরবর্তীতে গত ২৮ মার্চ পেজটির নাম পরিবর্তন করে ‘האגודה הגלובלית The Aguda Global’ করা হয়। 

Screenshot: Facebook. 

পর্যবেক্ষণে দেখা যায়, পেজটিতে মূলত বাংলা ভাষায় পোস্ট করা হতো। কিন্তু নাম পরিবর্তনের পর পুরোনো ও ভিন্ন প্রসঙ্গের বাংলা ভাষার পোস্টগুলো এডিট করে হিব্রু ভাষায় পরিবর্তন করা হয়েছে।

Screenshot: Facebook. 

অনুসন্ধানের এই পর্যায়ে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে দ্য আগুদার ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। উক্ত ওয়েবসাইটে ব্র্যাক ব্যাংক এবং এর অধীনস্থ দুই প্রতিষ্ঠান বিকাশ ও আড়ংয়ের এমন কোনো পুরস্কার প্রাপ্তির বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

পাশাপাশি ওয়েবসাইটের সূত্রে সংস্থাটির ভেরিফাইড ফেসবুক পেজ খুঁজে পাওয়া যায়। উক্ত পেজেও এমন কোনো পুরস্কারের বিষয়ে কোনো পোস্ট পাওয়া যায়নি। 

সুতরাং, ‘האגודה הגלובלית The Aguda Global’ নামের ফেসবুক পেজটি ভুয়া।

Image Comparison: Rumor Scanner.

এছাড়া, বাংলাদেশি এবং ইসরায়েলি কোনো গণমাধ্যম কিংবা বিশ্বস্ত কোনো সূত্রেও এই তথ্যের সত্যতা পাওয়া যায়নি।

মূলত, গত ২৮ মার্চ রাতে ইসরায়েলের এলজিবিটিকিউ অধিকারের জন্য কাজ করা অন্যতম প্রধান সংগঠন দ্য আগুদার নামে তৈরি একটি ভুয়া পেজে বাংলাদেশের ব্র্যাক ব্যাংক এবং এর অধীনস্থ দুই প্রতিষ্ঠান, বিকাশ ও আড়ং ২০২৪ সালের ‘প্রাইড পাইওনিয়ার অ্যাওয়ার্ড’ (Pride Pioneer Award) পেয়েছে জানিয়ে একটি ফটোকার্ড পোস্ট করা হয়। পরবর্তীতে উক্ত ভুয়া পেজের বরাতে বাংলাদেশি উক্ত প্রতিষ্ঠানগুলো এই অ্যাওয়ার্ড পেয়েছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সুতরাং, ইসরায়েলি এলজিবিটিকিউ বিষয়ক সংস্থা দ্য আগুদার তরফ থেকে বাংলাদেশের ব্র্যাক ব্যাংক এবং এর অধীনস্থ দুই প্রতিষ্ঠান, বিকাশ ও আড়ং ২০২৪ সালের ‘প্রাইড পাইওনিয়ার অ্যাওয়ার্ড’ পেয়েছে দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

  • Rumor Scanner’s own analysis. 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img