শনিবার, জুলাই 20, 2024
spot_img

একটি বাড়ি একটি খামার প্রকল্পের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, একটি বাড়ি একটি খামার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪’ দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটির বিবরণীতে উল্লেখ করা হয়, ‘স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন একটি বাড়ি একটি খামাড় প্রকল্পের অধীনে নিম্নবর্নিত পদে ৮ (আট) বছর স্থায়ী ভাবে মানবতার কল্যাণে কাজ করার জন্য ([email protected]) ই-মেইলে ৩০/০৬/২০২৪ ইং তারিখের মধ্যে বাংলাদেশের সকল নারী ও পুরুষের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।’

পরবর্তীতে আবেদনের শর্তাবলীতে উল্লেখ করা হয়েছে,

‘১. যথা সময়ে দরখাস্ত করতে হবে।
২. সিভি তে অবশ্যই মোবাইল নাম্বর উল্লেখ করতে হবে।
৩. প্রয়োজনে যে কোন সময়ে অফিসে আসতে হতে পারে।
৪. অফিস থেকে দেওয়া যে কোন সিদ্ধান্ত মেনে নিতে হবে।
৫. নির্বাচিত প্রার্থীকে অফিস থেকে এসএমএস অথবা ফোন কলের মাধ্যমে জানানো হবে।
৬. প্রয়োজনে পদ সংখ্যা কস বেশি হতে পারে।

বিঃদ্রঃ দক্ষ প্রার্থীদের কে অগ্রাধিকার দেওয়া হবে।’

একটি বাড়ি একটি খামার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ কর্তৃপক্ষ উক্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি বরং, আর্থিক প্রতারণার উদ্দেশ্যে কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি একটি বাড়ি একটি খামার প্রকল্পের নাম ব্যবহার করে প্রচার করা হয়েছে।

এই বিষয়ে শুরুতেই কথিত নিয়োগ বিজ্ঞপ্তিটি সম্পর্কে বিস্তারিত জানতে একটি বাড়ি ও একটি খামার প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে গেলে জানা যায়, আমার বাড়ি আমার খামার (একটি বাড়ি একটি খামার) প্রকল্পের মেয়াদ ২০২১ সালের ৩০ জুন শেষ হয়েছে, যার বর্তমান স্থায়ী রূপ হচ্ছে- পল্লী সঞ্চয় ব্যাংক। এছাড়াও, অফিশিয়াল ওয়েবসাইটে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের একটি নোটিশ পাওয়া যায় যেখানে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে যে ৩০ জুন, ২০২১ এর পর থেকে উক্ত প্রকল্পটি বিলুপ্ত হবে।

অর্থাৎ, বর্তমানে একটি বাড়ি ও একটি খামার প্রকল্পের কোনো কাজ চলমান নেই। 

এবিষয়ে আরো নিশ্চিত হওয়ার জন্য বাংলাদেশ সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। এই বিষয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান (পরিকল্পনা-৩) ও উপসচিব ড. মোঃ গোলাম মোস্তফা (পরিকল্পনা-১) নিশ্চিত করেন, ২০২১ সালেই একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমাপ্তি ঘটে এবং এখন এই নামে কোনো প্রকল্প নেই। উক্ত প্রকল্পটি বর্তমানে পল্লী সঞ্চয় ব্যাংক নামে স্থায়ী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে অর্থ মন্ত্রণালয়ের অধীনে চলে রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা বিজ্ঞপ্তিটি ভুয়া। 

Screenshot: Facebook

তাছাড়া, রিউমর স্ক্যানার টিম প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যালোচনা করে বেশ কয়েকটি বানানগত ভুল ও অসংগতি খুঁজে পায়। 

মূলত, একটি বাড়ি একটি খামার প্রকল্প নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের [email protected] এই ইমেইল ঠিকানায় আগামী ৩০ জুনের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত বিজ্ঞপ্তিটি সঠিক নয়। একটি বাড়ি একটি খামার প্রকল্প কর্তৃপক্ষ কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করার কোনো সুযোগই নেই। কারণ ২০২১ সালের ৩০ জুন থেকে উক্ত প্রকল্পটি বিলুপ্ত। 

সুতরাং, একটি বাড়ি একটি খামার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

  • Ektee Bari Ektee Khamar Project: Website
  • Ministry of Local Government, Rural Development and Co-operatives: Notice
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img