রবিবার, জুলাই 21, 2024
spot_img

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দীপু মনিকে ফাঁসির আদেশ দেননি

সম্প্রতি, ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে “হায় আল্লাহ! সংসদে বসেই শিক্ষা মন্ত্রীর ফাঁসি আদেশ দিলো প্রধানমন্ত্রী” শীর্ষক থাম্বনেইল এবং প্রায় সমজাতীয় শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়। 

দীপু মনিকে ফাঁসি

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখা হয়েছে প্রায় ৫ হাজার ৪০০ বার এবং প্রায় ১৫৭ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সাবেক শিক্ষামন্ত্রী এবং বর্তমান সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনিকে ফাঁসির আদেশ দেওয়া হয়নি বরং গত ২৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ঢাকা-১৫ আসনের সরকারদলীয় সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের আলোচনায় অংশ নেওয়ার একটি ভিডিও ক্লিপের সাথে ভয়েস বাংলার প্রতিষ্ঠাতা মোস্তফা ফিরোজের একটি ভিডিও ক্লিপ যুক্ত করে তাতে চটকদার থাম্বনেইল এবং শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওর কোথাও প্রধানমন্ত্রী কর্তৃক সাবেক শিক্ষামন্ত্রী দীপু মনির ফাঁসির আদেশ দেওয়ার কোনো দৃশ্য কিংবা তথ্যের উল্লেখ পাওয়া যায়নি। এমনকি পুরো ভিডিওর কোথাও দাবির সাথে সম্পর্কিত প্রধানমন্ত্রী এবং সাবেক শিক্ষামন্ত্রী দীপু মনির উপস্থিতি দেখা যায়নি। 

ভিডিওটি’র থাম্বনেইলে উল্লেখিত উক্ত দাবিগুলো যাচাইয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশ টিভি’র ইউটিউব চ্যানেলে গত ২৮ ফেব্রুয়ারি “সাবেক শিক্ষামন্ত্রীর কুনজরে স্কুল ধ্বংস, সংসদে বিচার দাবি। Parliament। Kamal Majumder” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

এই ভিডিওর সাথে আলোচিত দাবিতে যুক্ত ভিডিও ক্লিপটির মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot Comparison : Rumor Scanner 

ভিডিওতে দীপু মনির বিরুদ্ধে নিজের প্রতিষ্ঠিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজকে ধ্বংস করার অভিযোগ এনে জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য এবং সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারকে বিচার দাবি করতে দেখা যায়। 

অর্থাৎ, এই ভিডিওটি’র সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

পরবর্তী ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ভয়েস বাংলা’র ইউটিউব চ্যানেলে গত ২৯ ফেব্রুয়ারি “মন্ত্রী দীপু মনির বিচার চাইলেন কামাল মজুমদার। Mostofa Feroz। Voice Bangla” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

এই ভিডিওর একটি অংশই আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

Screenshot Comparison : Rumor Scanner 

ভিডিওতে মোস্তফা ফিরোজকে গত ২৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের সাবেক শিক্ষামন্ত্রীর বিচার চেয়ে দেওয়া বক্তব্যের বিষয়ে দেশিয় গণমাধ্যমে প্রচারিত কয়েকটি সংবাদ পাঠ করতে দেখা যায়।

অর্থাৎ ভিডিওগুলোর সাথে আলোচিত দাবির কোনো প্রকার প্রাসঙ্গিকতা নেই।  

তাছাড়া, প্রধানমন্ত্রী কর্তৃক সাবেক শিক্ষামন্ত্রী দীপু মনির বিষয়ে ফাঁসির আদেশ সংক্রান্ত কোনো ঘটনা ঘটলে সেটি সংবাদমাধ্যমে আসা স্বাভাবিক। তবে অনুসন্ধানে গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য কিংবা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, জাতীয় সংসদে গত ২৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার রাজধানীর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজকে রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়ে সাবেক শিক্ষামন্ত্রীর বিচার চেয়ে তিনি বলেছেন, ‘আমি জানি না কী কারণে সাবেক শিক্ষামন্ত্রীর স্কুলটির প্রতি কুনজর পড়েছে? আমি তাঁরও বিচার চাই।’ এই আলোচনার একটি ভিডিও ক্লিপ এবং একই বিষয় নিয়ে ভয়েস বাংলা’র প্রতিষ্ঠাতা মোস্তফা ফিরোজের নিজস্ব মতামত ব্যক্ত করার একটি ভিডিও ক্লিপ সম্পাদনার মাধ্যমে যুক্ত করে তাতে “হায় আল্লাহ! সংসদে বসেই শিক্ষা মন্ত্রীর ফাঁসি আদেশ দিলো প্রধানমন্ত্রী” শীর্ষক দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপুকে ফাঁসির আদেশ দেওয়া হয়নি। প্রকৃতপক্ষে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই চটকদার থাম্বনেইল এবং শিরোনামে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে। 

সুতরাং, সংসদে প্রধানমন্ত্রী কর্তৃক ডা.দীপু মনিকে ফাঁসির আদেশ দেওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img