আর্থিক সাহায্য চাওয়া শিশুর তথ্য ও ছবি ব্যবহার করে ভিন্ন নাম্বার যুক্ত করে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “শিশুটির চিকিৎসার জন্য ৬৫/৯০লক্ষ টাকার প্রয়োজন” শীর্ষক শিরোনামে কিছু ছবি সংযুক্ত করে ফাবিহা নামের এক শিশুর জন্য মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

শিশু

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফাবিহা নামে প্রচারিত আর্থিক সহায়তার আবেদনটি সত্য হলেও এতে উল্লিখিত বিকাশ, নগদ ও রকেট নাম্বারগুলো ফাবিহার চিকিৎসার আর্থিক সাহায্য পাঠানোর জন্য প্রকৃত নাম্বার নয় বরং ফাবিহার জন্য সহায়তা পাঠানোর মূল বিকাশ, নগদ ও রকেট নাম্বারগুলো পরিবর্তন করে প্রতারণার উদ্দেশ্যে সাম্প্রতিক পোস্টে নতুন বিকাশ, নগদ ও রকেট নাম্বার সংযুক্ত করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, ‘Pray & Support For Fabiha’ নামের একটি ফেসবুক পেজ হতে ২০২১ সালের ২০ সেপ্টেম্বরে প্রচারিত একটি পোস্টে একই ছবি খুঁজে পাওয়া যায়।

মূলত, ফিহানুর রহমান ও লুৎফা মনি দম্পতির শিশু কন্যা ফাবিহা। ফাবিহা লিভার সমস্যা সংক্রান্ত জটিলতায় আক্রান্ত হয়ে সর্বশেষ বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি ছিলো এবং তার লিভার প্রতিস্থাপন অপারেশনের জন্য ৭০-৮০ লাখ টাকার প্রয়োজন ছিল যা বাবা-মায়ের পক্ষে জোগাড় করা সম্ভব ছিলো না। এজন্যই তারা ফেসবুক পোস্টের মাধ্যমে তাদের কন্যা ফাবিহার চিকিৎসার জন্য আর্থিক সহায়তার আবেদন করেছিলেন।

২০২১ সালের ২০ সেপ্টেম্বরে ফাবিহার চিকিৎসার আর্থিক সহায়তা সংগ্রহের ফেসবুক পেজ হতে ফাবিহার চিকিৎসার জন্য টাকা প্রয়োজন উল্লেখ করে মানবিক সাহায্যের আবেদন জানিয়ে ফাবিহার বাবা ও মায়ের বিকাশ, নগদ ও রকেট নাম্বারসহ একটি পোস্ট করা হয়। এরপরই ফাবিহার জন্য মানবিক সাহায্যের আবেদনের পোস্টটি ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে ফাবিহার চিকিৎসার তথ্য ও ছবি ব্যবহার করে কেবলমাত্র বিকাশ, নগদ ও রকেট নাম্বার পরিবর্তন করে কিছু ফেসবুক আইডি ও পেজ হতে ভিন্ন ভিন্ন পোস্ট প্রচার করা হয়।

তাছাড়া, ফাবিহার জন্য তার বাবা-মা এর আর্থিক সহায়তার আবেদন করা একই ফেসবুক পেজে দেখা যায়, (Pray & Support For Fabiha) গত ১৩ জানুয়ারিতে “এইটা আমার মেয়ে ফাবিহার অরজিনাল পেজ” শীর্ষক শিরোনামে প্রকাশিত পোস্টে দাবি করা হয় ফাবিহার ফান্ডরাইজিং নিয়ে কিছু দুষ্ট চক্র তাদের মেয়ের ভিডিও ও ছবি চুরি করে ফান্ডরাইজিং করছে।

বিষয়টি অধিক নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানার টিম ফাবিহার বাবা ফিহানুর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ‘Pray & Support For Fabiha’ পেজ হতে যেসব বিকাশ, নগদ ও রকেট নাম্বার দেওয়া হয়েছে সেগুলো ব্যতীত ফাবিহার চিকিৎসার আর্থিক সাহায্যের জন্য ছড়িয়ে পড়া বাকি বিকাশ, নগদ ও রকেট নাম্বারগুলো থেকে অর্থ সংগ্রহের ব্যাপারে তিনি অবগত নন। কেবল পেজে প্রদানকৃত বিকাশ, নগদ ও রকেট নাম্বারগুলো দিয়েই তিনি আর্থিক সহায়তা সংগ্রহ করছেন।’

এছাড়া, আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ ও নগদ (01824473561, 018244735617) নাম্বারে একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে প্রায় একই ধরণের শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার হয়ে আসছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে রোগাক্রান্ত শিশু ফাবিহার জন্য আর্থিক সহায়তার আবেদনমূলক পোস্টের প্রকৃত বিকাশ, নগদ ও রকেট নাম্বার পরিবর্তন করে নতুন বিকাশ, নগদ ও রকেট নাম্বার সংযুক্ত করে ফাবিহার চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: শিশুটির চিকিৎসার জন্য ৬৫/৯০লক্ষ টাকার প্রয়োজন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Pray & Support For Fabiha: https://www.facebook.com/108118581561498/posts/128155676224455/
  2. Fabiha Father Fihanur Rahman Statement
  3. Pray & Support For Fabiha: https://www.facebook.com/108118581561498/posts/157953829911306/
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img