মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

জুয়ার অ্যাপ ইনস্টলের মাধ্যমে অর্থদান করার ঘোষণা দেননি সাকিব আল হাসান

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান নিজের অর্থ দান করার জন্য Crazy Time নামক একটি অ্যাপ তৈরি করেছেন এবং যারা অ্যাপটি ইনস্টল করবে তারা প্রত্যেকেই পঁচিশ হাজার টাকা বোনাস পাবে বলে সাকিব ঘোষণা দিয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

ভিডিওটিতে একজন উপস্থাপিকা শুভ অপরাহ্ন জানিয়ে অতিথি সাকিব আল হাসানকে তার নতুন অ্যাপ্লিকেশন সম্পর্কে জানতে চাইলে সাকিব আল হাসান বলেন, “শুভ অপরাহ্ন, আমার অ্যাপ্লিকেশন সম্পর্কে আমাকে প্রায়ই প্রশ্ন করা হয়। আমি এটি সাধারণ বাঙালিদের সাহায্য করার জন্য তৈরি করেছি। এই অ্যাপের মাধ্যমে আমি আমার অর্থ দান করার সিদ্ধান্ত নিয়েছি! যারা আমার অ্যাপ্লিকেশনটি ইনস্টল করবেন, তারা প্রত্যেকেই পঁচিশ হাজার টাকা বোনাস পাবেন, আমি আপনাকে পাঁচশ টাকা দিয়ে শুরু করার পরামর্শ  দিচ্ছি! বর্তমানে অ্যাপ্লিকেশনটিতে জ্যাকপট জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি, আমি সবাইকে সময় নষ্ট না করে দ্রুত অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পরামর্শ দিচ্ছি, জ্যাকপটের সংখ্যা সীমিত! 

অর্থদান

ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান নিজের অর্থ দান করার জন্য Crazy Time নামের কোনো অ্যাপ্লিকেশন তৈরি করেননি বরং, মাছরাঙা টেলিভিশনের বিশেষ অনুষ্ঠান ‘স্টার নাইট’ এর একটি পর্বের ভিডিও থেকে সাকিব আল হাসান ও উপস্থাপিকা নওশীন নাহরীন মৌ’র ফুটেজ সংগ্রহ করে প্রযুক্তির সাহায্যে ভিন্ন অডিও ও Crazy Time নামক একটি অ্যাপ এর ভিডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিও থেকে উপস্থাপিকা ও সাকিব আল হাসানের কিছু কী-ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে মাছরাঙা টেলিভিশনের ‘Maasranga Program’ এর ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ৩০ অক্টোবর আপলোডকৃত ‘Shakib Al Hasan & Shishir | Interview | সাকিব আল হাসান | আড্ডা | Star Night | Nowshin’ শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। এই ভিডিওতে মাছরাঙা টেলিভিশনের ‘স্টার নাইট’ নামক অনুষ্ঠানের একটি পর্বে নওশীন নাহরীন মৌ’র উপস্থাপনায় সাকিব আল হাসান ও তার স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে অতিথি হিসেবে দেখা যায়।

উক্ত অনুষ্ঠানের ভিডিও ফুটেজের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

Comparison: Rumor Scanner

অনুষ্ঠানে সাকিব আল হাসান ও তার স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে নিজেদের ভালোলাগা, বিয়ের আগে এবং বিয়ের পরের দাম্পত্য জীবনের গল্প বলতে দেখা যায়।

এই অনুষ্ঠানের কোথাও সাকিব আল হাসানকে নিজের অর্থ দান করার জন্য কোনো অ্যাপ বা অ্যাপ্লিকেশন নিয়ে কথা বলতে দেখা যায়নি।

উল্লেখ্য, মাছরাঙা টেলিভিশনের এই ভিডিওটি ২০১৪ সালের।

মূলত, মাছরাঙা টেলিভিশনের ‘Maasranga Program’ এর ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ৩০ অক্টোবর ‘স্টার নাইট’ নামক একটি বিশেষ অনুষ্ঠানে একটি পর্বে নওশীন নাহরীন মৌ’র উপস্থাপনায় সাকিব আল হাসান ও তার স্ত্রী উম্মে আহমেদ শিশিরকে অতিথি হিসেবে দেখা যায়। সম্প্রতি উক্ত অনুষ্ঠানের ভিডিও ফুটেজ সংগ্রহ করে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে সাকিব আল হাসান ও উপস্থাপিকা নওশীন এর কণ্ঠস্বরের পরিবর্তে নকল কণ্ঠস্বর বসিয়ে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে সাকিব আল হাসান জুয়ার অ্যাপের মাধ্যমে অর্থদানের এমন কোনো ঘোষণা দেননি।

সুতরাং, সাকিব আল হাসান জুয়ার অ্যাপের মাধ্যমে নিজের অর্থ দান করার ঘোষণা দিয়েছেন শীর্ষক  দাবিটি মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিওটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img